কীভাবে মূল্যায়ন হবে সিবিএসই দ্বাদশের? ঠিক করবে প্যানেল

সিবিএসই কোন পথে হাঁটবে, তা জানা যাবে প্যানেলের রিপোর্ট জমা পড়ার পরই।

কীভাবে মূল্যায়ন হবে সিবিএসই দ্বাদশের? ঠিক করবে প্যানেল
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 05, 2021 | 11:40 AM

নয়া দিল্লি: সিবিএসই (CBSE) দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল ঘোষণা করেছে কেন্দ্র। এই সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করেছে সুপ্রিম কোর্টও। কিন্তু পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে? তা ঠিক করার জন্য সিবিএসই ও আইসিএসইকে ২ সপ্তাহ সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই সিবিএসই বোর্ড দ্বাদশের মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে প্যানেল তৈরি করেছে। ওই প্যানেল ১০ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই মূল্যায়ন পদ্ধতি ঠিক করবে সিবিএসই।

সিবিএসই এগজামিনেশন কন্ট্রোলার সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, অবজেকটিভ ক্রাইটেরিয়ায় সময়কে মাথায় রেখে মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে হবে। ১৩ সদস্যের এই বিশেষজ্ঞ প্যানেল ১০ দিনের মধ্যে রিপোর্ট দিলেই সিবিএসই মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করবে। ১৩ সদস্যের এই প্যানেলে রয়েছেন শিক্ষামন্ত্রকের যুগ্ম সম্পাদক বিপিন কুমার, দিল্লির শিক্ষা বিষয়ক ডিরেক্টর উদিত প্রকাশ রাই, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের কমিশনার নীধি পান্ডে, নবোদয় বিদ্যালয় সমিতি কমিশনার বিনায়ক গর্গ,চণ্ডীগঢ় স্কুল এডুকেশন ডিরেক্টর রুবিন্দরজিত সিং ব্রর, সিবিএসই ডিরেক্টর অন্ত্রিক জোহরি, সিবিএসই ডিরেক্টর জোসেফ এমানুয়েল।

এই প্যানেলে ইউজিসি ও এনসিইআরটিরও প্রতিনিধিরা থাকবেন। মূল্যায়ন পদ্ধতি যাই হোক না কেন, যদি কোনও পড়ুয়া পরবর্তীকালে পরীক্ষা দিতে চান, সেই সুযোগও থাকবে বলেই আপাতত জানা যাচ্ছে। ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতেও পড়ুয়াদের মূল্যায়ন হতে পারে। তবে সিবিএসই কোন পথে হাঁটবে, তা জানা যাবে প্যানেলের রিপোর্ট জমা পড়ার পরই।

আরও পড়ুন: কাটল আনলকের জট, ৫ দফাতেই মহারাষ্ট্রে উঠবে বিধিনিষেধ, কোন জেলায় খোলা থাকবে কী কী?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla