খাতায় কলমেই হচ্ছে অধিবেশন! সংসদের অচলাবস্থা কাটাতে বিরোধীদের কাছে আর্জি কেন্দ্রের

অধিবেশন শুরু হওয়ার এক সপ্তাহ পার হলেও এখনও অবধি কোনও বিল পেশ করা যায়নি বা গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনাও করা যায়নি।

খাতায় কলমেই হচ্ছে অধিবেশন! সংসদের অচলাবস্থা কাটাতে বিরোধীদের কাছে আর্জি কেন্দ্রের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 5:14 PM

নয়া দিল্লি: খাতায় কলমে বাদল অধিবেশন শুরু হলেও, কাজ এগোচ্ছে না এক ফোটাও। বিরোধীদের বিক্ষোভে প্রতিদিনই বাতিল করে দিতে হচ্ছে রাজ্যসভা-লোকসভার অধিবেশন। এই অচলাবস্থা কাটাতেই কেন্দ্রের তরফে বিরোধীদের কাছে আলোচনার প্রস্তাব দেওয়া হল। এ দিন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি ও এনসিপির সাংসদ সুপ্রিয়া সুলের সঙ্গে দেখা করে কথা বলেন।

বাদল অধিবেশনের শুরুর ঠিক আগের দিনই পেগাসাস কাণ্ড সামনে আসার পর থেকেই সরকারের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে বিরোধীরা। গত সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পেগাসাস কাণ্ডে প্রশ্নের জবাব দিতে উঠলে তাঁর হাত থেকে কাগজ ছিনিয়ে ছিঁড়ে ফেলেন তৃণমূল কংগ্রেসের সাংসদ শান্তনু সেন। এরপরই তাঁকে সাসপেন্ড করা হয়। কিন্তু এতেও দমেনি বিরোধীরা। এ দিন ফের অধিবেশনের শুরুতেই একাধিক বিষয়ে হই-হট্টগোল শুরু করেন বিরোধীরা।

অধিবেশন শুরু হওয়ার এক সপ্তাহ পার হলেও এখনও অবধি কোনও বিল পেশ করা যায়নি বা গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনাও করা যায়নি। পেগাসাস ইস্যুতে বিরোধীরা ক্রমাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে ব্যাখ্যা এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেন। বিরোধীদের চিৎকার ও স্লোগানে এদিনের রাজ্যসভার অধিবেশন বাতিল করে দিতে হয়। অন্যদিকে, লোকসভায় প্রশ্নোত্তর পর্ব শুরু হলেও বিরোধীদের হই-হট্টগোলে ৩০ মিনিট পরই অধিবেশন স্থগিত করে দিতে বাধ্য হন স্পিকার ওম বিড়লা। দুপুর ২টো অবধি স্থগিত ছিল লোকসভার অধিবেশন।

এ দিকে, দুপুরেই মধ্যাহ্নভোজনের সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে সংসদের বর্তমান পরিস্থিতি নিয়ে জরুরি আলোচনা করেন। অন্যদিকে, রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও গোটা বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, “সংসদের ৯০ জন সদস্য আগে থেকে গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য নোটিস দিলেও তাদের বক্তব্য পেশের সুযোগটুকুও দেওয়া হচ্ছে না।”  আরও পড়ুন: ইস্তফা দিলেও ছুটি মিলছে না মুখ্যমন্ত্রী পদ থেকে, আর কতদিন রাজ্যপাট সামলাতে হবে ইয়েদুরাপ্পাকে?