৮ রাজ্যের উর্ধ্বমুখী ‘আর-ফ্যাক্টরে’ বিপাকে কেন্দ্র, চিন্তা বাড়াচ্ছে বাংলার সংক্রমণও!

নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল  বলেন, "প্রধান সমস্যা ডেল্টা ভ্যারিয়েন্টই। প্যানডেমিক এখনও নিজের দাপট দেখাচ্ছে এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাবও দেশজুড়ে দেখা যাচ্ছে। "

৮ রাজ্যের উর্ধ্বমুখী 'আর-ফ্যাক্টরে' বিপাকে কেন্দ্র, চিন্তা বাড়াচ্ছে বাংলার সংক্রমণও!
ফাইল চিত্র। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 6:42 AM

নয়া দিল্লি: বিশেষজ্ঞরা আগেই সতর্ক করেছেন যে, চলতি মাসের শেষভাগেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। উর্ধ্বমুখী দৈনিক সংক্রমণও সেই ইঙ্গিতই দিচ্ছে। এরইমধ্যে মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হল, দেশের আট রাজ্যে ক্রমশ বাড়ছে আর-ফ্যাক্টর। এই ঘটনাকে হালকা চালে নিতে রাজি নয় কেন্দ্র।

কেন্দ্রের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডঃ ভিকে পাল জানান, ৪৪ জেলায় আক্রান্তের হার জানান দিচ্ছে যে সেখানে ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট এখনও জারি রয়েছে। বিগত চার সপ্তাহ ধরে ১৮টি জেলায় সংক্রমণের হার উর্ধ্বমুখী। এই বিষয়ে নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল  বলেন, “প্রধান সমস্যা ডেল্টা ভ্যারিয়েন্টই। প্যানডেমিক এখনও নিজের দাপট দেখাচ্ছে এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাবও দেশজুড়ে দেখা যাচ্ছে। ”

আর ফ্যাক্টর, যার মাধ্যমে ভাইরাস সংক্রমণ কী হারে বৃদ্ধি পাচ্ছে তা বোঝা যায়, সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “আর-ফ্যাক্টর ০.৬ বা তার কম হওয়া উচিত। যদি এটি ১-র বেশি থাকে, তবে তা বড় সমস্যা কারণ তা ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়াকেই ইঙ্গিত দেবে।”

তিনি জানান, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে উচ্চ আর-ফ্যাক্টর যুক্ত জেলার সংখ্যা কমলেও রাজ্যের ভিত্তিতে উচ্চ সংক্রমণ হার আগের সপ্তাহের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এখন নতুনভাবেও একাধিক রাজ্যে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। যে রাজ্যগুলিতে আর-ফ্যাক্টর বেশি, সেগুলি হল হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, লাক্ষাদ্বীপ, তামিলনাড়ু, মিজোরাম, কর্নাটক, পুদুচেরি ও কেরল।

একমাত্র অন্ধ্র পেরদেশ ও মহারাষ্ট্রেই আর-ফ্যাক্টর ক্রমশ নিম্নমুখী। পশ্চিমবঙ্গ, নাগাল্যান্ড, হরিয়ানা, গোয়া, দিল্লি ও ঝাড়খণ্ডের আর-ফ্যাক্টর বর্তমানে ১-এ দাঁড়িয়ে রয়েছে।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল বিষয়টি বুঝিয়ে বলেন, ” যখনই আর ভ্যালু ১-র বেশি হবে, তার অর্থ হবে যে সংক্রমণ বাড়ছে এবং তা দ্রুত নিয়ন্ত্রণ প্রয়োজন।” উল্লেখ্য, আর ফ্যাক্টর ২ -র অর্থ হল একজন সংক্রমিত ব্যক্তির থেকে দুইজন করোনা আক্রান্ত হতে পারেন। আবার সেই দুইজনও নতুন করে আরও দুইজনকে সংক্রমিত করতে পারে। এভাবেই গোটা দেশজুড়ে সংক্রমণ বৃদ্ধি পায়।  আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা: রাজ্যকে চাপে রাখতে বিজেপির ‘তুরুপের তাস’ হতে চলেছেন ৪ মন্ত্রী