টিকার দাম কমানো হোক আমজনতার স্বার্থে, দুই প্রস্তুতকারী সংস্থাকে আর্জি কেন্দ্রের

দুই সংস্থার পক্ষ থেকেই কেন্দ্রীয় সরকারকে প্রতি ডোজ ভ্যাকসিন ১৫০ টাকায় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাকি ক্ষেত্রে দামের ফারাক দেখে ভ্রূ কুঁচকেছেন অনেকেই।

টিকার দাম কমানো হোক আমজনতার স্বার্থে, দুই প্রস্তুতকারী সংস্থাকে আর্জি কেন্দ্রের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 8:20 PM

নয়া দিল্লি: আগামী ১ মে থেকে গোটা দেশ জুড়ে ১৮ উর্ধ্বদের করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হচ্ছে। তার আগেই ভারতে দু’টি টিকার দাম প্রকাশ্যে এনেছে দুই প্রস্তুতকারক সংস্থা সেরাম ইন্সটিটিউট এবং ভারত বায়োটেক। কিন্তু, সেই ভ্যাকসিন কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালে যে দামে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার মধ্যে বিরাট ফারাক থাকায় সৃষ্টি হয়েছে বিতর্ক। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার এ বার দুই প্রস্তুতকারী সংস্থার কাছে সেই টিকার দাম কমানোর আর্জি জানিয়েছে।

এক সপ্তাহের ব্যবধানে প্রকাশ্যে এসেছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের দাম। দুই সংস্থার পক্ষ থেকেই কেন্দ্রীয় সরকারকে প্রতি ডোজ ভ্যাকসিন ১৫০ টাকায় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাকি ক্ষেত্রে দামের ফারাক দেখে ভ্রূ কুঁচকেছেন অনেকেই। সেরাম জানিয়েছে, রাজ্য সরকারকে ৪০০ এবং বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ টিকা ৬০০ টাকা করে তারা বেচবে। অন্যদিকে, কোভ্যাক্সিন প্রস্তুতকারক দেশীয় সংস্থা ভারত বায়োটেকের টিকার দাম আরও বেশি। তারা জানিয়েছে, রাজ্য সরকারগুলিকে ৬০০ এবং বেসরকারি হাসপাতালে ১২০০ টাকা করে এই ভ্যাকসিন বিক্রি করা হবে।

এক দেশে একই টিকার এত ধরনের দাম কেন, সঙ্গতভাবে সেই প্রশ্নও উঠতে শুরু করেছে নানা মহলে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল স্পষ্টভাবে একটি নির্দিষ্ট দাম নির্ধারণ করার দাবি জানিয়েছেন যা সকলের জন্য এক হবে। একই সুর শুনতে পাওয়া যাচ্ছে অন্যান্য বিরোধী মুখ্যমন্ত্রীদের কণ্ঠেও। এই অবস্থায় শেষ পর্যন্ত কেন্দ্রের পক্ষ থেকেই দাম কমানোর বিষয়ে আবেদন করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে।

আরও পড়ুন: কনটেইনমেন্ট জ়োন করুন, রাজ্যকে একাধিক বিধিনিষেধের পরামর্শ কেন্দ্রের

যদিও দাম কমানোর আবেদনের পিছনে কোনও রাজনৈতিক চাপ নেই বলেই এ দিন দাবি করেছে কেন্দ্রীয় সরকার। বরং যেহেতু আগামী ২ মে থেকে গোটা দেশে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ শুরু হচ্ছে, সেই কারণে এই দাম কমানোর আর্জি জানিয়েছে কেন্দ্র। এমনটাই খবর পিটিআই সূত্রে।

আরও পড়ুন: ‘খুনের মামলা হওয়া উচিত’, করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী কমিশন, ঐতিহাসিক পর্যবেক্ষণ হাইকোর্টের