‘সুপার স্প্রেডারে পরিণত হতে পারে উৎসবের মরশুম’, দুর্গাপুজোতেও বিধিনিষেধে জোর কেন্দ্রের

সম্প্রতিই আইসিএমআরের তরফে উৎসবের মরশুমে সাধারণ মানুষের ভিড় নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই অনুষ্ঠানগুলিই সুপার স্প্রেডার হয়ে উঠতে পারে, এমনটাই আশঙ্কা।

'সুপার স্প্রেডারে পরিণত হতে পারে উৎসবের মরশুম', দুর্গাপুজোতেও বিধিনিষেধে জোর কেন্দ্রের
ফাইল চিত্র। PTI

নয়া দিল্লি: করোনা সংক্রমণ এখনও শেষ হয়নি, এ কথা ফের একবার মনে করিয়ে দিল কেন্দ্র। সামনেই মহরম, তারপরই রয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আসন্ন এই অনুষ্ঠানগুলিতে জাঁকজমক সীমিত রেখে, করোনাবিধিনিষেধ যাতে জারি থাকে, তা চিঠি লিখে সমস্ত রাজ্যগুলিকে জানাল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভিড়ে রাশ টানা ও অঞ্চলভিত্তিক বিধিনিষেধ প্রয়োগ করা উচিত সংক্রমণ রুখতে।

সম্প্রতিই আইসিএমআরের তরফে উৎসবের মরশুমে সাধারণ মানুষের ভিড় নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই অনুষ্ঠানগুলিই সুপার স্প্রেডার হয়ে উঠতে পারে, এমনটাই আশঙ্কা। কেন্দ্রের চিঠিতেও এই বিষয়টির উল্লেখ করে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, “করোনা রুখতে যে পাঁচ ধাপ পন্থা (টেস্ট, ট্রাক, ট্রিট-টিকাকরণ  ও কোভিভবিধি অনুসরণ) মেনে চলার ক্ষেত্রে যদি কোনও গাফিলতি থাকে, তবে এতদিন ধরে আমাদের দেশ লড়াই করে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে, তা বিনষ্ট হয়ে যাবে।”

কেন্দ্রের তরফে বারংবার রাজ্য়গুলিকে মনে করিয়ে দেওয়া হয়েছে যে, করোনার দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি। ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে এখনও সংক্রমণ ছড়াচ্ছে। মঙ্গলবার অবধিও দেশের আর-ফ্য়াক্টর, যার মাধ্যমে সংক্রমণের হার বোঝা যায়, তা ১-র উপরে ছিল। রাজ্যের ভিত্তিতে, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, লাক্ষাদ্বীপ, তামিলনাড়ু, মিজোরাম, কর্নাটক, পুদুচেরি ও কেরলে আর-ফ্যাক্টর বর্তমানে ১-র বেশি। পশ্চিমবঙ্গ, নাগাল্যান্ড, হরিয়ানা, দিল্লি, গোয়া ও ঝাড়খণ্ডে আর-ফ্যাক্টর ১-এ সীমাবদ্ধ রয়েছে।   আরও পড়ুন: সাসপেন্ড হয়েও ঢোকার চেষ্টা! ভাঙল সংসদের কাচ, তৃণমূল সাংসদদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের প্রস্তুতি

Click on your DTH Provider to Add TV9 Bangla