Pakistani Fake News Circuit: ভারত বিরোধী খবর ছড়ানোর অভিযোগে ব্লক হল ৩৫ টি ইউটিউব চ্যানেল

Centre blocks 35 YouTube channels: মন্ত্রকের তরফে নিষিদ্ধ করে দেওয়া ওই ইউটিউব অ্যাকাউন্টগুলির মোট সাবস্ক্রাইবার সংখ্যা ১ কোটি ২০ লাখেরও বেশি। সেই ইউটিউব চ্যানেলগুলিতে প্রকাশিত ভিডিওগুলি ১৩০ কোটি বারেরও বেশি দেখা হয়েছে।

Pakistani Fake News Circuit: ভারত বিরোধী খবর ছড়ানোর অভিযোগে ব্লক হল ৩৫ টি ইউটিউব চ্যানেল
বন্ধ একাধিক ইউটিউব চ্যানেল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 7:51 PM

নয়া দিল্লি : ফের কড়া পদক্ষেপ কেন্দ্রের। ভারত বিরোধী প্রচার চালানোর চেষ্টা করার অভিযোগে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ৩৫ টি ইউটিউব চ্যানেল (Youtube Channels blocked)। এর পাশাপাশি একাধিক ওয়েবসাইটও নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের (Ministry of Information and Broadcasting) সচিব অপূর্ব চন্দ্র। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মোট ৩৫ টি ইউটিউব চ্যানেল এবং তার সঙ্গে ২ টি ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এই সবগুলিকে ভারত বিরোধী ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছিল বলে অভিযোগ। এই ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটগুলি মূলত পাকিস্তানি মদতপুষ্ট বলে খবর। মন্ত্রকের তরফে নিষিদ্ধ করে দেওয়া ওই ইউটিউব অ্যাকাউন্টগুলির মোট সাবস্ক্রাইবার সংখ্যা ১ কোটি ২০ লাখেরও বেশি। সেই ইউটিউব চ্যানেলগুলিতে প্রকাশিত ভিডিওগুলি ১৩০ কোটি বারেরও বেশি দেখা হয়েছে।

ইউটিউব চ্যানেলগুলির উপর নজর রাখছিলেন গোয়েন্দারা

এর পাশাপাশি ইন্টারনেট ব্যবহার করে ভারত-বিরোধী বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে কেন্দ্রীয় সরকার আরও দু’টি টুইটার অ্যাকাউন্ট, দু’টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্টও ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে। ইনফরমেশন টেকনোলজি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) রুলস, ২০২১-এর ১৬ নম্বর ধারা অনুযায়ী জারি করা পাঁচটি পৃথক নির্দেশিকা জারি করেছে মন্ত্রক। ওই নির্দেশিকাগুলিতে পাকিস্তানের মদতপুষ্ট ওই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইটগুলি ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি এই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইটগুলির গতিবিধির উপর দীর্ঘদিন ধরে নজর রাখছিল। গোয়েন্দারা এই ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রকে সতর্ক করেছিল। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে যে ৩৫ টি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে, সেগুলি সবই পাকিস্তান থেকে ব্যবহার করা হচ্ছিল। এই ব্লক হওয়া চ্যানেলগুলির মধ্যে রয়েছে আপনি দুনিয়া নেটওয়ার্কের ১৪ টি ইউটিউব চ্যানেল এবং তালহা ফিল্মস নেটওয়ার্কের ১৩ টি ইউটিউব চ্যানেল।

কীভাবে ভুয়ো খবর ছড়াচ্ছিল এই চ্যানেলগুলি?

এই সমস্ত নেটওয়ার্কগুলির একটাই লক্ষ্য – ভারত বিরোধী খবর ছড়িয়ে দেওয়া। যে চ্যানেলগুলি একটি নেটওয়ার্কের অংশ ছিল সেগুলি একটি ‘কমন হ্যাশট্যাগ’ ব্যবহার করেছিল। তাদের সম্পাদন শৈলীও অনেকটা একই ধরনের। এমনকী এই ভুয়ো খবরগুলি যাতে আরও বেশি করে ছড়িয়ে পড়ে, তার জন্য একটি চ্যানেলে অন্যের কনটেন্টও দেখানো হচ্ছিল। গোয়েন্দাদের সন্দেহ, এই ইউটিউব চ্যানেল পাকিস্তানি টিভি নিউজ চ্যানেলের সঙ্গে জড়িত একাংশের দ্বারা পরিচালিত হচ্ছিল।

মন্ত্রকের থেকে যে ৩৫ টি ইউটিউব চ্যানেল ব্লক করা হয়েছে, তাতে বিভিন্ন ধরনের ভারত বিরোধী খবর দেখানো হচ্ছিল। সেই তালিকায় রয়েছে ভারতীয় সেনাবাহিনী, জম্মু ও কাশ্মীর এবং অন্যান্য দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক। উল্লেখ্য, প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর বিষয়টি নিয়েও এই ইউটিউব চ্যানেলগুলিতে ব্যাপক মাত্রায় ভুয়ো খবর ছড়িয়ে দেওয়া হয়েছিল। উল্লেখ্য, এই ইউটিউব চ্যানেলগুলি পাঁচটি রাজ্যে আসন্ন নির্বাচনের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য পোস্ট করাও শুরু করেছিল।

আরও পড়ুন : Goa Assembly Election: সৈকত রাজ্যে নির্বাচনী বোঝাপড়ায় শিবসেনা-তৃণমূল, আরও কোণঠাসা কংগ্রেস