Centre Takeover Vodafone-Idea: লাটে উঠত ব্যবসা! ১৬ হাজার কোটির শেয়ার অধিগ্রহণ করে ভোডাফোন-আইডিয়াকে থেকে বাঁচাল কেন্দ্র

Vodafone-Idea:ভোডাফোন-আইডিয়া সংস্থার তরফেও বিবৃতি জারি করে কেন্দ্রের অধিগ্রহণের কথা জানানো হয়। জানা গিয়েছে, টেলিকম সংস্থার প্রতিটি শেয়ারের মূল্য ১০ টাকা ধার্য করা হয়েছে। সব মিলিয়ে মোট ১৬ হাজার কোটি টাকার শেয়ার অধিগ্রহণ করবে কেন্দ্রীয় সরকার।

Centre Takeover Vodafone-Idea: লাটে উঠত ব্যবসা! ১৬ হাজার কোটির শেয়ার অধিগ্রহণ করে ভোডাফোন-আইডিয়াকে থেকে বাঁচাল কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 6:24 AM

নয়া দিল্লি: দীর্ঘদিন ধরেই ঋণের জ্বালায় ভুগছে ভারতের একসময়ের অন্যতম বড় টেলিকম সংস্থা ভোডাফোন (Vodafone) ও আইডিয়া (Idea)। প্রতিযোগীতার বাজারে টিকে থাকতে এবং লাভের মুখ দেখতে কয়েক বছর আগেই দুই সংস্থা হাত মেলায়। কিন্তু তারপরও কমছিল না ঋণের বোঝা। এবার ঋণে জর্জরিত এই সংস্থাকে স্বস্তি দিল কেন্দ্রীয় সরকার। এবার থেকে ভিই(VI) (ভোডাফোন-আইডিয়া)-র ৩৫ শতাংশ মালিকানা থাকবে কেন্দ্রীয় সরকারের (Central Government) হাতে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভোডাফোন-আইডিয়ার থেকে বকেয়া ঋণের যে সুদের হার রয়েছে, তাকে ইক্যুয়িটিতে (Equity) রূপান্তরিত করে অধিগ্রহণ করবে সরকার। সংস্থার মোট ৩৩ শতাংশ শেয়ার, যার বাজার মূল্য ২ বিলিয়ন ডলার বা ১৬ হাজার কোটি টাকা, তা অধিগ্রহণ করবে সরকার। শুক্রবারই কেন্দ্রের তরফে বিবৃতি পেশ করে এই কথা জানানো হয়।

ভোডাফোন-আইডিয়া সংস্থার তরফেও বিবৃতি জারি করে কেন্দ্রের অধিগ্রহণের কথা জানানো হয়। জানা গিয়েছে, টেলিকম সংস্থার প্রতিটি শেয়ারের মূল্য ১০ টাকা ধার্য করা হয়েছে। সব মিলিয়ে মোট ১৬ হাজার কোটি টাকার শেয়ার অধিগ্রহণ করবে কেন্দ্রীয় সরকার। সংস্থার বৃহত্তম শেয়ারহোল্ডারেও পরিণত হবে সরকার। জানা গিয়েছে, গত বছরের জানুয়ারি মাসেই সরকারের কাছে বাকি থাকা ঋণের অর্থ ইক্যুয়িটিতে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেয় ভোডাফেন আইডিয়ার বোর্ড।

ভারতীয় ধনকুবের মুকেশ অম্বানী টেলিকম ক্ষেত্রে জোয়ার এনেছিলেন রিলায়েন্স জিয়ো-র হাত ধরে। জিয়োর আত্মপ্রকাশের পরই চরম ক্ষতির মুখে পড়ে ভোডাফোন, এয়ারটেলের মতো বড় বড় টেলিকম সংস্থা। বেশ কিছু সংস্থা বন্ধও হয়ে যায়। এরই উপরে সরকারের কাছে বকেয়া ঋণ ও তার সুদও ক্রমশ বাড়তে থাকে। সংস্থাকে বন্ধ হয়ে যাওয়া থেকে রুখতেই ২০১৮ সালে ভোডাফোনের সঙ্গে মিলিত হয়ে যায় আইডিয়া। তৈরি হয় ভিআই। একাধিক আকর্ষণীয় অফার আনলেও, সেভাবে আর্থিক লাভ করতে পারেনি টেলিকম সংস্থাটি। উল্টে বাড়তে থাকে ঋণের বোঝা। বর্তমানে কেবল ইন্ডাস টাওয়ার্সের কাছেই ৭ হাজার কোটি টাকারও বেশি ঋণ বকেয়া ভিআইয়ের। গত বছরের শেষভাগেই এই বকেয়া অর্থ নিয়ে টেলিকম সংস্থাকে চিঠি দিয়েছিল ইন্ডাস টাওয়ার্স। তারা সাফ জানিয়ে দিয়েছিলেন, বকেয়া টাকা না মেটালে, টেলিকম পরিষেবার উপরে তার প্রভাব পড়বে।