শুধুই কি প্রচার? টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারের আসল কারণ জানাল কেন্দ্র

PM Narendra Modi's Photo On Vaccination Certificates: বিরোধীদের অভিযোগ, টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নিজের ছবি দিয়ে বিভিন্ন রাজ্যে নির্বাচনী প্রচার সারতে চাইছেন। পঞ্জাব, ঝাড়খণ্ড ও ছত্তীসগঢ় সহ একাধিক রাজ্যে টিকাকরণ সার্টিফিকেট থেকে প্রধানমন্ত্রীর ছবিও সরিয়ে দেওয়া হয়েছে।

শুধুই কি প্রচার? টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারের আসল কারণ জানাল কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 6:41 AM

নয়া দিল্লি: টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি কেন? এই প্রশ্ন রয়েছে বিরোধী থেকে সাধারণ মানুষের মনে। অবশেষে সেই রহস্যে ইতি টানল সরকার। মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রের তরফে জানানো হল, টিকাকরণের পরও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে কোভিডবিধি অনুসরণ করে চলতে বলেছেন, সেই বার্তা পৌছে দেওয়ার জন্যই এই ছবি ব্যবহার করা হয়েছে।

বিরোধীদের অভিযোগ, টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নিজের ছবি দিয়ে বিভিন্ন রাজ্যে নির্বাচনী প্রচার সারতে চাইছেন। পঞ্জাব, ঝাড়খণ্ড ও ছত্তীসগঢ় সহ একাধিক রাজ্যে টিকাকরণ সার্টিফিকেট থেকে প্রধানমন্ত্রীর ছবিও সরিয়ে দেওয়া হয়েছিল। টিকাকরণ নিয়ে বিরোধীদের যাবতীয় প্রশ্নের জবাব দিতেই স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রভীন পাওয়ার বলেন, “নিজের প্রচার নয়, সচেতনতার বার্তা দিতেই এই ছবির ব্যবহার করা হয়েছে।”

স্বাস্থ্য মন্ত্রকের কাছে বিরোধীদের প্রশ্ন ছিল, টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি থাকা কি বাধ্যতামূলক? এর প্রয়োজনীয়তাই বা কী?  এর জবাবেই স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, “প্যানজেমিক পরিস্থিতি ও ভ্যাকসিনের অভিযোজিত রূপ দেখে করোনা স্বাস্থ্যবিধি অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে বিশেষ বার্তা সাধারণ মানুষকে টিকা নেওয়ার পরও সতর্ক ও কোভিডবিধি অনুসরণ করে চলার কথা মনে করিয়ে দেওয়ার জন্যই ব্যবহার করা হয়েছে।”

তিনি জানান, সাধারণ মানুষের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া সরকারের নৈতিক দায়বদ্ধতা। কো-উইন অ্যাপ থেকে যে টিকাকরণ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসরণ করেই তৈরি করা হয়েছে বলে জানানো হয় কেন্দ্রের তরফে। আরও পড়ুন: বাংলা পেরিয়ে বিপ্লবের রাজ্যেও ‘খেলা হবে দিবস’ পালন করবে তৃণমূল