ট্রাক্টর মিছিল ঘিরে দ্বন্দ্বের প্রভাব, একদিন পিছিয়ে কেন্দ্র-কৃষকের আগামি বৈঠক ২০ তারিখে

সোমবার কৃষিমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, "কৃষক সংগঠনগুলির সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠক আগামি ১৯ জানুয়ারির বদলে ২০ জানুয়ারি দুপুর ২টোয় বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হবে।"

ট্রাক্টর মিছিল ঘিরে দ্বন্দ্বের প্রভাব, একদিন পিছিয়ে কেন্দ্র-কৃষকের আগামি বৈঠক ২০ তারিখে
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 19, 2021 | 1:37 PM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর মিছিল হবে কিনা, সেই বিষয়ে দড়ি টানাটানিতে পিছিয়ে গেল কেন্দ্র-কৃষক দশম দফা বৈঠক। মঙ্গলবার, ১৯ তারিখ বৈঠক হওয়ার কথা থাকলেও তা একদিন পিছিয়ে ২০ তারিখে ধার্য করা হল। সোমবারই কৃষি মন্ত্রকের (Agriculture Ministry) তরফে একটি বিবৃতি জারি করে এই বিষয়টি জানানো হয়।

আন্দোলনের প্রায় দুই মাস পার হতে চললেও কৃষকরা এখনও আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছেন। অন্যদিকে কেন্দ্রের তরফে বলা হয়েছে, “কৃষকদের আয়বৃদ্ধির লক্ষ্যেই কৃষি আইন তৈরি করা হয়েছে। তবে ভাল কিছু করতে গেলে বাধা আসতেই পারে। সমস্যা সমাধানে বেশি সময় লাগছে কারণ কৃষকরা নিজেদের মতো করে সমাধান চাইছেন।”

সোমবার কৃষিমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, “কৃষক সংগঠনগুলির সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠক আগামি ১৯ জানুয়ারির বদলে ২০ জানুয়ারি দুপুর ২টোয় বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হবে।” অন্যদিকে, সুপ্রিম কোর্টের গঠিত কমিটির বৈঠক হতে চলেছে আগামি ২৬ তারিখ।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে চলল কাঁচি, ১৫ বছরের নীচে প্রবেশ নিষেধ

নয় দফা বৈঠকেও সমাধান না মেলার বিষয়ে কৃষি রাজ্যমন্ত্রী পুরুষোত্তম রুপালা (Parshottam Rupala) বলেন, “যদি কৃষকরা সরাসরি আমাদের সঙ্গে কথা বলত, তবে বিষয়টি আলাদা হত। যখনই কৃষক নেতারা জড়িয়ে পড়েন, তখনই পরিস্থিতি কঠিন হয়ে যায়। যদি কৃষকদের সঙ্গে আমাদের সরাসরি বৈঠক হত, তবে এতদিনে হয়তো সমস্যার সমাধান হতে যেত। আমরা দুই পক্ষই সমস্যার সমাধান চাই, ভিন্ন দৃষ্টিভঙ্গি হওয়ার কারণে বেশি সময় লাগছে। তবে নিশ্চিত সমাধান মিলবেই।”

কৃষকরা আগেই জানিয়েছিল ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে তাঁরা ট্রাক্টর মিছিল (Tractor Rally) বের করবেন। অন্যদিকে কেন্দ্রের তরফে এই মিছিল নিয়ে প্রথম থেকেই বিরোধিতা করা হয়েছে। কৃষকরা ট্রাক্টর মিছিল পিছতে বা স্থগিত করতে রাজি না হওয়ায় কেন্দ্র সুপ্রিম কোর্টের দারস্থ হয়। গতকাল শীর্ষ আদালতের তরফে বলা হয়, “এটি আইন-শৃঙ্খলার বিষয় এবং সিদ্ধান্ত গ্রহণের প্রথম অধিকার রয়েছে দিল্লি পুলিসের।”

কৃষকরা সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের জবাবে বলেন, “আমাদের সাংবিধানিক অধিকার রয়েছে। প্রজাতন্ত্র দিবসের দিন আমরা শান্তিপূর্ণভাবেই মিছিল করব। আইন-শৃঙ্খলার বিষয়ে দিল্লি পুলিসের কোনও সমস্যা থাকলে তাঁরা আমাদের সঙ্গে এসে কথা বলুক, প্রয়োজনে ভিন্ন রুট বলে দিক। কিন্তু ট্রাক্টর মিছিল হবেই। ”

আরও পড়ুন: ভয়ঙ্কর পরিণতি! রাস্তার ধারে ঘুমিয়েছিলেন, ১৫ শ্রমিককে পিষে মেরে দিল ট্রাক

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla