পরিবারের সম্মান রক্ষার্থে খুনের ঘটনায় শীর্ষে ঝাড়খণ্ড, কোন কোন রাজ্য রয়েছে তালিকায়, জানাল কেন্দ্র

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০১৭ সাল থেকে ২০১৯ অবধি দেশে প্রায় ১৪৫টি খুনের ঘটনা ঘটেছে, যেখানে নিছকই পরিবারের সম্মান রক্ষার নামে নিরাপরাধ যুবক-যুবতীকে হত্যা করেছেন তাঁর পরিবারের সদস্যরাই।

পরিবারের সম্মান রক্ষার্থে খুনের ঘটনায় শীর্ষে ঝাড়খণ্ড, কোন কোন রাজ্য রয়েছে তালিকায়, জানাল কেন্দ্র
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 7:44 AM

নয়া দিল্লি: ভিন ধর্ম বা জাতে বিয়ে করলেই প্রাণ হারাতে হয় শাস্তি স্বরূপ। খুনের ঘটনায় প্রত্যক্ষভাবে জড়িত থাকেন পরিবারের সদস্য়রাই। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও দেশে পরিবারের সম্মান রক্ষার্থে খুন (Honour Killing) হয়েই চলেছে দেশজুড়ে। মঙ্গলবার লোকসভা (Lok Sabha)-এ কেন্দ্রের তরফে বিগত বছর গুলিতে এই ধরনের কত ঘটনা ঘটেছে, তার তথ্য পেশ করা হল।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০১৭ সাল থেকে ২০১৯ অবধি দেশে প্রায় ১৪৫টি খুনের ঘটনা ঘটেছে, যেখানে নিছকই পরিবারের সম্মান রক্ষার নামে নিরাপরাধ যুবক-যুবতীকে হত্যা করেছেন তাঁর পরিবারের সদস্যরাই। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র (Ajay Kumar Mishra) বলেন, “২০১৭ সালে ৯২টি অনর কিলিং বা পরিবারের সম্মান রক্ষার্থে খুন হয়েছিল। তার পরের বছর ২৯টি ও ২০১৯ সালে ২৪টি এমন ঘটনা ঘটেছে।”

তিনি জানান, পরিবারের সম্মান রক্ষায় বা ভিন ধর্ম কিংবা জাতে বিয়ে  (inter caste and inter-religious marriages) করার অপরাধে বিগত কয়েক বছরে সবথেকে বেশি হত্যার ঘটনা ঘটেছে ঝাড়খণ্ডে। ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে প্রায় ৫০টি এমন ঘটনা ঘটেছে সেই রাজ্যে। তালিকায় এরপরেই স্থান রয়েছে মহারাষ্ট্রের, সেখানেও একই সময়কালে ১৯টি খুনের ঘটনা ঘটেছে। তৃতীয় স্থানেই রয়েছে উত্তর প্রদেশ, সেখানে ১৪টি খুনের ঘটনা ঘটেছে পরিবারের সম্মান রক্ষার নামে। আরও পড়ুন: টুইটে সরাসরি দলের নেতা-মন্ত্রীদেরই সমালোচনা! সিধুর বিরুদ্ধে দলনেত্রীর কাছে নালিশ ক্যাপ্টেনের