Punjab New CM: ক্যাপ্টেনের দায়িত্বে এ বার চন্নি, কোন হিসাবের কাটাকুটিতে মুখ্যমন্ত্রীর দৌড়ে জিতলেন তিনি?

Charanjit Singh Channi to take Oath Today: চন্নির নাম মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা হওয়ার পরই বিতর্ক শুরু হয়েছে। ২০১৮ সালে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন এক মহিলা আইএএস অফিসার।

Punjab New CM: ক্যাপ্টেনের দায়িত্বে এ বার চন্নি, কোন হিসাবের কাটাকুটিতে মুখ্যমন্ত্রীর দৌড়ে জিতলেন তিনি?
রাজ্যপালের সঙ্গে চরণজিৎ সিং চন্নি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 10:19 AM

চণ্ডীগঢ়: নভজ্যোত সিং সিধু, সুনীল ঝাকর বা অম্বিকা সোনি নন, সকলকে চমকে দিয়েই পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)। শনিবার কংগ্রেস পরিষদীয় বৈঠকের আগেই অমরিন্দর সিং(Amarinder Singh)-র ইস্তফায় যে রাজনৈতিক ডামাডোল শুরু হয়েছিল পঞ্জাব জুড়ে, তাতে রবিবার বিকেলেই ইতি টেনে কংগ্রেস(Congress)-র তরফে ঘোষণা করা হয় চরণজিৎ সিং চন্নির নাম। জানা গিয়েছে, এ দিনই তিনি শপথ নেবেন।

রবিবার বিকেলে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রধান দায়িত্বপ্রাপ্ত প্রধান হরিশ রাওয়াত (Harish Rawat) নিজেই চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করেন। টুইট করে তিনি জানান, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, সর্বসম্মতিক্রমে পঞ্জাবের পরবর্তী দলনেতা হিসেবে চরণজিৎ সিং চন্নিকে বেছে নিয়েছেন কংগ্রেসের পরিষদীয় দলের সদস্যরা।”  সোমবার সকাল ১১টায় তিনি শপথ গ্রহণ করবেন বলে জানা গিয়েছে।

নাম ঘোষণার পর থেকেই জল্পনা বেড়েছে চরণজিৎকে ঘিরে। দলিত শিখ সম্প্রদায়ের  (Dalit Sikh Comunity) প্রতিনিধি চরণজিৎ পঞ্জাবের মন্ত্রিসভায় প্রযুক্তি শিক্ষা মন্ত্রী ছিলেন। রূপনগরের চমকৌর সাহিবের তিনবারের বিধায়কও তিনি। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন,  মুখ্যমন্ত্রী হিসাবে চন্নিকে বেছে নেওয়ার অন্যতম কারণ হল দলিত ভোট। আগামী বছরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন রয়েছে। পঞ্জাবের জনসংখ্যার ৩১ শতাংশই দলিত। সেই কারণেই অমরিন্দরের বদলে একজন দলিত মুখকে সামনে রেখেই এগোতে চাইছে কংগ্রেস। সূত্রের খবর, তাঁর অধীনে যে দুজন উপমুখ্যমন্ত্রী নিয়োগ করা হবে, তাদের মধ্যে একজন হিন্দু ও অপরজন জাঠ শিখ সম্প্রদায়ের হবেন।

সূত্রের খবর, ডেরা বাবা নায়কের বিধায়ক সুখজিন্দর সিং রানধাওয়া, যার নাম প্রথমে মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছিল, তাঁকেই উপমুখ্যমন্ত্রীর পদে বসানো হচ্ছে। উল্লেখ্য, তিনি জাঠ শিখ সম্প্রদায়ের। হিন্দু উপ মুখ্য়মন্ত্রী হিসাবে ব্রহ্ম সিং মোহিন্দ্রা, বিজয় ইন্দর সিংগলা বা ভারত ভূষণকে বেছে নেওয়া হতে পারে।

পঞ্জাবের দলিত ভোটের অধিকাংশটাই আগে শিরোমণি অকালি দলের ঝুলিতে আসত। গত বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে অকালি দল জোট বাঁধার পরই সেই ভোটের একটি বড় অংশই পায় মায়াবতীর বহুজন সমাজ পার্টি। কংগ্রেস তাই এ বারের নির্বাচনে দলিত ভোটের পুরো অংশটাই নিজেদের দিকে টানতে একজন দলিত শিখ নেতাকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিয়েছে।

তবে চন্নির নাম মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা হওয়ার পরই বিতর্ক শুরু হয়েছে। ২০১৮ সালে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন এক মহিলা আইএএস অফিসার। জানা যায়, তিনি ওই অফিসারকে অশালীন মেসেজ পাঠিয়েছিলেন। সেই সময় কোনও অভিযোগ দায়ের না করলেও চলতি বছরের মে মাসে মহিলা কমিশনের তরফে নোটিস পাঠানো হয়।

নতুন মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছো জানিয়েছেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। দায়িত্বের কথা মনে করিয়ে দিয়ে তিনি লেখেন, “চরণজিৎ সিং চন্নিকে শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি উনি সীমান্তবর্তী রাজ্য পঞ্জাবকে সুরক্ষিত রাখতে পারবেন। যেভাবে সীমান্তে জঙ্গি হানার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে, তা থেকে আমাদের রাজ্যবাসীকে সুরক্ষিত রাখবেন তিনি।”

শুভেচ্ছা জানিয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনিও চন্নিকে পঞ্জাবের বাসিন্দাদের করা প্রতিশ্রুতি পূরণের কথা মনে করিয়ে দিয়েছেন। জানা গিয়েছে, করোনাবিধির কারণে আজকের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না রাহুল গান্ধী। মাত্র ৪০ জন অতিথি নিয়েই এই অনুষ্ঠান করা হবে। আরও পড়ুন: Andhra Pradesh: আদালতে টিকল না বিরোধীদের অভিযোগ, স্থানীয় নির্বাচনেও ঝড় তুলল ওয়াইএসআর