১০ দিনের লকডাউন রায়পুরে, কী কী বিধিনিষেধ জারি হল জেলায়?

জেলাশাসকের প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, রেল স্টেশন, বিমানবন্দর, বাস স্ট্যান্ড ও হাসপাতালে যাওয়ার ক্ষেত্রেই একমাত্র ট্যাক্সি ও অটো যাতায়াতে ছাড় দেওয়া হবে। ওই ১০দিন বাকি সমস্ত যান চলাচল বন্ধ থাকবে।

  • TV9 Bangla
  • Published On - 19:58 PM, 7 Apr 2021
১০ দিনের লকডাউন রায়পুরে, কী কী বিধিনিষেধ জারি হল জেলায়?
লকডাউন জারি হল রায়পুরে। ছবি:PTI

রায়পুর: রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে লকডাউন (Lockdown) জারি করা হল রায়পুরে। আগামী ৯ এপ্রিল থেকে ১৯ এপ্রিল অবধি লকডাউন জারি থাকবে। জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধও।

বুধবার ছত্তীসগঢ়ের রায়পুরের জেলাশাসক এস ভারতী দাসান একটি নির্দেশিকা জারি করে গোটা অঞ্চলটিকে কন্টেনমেন্ট জ়োন (Containment Zone) হিসাবে ঘোষণা করেন। তিনি জানান, ৯ এপ্রিল সন্ধে ৬টা থেকে ১৯ এপ্রিল ভোর ৬টা অবধি লকডাউন জারি থাকবে। এই লকডাউনের সময়কালে জেলার সমস্ত সীমান্ত সিল করে দেওয়া হবে। ওষুধের দোকান ছাড়া রাজ্যের সমস্ত দোকান বন্ধ থাকবে।

নির্দেশিকায় বলা হয়েছে, এই ১০ দিন সমস্ত ধর্মীয়, সাংস্কৃতি ও পর্যটন স্থল বন্ধ থাকবে। কোনও মিটিং বা সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। তবে জেলার সমস্ত হাসপাতাল ও এটিএম (ATM) খোলা থাকবে। টেলিকম(Telecom), রেলওয়ে (Railway) ও বিমানবন্দর(Airport) ছাড়া সমস্ত সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আরও পড়ুন: সিবিএসই দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষার আগেই বড় ঘোষণা, বিশেষ শর্ত পূরণ না করলে প্রকাশ হবে না ফল

সকাল ছ’টা থেকে আটটা এবং বিকেল পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছটা অবধি বাড়ি বাড়ি দুধের ডেলিভারি ও সংবাদপত্র পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। এছাড়াও বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও ছাড় দেওয়া হবে বলেই জানানো হয়েছে নির্দেশিকায়।

রেল স্টেশন, বিমানবন্দর, বাস স্ট্যান্ড ও হাসপাতালে যাওয়ার ক্ষেত্রেই একমাত্র ট্যাক্সি ও অটো যাতায়াতে ছাড় দেওয়া হবে। ওই ১০দিন বাকি সমস্ত যান চলাচল বন্ধ থাকবে। পেট্রল পাম্পগুলিতেও বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, সরকারি গাড়ি, এটিএমের গাড়ি, অ্যাম্বুলেন্স ও ই-পাস যুক্ত গাড়িকেই তেল দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিগত ছয়দিনে রায়পুরে নতুন করে ১০ হাজার ৭৫৫ জন করোনা আক্রান্ত হয়েছেন ও ৯৩ জনের মৃত্যু হয়েছে। এখনও অবধি জেলায় মোট ৭৬ হাজার ৪২৭ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ১০০১ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: অফিসে গেলেই মিলবে টিকা, বড় ঘোষণা কেন্দ্রের