CJI NV Ramana Inaugurates IAMC: বিরোধের দ্রুত সমাধানই লক্ষ্য, আন্তর্জাতিক সালিশি কেন্দ্রের উদ্বোধন করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

International Arbitration and Mediation Center: পর্যাপ্ত সংখ্যক বিচারপতি না থাকার কারণে যে সমস্যাগুলি তৈরি হয়, তার দ্রুত সমাধানের জন্য়ই আইএএমসি তৈরি করা হয়েছে।

CJI NV Ramana Inaugurates IAMC: বিরোধের দ্রুত সমাধানই লক্ষ্য, আন্তর্জাতিক সালিশি কেন্দ্রের উদ্বোধন করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণ। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 3:30 PM

হায়দরাবাদ: গোটা দেশের বিচার ব্য়বস্থা পরিচালনের দায়িত্ব রয়েছে জেলা থেকে শুরু করে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের কাঁধে। অথচ ছোটখাটো সমস্যার সমাধান করার জন্য অনেকেই আদালতের দ্বারস্থ হতে চান না দীর্ঘমেয়াদী বিচার প্রক্রিয়ার জন্য। অভাব রয়েছে পর্যাপ্ত সংখ্যক বিচারপতিরও (Judges)। এই অভাব পূরণ করতেই এবার তৈরি করা হল আন্তর্জাতিক সালিশি ও মধ্যস্থতা কেন্দ্র (International Arbitration and Mediation Center)। এ দিন এই সালিশি কেন্দ্রের উদ্বোধন করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণ (NV Ramana)। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন তেলঙ্গনা(Telangana)-র মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (K Chandrasekhar Rao)।

তেলঙ্গনার নানক রাম গুডায় অবস্থিত ভিকে টাওয়ারে চালু করা হয়েছে এই আন্তর্জাতিক সালিশি ও মধ্যস্থতা কেন্দ্র। শনিবারের এই উদ্বোধনী অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও রাজ্যের মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সংস্থার ট্রাস্টিরা। এদের মধ্যে সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাও, হিমা কোহলি, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি আরভি রবীন্দ্রন, হাইকোর্টের বিচারপতি সতীশ চন্দ্র শর্মা। এছাড়াও মন্ত্রী ইন্দিরাকিরণ রেড্ডি, রাজ্যের তথ্য প্রযুক্তি মন্ত্রী কেটিআর, স্বরাষ্ট্রমন্ত্রী মহমুদ আলি, পর্যটন মন্ত্রী শ্রীনিবাস গৌড়া।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গোটা জায়গা ঘুরে পরিকাঠামো ও ব্যবস্থাপনা খতিয়ে দেখেন। উল্লেখ্য, রাজ্য সরকারের তরফে এই কেন্দ্র তৈরি করার জন্য জমি বরাদ্দ করা হলেও, আপাতত সেখানে কাজ চলায় সাময়িকভাবে ভিকে টাওয়ারে এই কেন্দ্র খোলা হয়েছে।

পর্যাপ্ত সংখ্যক বিচারপতি না থাকার কারণে যে সমস্যাগুলি তৈরি হয়, তার দ্রুত সমাধানের জন্য়ই আইএএমসি তৈরি করা হয়েছে। সম্প্রতিই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই কেন্দ্রের প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখ্যা করে বলেছিলেন, “আইএএমসি শুধু বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতেই সীমাবব্ধ থাকবে না। একইসঙ্গে সাধারণ মানুষের দ্বন্দ্ব, বিরোধও মেটানোর চেষ্টা করবে।”  মহাভারতের প্রসঙ্গ টেনে তিনি বলেছিলেন, মধ্যস্থতার প্রয়োজন সেখানেও পড়েছিল।

এদিনের অনুষ্ঠানে তিনি বলেন, “আন্তর্জাতিক সালিশি ও মধ্য়স্থতা কেন্দ্র খোলার জন্য সঠিক জায়গা হায়দরাবাদই। এই কেন্দ্রের সাহায্য নিয়েই সমাজের সমস্ত শ্রেণির মধ্যে বিরোধ, দ্বন্দ্বের সমাধান করা হবে।” এই কেন্দ্র তৈরিতে বিচারপতি হিমা কোহলির বিশেষ অবদানের কথাও তিনি উল্লেখ করেন।