Change in Co-WIN Portal: ভুলে ভরা টিকা সার্টিফিকেট? এবার কো-উইনেই পাবেন সংশোধনের সুযোগ, কীভাবে করবেন জানুন

Change in Co-WIN Portal: এবার টিকা গ্রহীতাদের সুবিধার জন্য় কো-উইন পোর্টালেও বেশ কিছু পরিবর্তন আনা হল। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এ কথা জানান।

Change in Co-WIN Portal: ভুলে ভরা টিকা সার্টিফিকেট? এবার কো-উইনেই পাবেন সংশোধনের সুযোগ, কীভাবে করবেন জানুন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 2:05 PM

নয়া দিল্লি: দেশে দীর্ঘায়িত হচ্ছে করোনা টিকাকরণ কর্মসূচি (COVID Vaccination)। গত বছর যেখানে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের নিয়ে করোনা টিকাকরণ শুরু হয়েছিল, নতুন বছরে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকাকরণ শুরু হয়েছে। একইসঙ্গে শুরু হয়েছে প্রিকশন ডোজ় প্রদানও। এবার টিকা গ্রহীতাদের সুবিধার জন্য় কো-উইন পোর্টাল(Co-WIN)-এও বেশ কিছু পরিবর্তন আনা হল। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) এ কথা জানান।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য শুক্রবার টুইট করে জানান, টিকা গ্রহীতাদের সুবিধার জন্য কো-উইন পোর্টালে আরও দুটি নতুন বৈশিষ্ট্য যোগ করা হল। এতদিন একটি ফোন নম্বরে পরিবারের ৪ জনের নাম কো-উইন পোর্টালে নথিভুক্ত করা যেত। এবার থেকে একই ফোন নম্বরে ৬ জনের নাম নথিভুক্ত করা যাবে। এছাড়া যদি টিকা সার্টিফিকেটে কোনও ভুল থাকে, তবে টিকা গ্রহূতারা কো-উইন পোর্টাল থেকেই সেই ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বড় পরিবারের কথা মাথায় রেখেই এক নম্বরে একাধিক ব্যক্তির নাম সংযোজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে ৪ জনের বদলে এক নম্বরেই ৬ জনের নাম নথিভুক্ত করা যাবে।

একইসঙ্গে ভ্যাকসিন সার্টিফিকেটে কোনও ভুল থাকলে, সেটিও সংশোধনের আবেদন করার জন্য একটি নতুন অপশনের সংযোজন করা হয়েছে। নতুন এই অপশনে আংশিক বা সম্পূর্ণ টিকাপ্রাপ্ত কোনও ব্যক্তির টিকা সার্টিফিকেটে যদি কোনও ভুল থাকে, তবে তারা সেই ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও নিজেদের ভ্যাকসিনেশন স্টেটাস সম্পূর্ণ টিকাপ্রাপ্ত থেকে আর্শিক টিকাপ্রাপ্ত বা টিকাহীন হিসাবেও বদলে ফেলা যাবে।

এই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “কিছু ব্যতিক্রমী ক্ষেত্রে যদি কোনও ব্যক্তির টিকাকরণের তথ্য আপলোড করার সময় টিকাদাতা কোনও ভুল করেন, তবে সেক্ষেত্রে টিকা গ্রহীতা নিজেই সার্টিফিকেট সেই ভুল সংশোধন করে নেওয়ার আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার তিন থেকে সাতদিনের মধ্যেই ওই ভুল সংশোধন করে দেওয়া হবে।”

যদি কেউ আংশিক টিকাপ্রাপ্ত হওয়া সত্ত্বেও টিকা সার্টিফিকেটে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত দেখায়, তবে টিকা সার্টিফিকেটে সংশোধনের পরই তারা পার্শ্ববর্তী কোনও টিকাকেন্দ্র থেকে টিকা নিয়ে আসতে পারেন।