Congress Parliamentary Meeting: ‘সাংসদদের বরখাস্তের সিদ্ধান্ত অনৈতিক ও অসাংবিধানিক’, দাবি সনিয়ার

Sonia Gandhi on MPs Suspension: সংসদের অধিবেশনে কংগ্রেস যাতে সাংসদদের বরখাস্তের ইস্যুতে সরব হয়, তার নির্দেশ দেন সনিয়া গান্ধী। একইসঙ্গে সীমান্ত ইস্যু নিয়েও তিনি কথা বলেন। বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে পঞ্জাব কংগ্রেস। এবার অধিবেশনেও এই বিল পেশ হলে, তা নিয়ে সরব হবে কংগ্রেস।

Congress Parliamentary Meeting: 'সাংসদদের বরখাস্তের সিদ্ধান্ত অনৈতিক ও অসাংবিধানিক', দাবি সনিয়ার
সংসদীয় বৈঠকে সনিয়া গান্ধী সহ অন্যান্য কংগ্রেস নেতৃত্ব। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 12:20 PM

নয়া দিল্লি: শীতকালীন অধিবেশন(Winter Session of Parliament)-এও কৃষক ইস্যু(Farmers Issue)-কেই হাতিয়ার করতে চায় কংগ্রেস (Congress)। বুধবার কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi) কৃষক আন্দোলনে শহিদ ৭০০ জন কৃষকদের যোগ্য সম্মান জানানোর দাবি তোলেন। এছাড়াও কংগ্রেসের ৬ সাংসদ সহ রাজ্যসভায় যে ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে, তা অনৈতিক ও অসাংবিধানিক বলেও জানান তিনি।

গত ২৯ নভেম্বর থেকেই শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। এবারের অধিবেশনে কৃষি আইন প্রত্যাহার বিল নিয়ে কেন্দ্রকে আক্রমণ করার পরিকল্পনা থাকলেও, বিনা আলোচনাতেই সংসদের দুই কক্ষে এই বিল পাশ হয়ে যাওয়ায় বড় সুযোগ হাতছাড়া হয়েছে কংগ্রেসের। আগামিদিনে কী কী ইস্যুতে সরব হবে দল, তা স্থির করতেই এ দিন বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছিল। সংসদীয় দলের এই বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী, অধীর রঞ্জন চৌধুরি প্রমুখ নেতারা।

এদিনের বৈঠকের শুরুতেই দলনেত্রী সনিয়া গান্ধী কৃষক ইস্য়ু তুলে ধরে বলেন, “আন্দোলন চলাকালীন যে ৭০০ জন কৃষক শহীদ হয়েছেন, তাদের যোগ্য সম্মান জানানো উচিত।” সংসদে মৃত কৃষকদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণের দাবিতে দলকে অনড় থাকার নির্দেশ দেন তিনি।

একইসঙ্গে শীতকালীন অধিবেশনে কংগ্রেসের ৬ সাংসদ সহ রাজ্যসভার মোট ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে, তা সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক বলেই জানান সনিয়া গান্ধী। মঙ্গলবারই কংগ্রেসের সাংসদ তথা রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সরকারের উপরই গোটা ঘটনার দোষ চাপিয়ে বলেছিলেন, “সরকারই রাজ্যসভায় কাজে বাধা সৃষ্টি করেছে। ১২ জন সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত ভুল ছিল। সংসদের কাজ যাতে ব্যহত না হয়, তার জন্য আমরা যথেষ্ট চেষ্টা করেছি। আমরা সংসদের অধ্যক্ষ ও চেয়ারম্যানের সঙ্গে দেখা করে সাংসদদের বরখাস্ত করার প্রসঙ্গে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছি।”

ক্ষমা চাওয়ার জল্পনাকে উড়িয়ে দিয়ে তিনি বলেন, “সরকার সমস্ত নিয়ম অমান্য করে বাদল অধিবেশনের বিষয় শীতকালীন অধিবেশনে টেনে আনছে।” মূল্যবৃদ্ধির পাশাপাশি বর্তমানে তারা নাগাল্যান্ডের ঘটনা নিয়েও সংসদে আলোচনা করতে চান বলে জানান। সরকারকে কটাক্ষ করে বলেন, “মনে হচ্ছে সরকারেরই সংসদ পরিচালনার কোনও ইচ্ছা নেই, সেই কারণেই তারা কোনও বিষয় নিয়ে আলোচনা করতে চান না। যারা সরব হন, তাদেরই সংসদের বাইরে রাখার চেষ্টা করা হচ্ছে।”

এ দিনও সংসদের অধিবেশনে কংগ্রেস যাতে এই ইস্যুতে সরব হয়, তার নির্দেশ দেন সনিয়া গান্ধী। একইসঙ্গে সীমান্ত ইস্যু নিয়েও তিনি কথা বলেন। বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে পঞ্জাব কংগ্রেস। এবার অধিবেশনেও এই বিল পেশ হলে, তা নিয়ে সরব হবে কংগ্রেস।

সিবিআই ও ইডির অধিকর্তাদের মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করার বিলেরও বিরোধিতা করবে কংগ্রেস। বিরোধীদের দাবি, এই নতুন নিয়মের ফলে কেন্দ্রের হাতেই নিয়ন্ত্রিত হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি, তদন্তে কোনও নিরপেক্ষতা বজায় থাকবে না।

এদিকে,আজই কংগ্রেসের রাজ্যসভার সাংসদ দীপেন্দ্র হুদা ক্ষতিপূরণ সহ কৃষক সমস্যা নিয়ে আলোচনা চেয়ে রাজ্যসভায় মুলতবি প্রস্তাব পেশ করেন। এছাড়াও ফসলের ন্যূনতম সহায়ক মূল্য এবং কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করার দাবি জানান তিনি।

আরও পড়ুন: RBI Monitory Policy: নতুন করে ভয় ধরিয়েছে ওমিক্রন, নবম দফাতেও অপরিবর্তিত রইল রেপো রেট