Farmers Protest: কৃষকদের বিরুদ্ধে যাবতীয় মামলাই তুলে নিতে পারে কেন্দ্র, কবে বাড়ির পথে রওনা দেবেন কৃষকরা?

Centre may Suspend All Cases against Farmers: এ দিন সংসদ অধিবেশনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, নির্মলা সীতারামন সহ একাধিক মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। সূত্রের খবর, এই বৈঠকেই কৃষক আন্দোলন নিয়ে আলোচনা করা হয়েছে।

Farmers Protest: কৃষকদের বিরুদ্ধে যাবতীয় মামলাই তুলে নিতে পারে কেন্দ্র, কবে বাড়ির পথে রওনা দেবেন কৃষকরা?
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 3:23 PM

নয়া দিল্লি: দেশের অন্নদাতাদের ঘরে ফেরাতে কৃষি আইন প্রত্যাহারের (Farm Laws Repeal) সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এবার আন্দোলনে পাকাপাকিভাবে ইতি টানতে আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত মামলাও প্রত্যাহার করে নিতে পারে কেন্দ্রীয় সরকার, এমনটাই সূত্রের খবর। কেন্দ্র যদি মামলাগুলি প্রত্যাহার করে নেয়, তবে আন্দোলন শেষ করতে রাজি কৃষক সংগঠনগুলিও (Farmers Organization)।

আন্দোলন চলাকালীন ও ফসলের অবশিষ্ট অংশ পোড়ানোকে কেন্দ্র করে গত বছর থেকে কৃষকদের বিরুদ্ধে যে মামলাগুলি দায়ের হয়েছিল, তা প্রত্যাহারের দাবি জানিয়েছিল কৃষক সংগঠনগুলি। সূত্রের খবর, গতকাল কেন্দ্রের তরফে যে লিখিত প্রস্তাবনা পাঠানো হয়েছিল, তাতে যাবতীয় মামলা প্রত্যাহার করে নেওয়ার উল্লেখ ছিল। তবে কৃষকদের মধ্যে বেশ কিছু সংশয় ছিল কেন্দ্রের শর্ত নিয়ে।

জানা গিয়েছে, গতকালের প্রস্তাবনায় কেন্দ্রের তরফে কৃষকদের অন্যতম দাবি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে একটি এমএসপি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এই কমিটি গঠনের আগেই কৃষকদের দীর্ঘ ১৩ মাস ধরে চলা আন্দোলন শেষ করতে বলা হয়েছে। এদিকে, কৃষকদের মধ্যে তাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের আগে আন্দোলন প্রত্যাহার করা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

এ দিন সকালেই কৃষক নেতাদের পাঁচ প্রতিনিধি দিল্লিতে দেখা করে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এমএসপি নিয়ে কমিটি গঠনের পাশাপাশি আন্দোলনকারী যে ৭০০ জন কৃষকের মৃত্যু হয়েছে, তাদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদানের দাবি করা হয়েছে। পঞ্জাবে কংগ্রেস সরকার যেমন মৃত কৃষকদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা ও চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, সেই মডেল অনুসরণ করেই কেন্দ্রকেও ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি তাদের।

এ দিন সংসদ অধিবেশনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, নির্মলা সীতারামন সহ একাধিক মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। সূত্রের খবর, এই বৈঠকেই কৃষক আন্দোলন নিয়ে আলোচনা করা হয়েছে। যদি কৃষকদের বিরুদ্ধে যাবতীয় মামলা প্রত্যাহার করে নেওয়া হয়, তবে কৃষকরা আন্দোলন প্রত্য়াহার করে নেবে।

এদিন সকালে কৃষক প্রতিনিধিদের বৈঠকের পরই দুপুর দুটো নাগাদ সিংঘু সীমান্তে যাওয়ার কথা। সেখানে সংযুক্ত কিসান মোর্চার সঙ্গে আন্দোলনের গতি প্রকৃতি ও ভবিষ্য়ৎ নিয়ে আলোচনা করা হবে। কৃষক নেতারা জানিয়েছেন, তারা সরকারের সঙ্গে ফোনে যোগাযোগ রাখছেন।

বুধবার সংযুক্ত কিসান মোর্চার পাঁচ সদস্যের কমিটির অন্যতম সদস্য অশোক ধাওয়ালে বলেন, “কেন্দ্রের তরফে যে প্রস্তাবনা দেওয়া হয়েছে, তা নিয়ে বেশ কিছু সংশয় ছিল। কেন্দ্রের পাঠানো খসড়া প্রস্তাবনার বেশ কয়েকটি জায়গায় আমরা সংশোধন করে খসড়া প্রস্তাবটি পাঠিয়েছি, আপাতত কেন্দ্রের উত্তরের অপেক্ষা করছি।”