Congress: খারিজ তৃতীয় প্রার্থীর মনোনয়ন, মুখোমুখি লড়াইয়ে খাড়্গে ও থারুর

Congress President Election: শনিবার (১ অক্টোবর), কংগ্রেস সভাপতি পদে নির্বাচনে খারিজ হয়ে গেল ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠির মনোনয়নপত্র।

Congress: খারিজ তৃতীয় প্রার্থীর মনোনয়ন, মুখোমুখি লড়াইয়ে খাড়্গে ও থারুর
কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়ে গেল দ্বিমুখী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 5:53 PM

নয়া দিল্লি: এবার সরকারিভাবেই কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়ে গেল দ্বিমুখী। শনিবার (১ অক্টোবর), ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠির মনোনয়নপত্র খারিজ হয়ে গেল। ফলে, সভাপতি পদেচূড়ান্ত লড়াইটা গিয়ে দাঁড়ালো রাজ্যসভার সদ্য প্রাক্তন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে বনাম তিরুঅনন্তপুরমের সাংসদ শশী থারুর। শুক্রবার, মনোনয়ন জমা দেওয়ার শেষদিনে এই তিনজনই মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

এদিন নয়াদিল্লিতে কংগ্রেস সদর দফতরে এই বিষয়ে এক সাংবাদিক সম্মেলন করেন এআইসিসি-র কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি। তিনি জানান, মনোনয়ন প্রক্রিয়া চলাকালীন মোট ২০টি ফর্ম জমা পড়েছিল। খার্গে একাই ১৪টি ফর্ম জমা দিয়েছেন। শশী থারুর জমা দেন পাঁচটি এবং কে এন ত্রিপাঠি একটি ফর্ম জমা দিয়েছিলেন। মোট চারটি ফর্ম খারিজ হয়ে গিয়েছে। পদ্ধতিগত ত্রুটির কারণেই কে এন ত্রিপাঠীর জমা দেওয়া মনোনয়নপত্রটি প্রত্যাখ্যান করা হয়। তাঁর একজন প্রস্তাবকের স্বাক্ষর মেলেনি। অপর এক প্রস্তাবক একাধিকবার স্বাক্ষর করেছেন।

শনিবারই তিনি রাজ্যসভায় বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দিয়েছেন মল্লিকার্জুন খাড়্গে। কংগ্রেসের উদয়পুর অজ্ঞীকারের এক ব্যক্তি এক পদ নীতি মেনেই তিনি এই ইস্তফা দিয়েছেন। তিনিই কংগ্রেসের পরবর্তী সভাপতি হওয়ার দৌড়ে সবথেকে এগিয়ে আছেন বলে মনে করা হচ্ছে। প্রথমত, তিনি একজন দলিত নেতা। পাশাপাশি, গান্ধী পরিবারের সমর্থনও রয়েছে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে তাঁর মনোনয়নপত্রে আনন্দ শর্মা, মণীশ তিওয়ারি, ভূপিন্দর সিং হুডাদের স্বাক্ষর রয়েছে। কাজেই তাদেরও সমর্থন খাড়্গের পক্ষেই রয়েছে বলে মনে করা হচ্ছে।