UP Assembly Election 2022 : প্রিয়ঙ্কাকে মুখ্যমন্ত্রীর মুখ করে এগোচ্ছে কংগ্রেস!

Priyanka Gandhi : রাহুল গান্ধীর গ্রহণযোগ্যতা নিয়ে যখন কংগ্রেসের ভিতরেই বিভিন্ন ধরনের প্রশ্ন উঠতে শুরু করেছে, তখন গান্ধী পরিবারের থেকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রিয়ঙ্কা গান্ধীকে বেছে নেওয়াটাই শ্রেয় বলে মনে করছেন কংগ্রেসের দিল্লি নেতৃত্ব।

UP Assembly Election 2022 : প্রিয়ঙ্কাকে মুখ্যমন্ত্রীর মুখ করে এগোচ্ছে কংগ্রেস!
উত্তর প্রদেশে আরও এক তুরুপের তাস বের করলেন প্রিয়ঙ্কা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 10:51 AM

আগ্রা : সবার নজর এখন উত্তর প্রদেশের দিকে। সামনেই বিধানসভা নির্বাচন (UP Assembly Election) রয়েছে যোগী রাজ্যে। দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও, ২০২২ সালের মার্চ-এপ্রিল মাসে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এরই মধ্যে তপ্ত হতে শুরু করেছে উত্তর প্রদেশের রাজনীতি। বিজেপির বিরুদ্ধে লড়তে কংগ্রেসের উত্তর প্রদেশে ভরসা প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। প্রিয়ঙ্কার নেতৃত্বেই ভোট ময়দানে নামতে চাইছে কংগ্রেস। এমনটাই জানিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা সলমন খুরশিদ।

প্রিয়ঙ্কা গান্ধী বর্তমানে কংগ্রেসের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। সাম্প্রতিক ইতিহাসে বার বার প্রিয়ঙ্কা রাজনীতির মাটিতে নিজেকে প্রমাণ করেছেন। নিজের গ্রহণযোগ্যতার পরিচয় দিয়েছেন। কংগ্রেস শিবিরের অনেকেই নাকি আবার তাঁর মধ্যে ইন্দিরা গান্ধীকে খুঁজে পান। আর এই সবের মধ্যে উত্তর প্রদেশের মাটিতে প্রিয়ঙ্কাকেই ভরসা করছে দলের হাই কমান্ড।

বর্ষীয়ান কংগ্রেস নেতা সলমন খুরশিদ এই বিষয়ে জানিয়েছেন, উত্তর প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কোনও দলের সঙ্গেই জোট করছে না কংগ্রেস। অর্থাৎ, মুখে যতই বিজেপি বিরোধী মহাজোটের কথা বলা হোক, আদতে কংগ্রেস কিন্তু লোকসভা নির্বাচনের আগে সবথেকে বড় বিধানসভা নির্বাচনে একলা চলো নীতি নিয়েই এগোতে চাইছে।

কথায় বলে, উত্তরপ্রদেশ যার, দিল্লির মসনদ তার। ৮০ টি লোকসভা কেন্দ্র, ৪০৩ টি বিধানসভা কেন্দ্র রয়েছে উত্তরপ্রদেশে। আর ২০২২ সালে বিধানসভা ভোটে উত্তর প্রদেশের গড় আরও শক্ত করার মানে, ২০২৪ সালের লোকসভায় শুরু থেকেই এক পা এগিয়ে থাকা। আর এই বিষয়টি বিলক্ষণ বুঝতে পারছে কংগ্রেস। আর তাই উত্তর প্রদেশকে পাখির চোখ করে এগোতে চাইছে তারা।

ভোটের এখনও মাস ছ’য়েক বাকি। যোগী রাজ্যে নিজেদের পায়ের তলার মাটি আরও শক্ত করতে তাই এবার উত্তর প্রদেশ কংগ্রেসের দায়িত্ব দেওয়া হয়েছে প্রিয়ঙ্কা গান্ধীকে। বিশেষ করে রাহুল গান্ধীর গ্রহণযোগ্যতা নিয়ে যখন কংগ্রেসের ভিতরেই বিভিন্ন ধরনের প্রশ্ন উঠতে শুরু করেছে, তখন গান্ধী পরিবারের থেকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রিয়ঙ্কা গান্ধীকে বেছে নেওয়াটাই শ্রেয় বলে মনে করছেন কংগ্রেসের দিল্লি নেতৃত্ব।

উত্তর প্রদেশের ভোটে মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে সামনে রাখা হচ্ছে প্রিয়ঙ্কাকেই। যদিও বিষয়টিও স্পষ্ট করে এখনই কিছু বলছে না কংগ্রেস নেতৃত্ব। সলমন খুরশিদ জানিয়েছেন, আসন্ন নির্বাচনে দল উত্তর প্রদেশে প্রিয়ঙ্কা গান্ধীর নেতৃত্বেই লড়বে। কংগ্রেসকে উত্তর প্রদেশে জয়ী করার জন্য দিন-রাত এক করে দিচ্ছেন তিনি। ভোটে মুখ্যমন্ত্রীর মুখ কাকে করা হবে তা পরে জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, গতকালই দলের নেতা ও কর্মীদের সঙ্গে বৈঠক করতে রায়বেরেলিতে গিয়েছিলেন কংগ্রেস নেত্রী। রায়বেরেলি কেন্দ্র বরাবরই কংগ্রেসের কাছের একটি কেন্দ্র। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী এই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। গতকাল রায়বেরেলিতে দলীয় কর্মীদের সঙ্গে নির্বাচনী কৌশল, সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা করেন প্রিয়ঙ্কা। আসন্ন নির্বাচনে কংগ্রেসের সম্ভব্য প্রার্থী তালিকা নিয়েও আলোচনা হয়ে থাকতে পারে বলে অনুমান করছেন অনেকে।

আরও পড়ুন : যোগী-গড় ধরে রাখতে উত্তর প্রদেশ ভোটের দায়িত্বে প্রহ্লাদ, ডেপুটি লকেট