Corona Cases Lockdown News: বাংলায় দুই জেলায় ১০ ছুঁল না আক্রান্তের সংখ্যা, পজিটিভিটির হার কমে এল ৬ শতাংশে

COVID UPDATE: আজ থেকে কলকাতায় শুরু শিশুদের পরীক্ষামূলক টিকাকরণ

Corona Cases Lockdown News: বাংলায় দুই জেলায় ১০ ছুঁল না আক্রান্তের সংখ্যা, পজিটিভিটির হার কমে এল ৬ শতাংশে
ছবি- টুইটার

নয়া দিল্লি: সংক্রমণ ক্রমশ কমতে থাকায় বিভিন্ন রাজ্যে কোভিড বিধি শিথিল করা হচ্ছে। উত্তরপ্রদেশে বেশ কিছু বিধি নিষেধ তুলে নেওয়া হচ্ছে, খুলে যাচ্ছে শপিং মল। রাত ৯ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত জারি থাকবে নাইট কার্ফু। ঝাড়খণ্ডেও নিয়ম শিথিল কর হচ্ছে।

দেশে আরও খানিকটা কমল দৈনিক সংক্রমণ (COVID-19)। গত একদিনে করোনা আক্রান্ত নেমেছে ৬০ হাজারে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৪৭১ জন। গত ৭৫ দিনে সব থেকে কম সংক্রমণ দেশে। সুস্থতার হারও বেশ আশাপ্রদ। ১ লক্ষ ১৭ হাজার ৫২৫ জন গত একদিনে সুস্থ হয়েছেন। মৃত্যু হয়েছে ২ হাজার ৭২৬ জনের।

এই নিয়ে এখনও অবধি দেশে মোট করোনা আক্রান্ত হলেন ২,৯৫,৭০,৮৮১ জন। মোট মৃতের সংখ্যা ৩,৭৭,০৩১ জন। আইসিএমআরের তথ্য অনুযায়ী, ১৪ জুন অবধি মোট ৩৮,১৩,৭৫,৯৮৪ টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে সোমবারই ১৭,৫১,৩৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশজুড়ে টিকাকরণ হয়েছে ২৫,৯০,৪৪,০৭২ ডোজ়।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 15 Jun 2021 20:31 PM (IST)

    বাংলায় দুই জেলায় ১০ ছুঁল না আক্রান্তের সংখ্যা, পজিটিভিটির হার কমে এল ৬ শতাংশে

    করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় সবচেয়ে খারাপ পর্ব পেরিয়ে ক্রমেই সুস্থতার পথে এগোচ্ছে বাংলা। জেলায় জেলায় দ্রুতগতিতে কমছে সংক্রমণ। একটি বা দু’টি জেলা বাদ দিলে বাকি সব জেলায় কার্যত সক্রিয় রোগীর সংখ্যা কমছে দ্রুতগতিতে। রাজ্যে সব জেলায় সংক্রমণের গ্রাফ এককথায় নিম্নমুখী। রাজ্যের মঙ্গলবারের করোনা বুলেটিনে দেখা যাচ্ছে, দৈনিক আক্রান্ত নেমেছে সাড়ে ৩ হাজারেরও নীচে। মৃত্যুর সংখ্যায় অবশ্য খুব বেশি হেরফের হয়নি। তবে পজিটিভিটির হার নেমে এসেছে ৬ শতাংশে।

    সবিস্তারে পড়ুন: দুই জেলায় দৈনিক সংক্রমণ ১০-এর নীচে, শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হলেন ২ হাজারের বেশি

  • 15 Jun 2021 15:46 PM (IST)

    প্রথম ভ্যাকসিন নিয়ে মৃত্যুর ঘটনা দেশে, সরকারি প্যানেলের চাঞ্চল্যকর রিপোর্ট

    করোনা ভ্যাকসিন নেওয়ার পর অ্যানাফিল্যাক্সিসে (anaphylaxis) আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৮ বছর বয়সী এক বৃদ্ধের। এমনই রিপোর্ট উঠে এল সরকারি প্যানেলের হাতে। দেশ জুড়ে যখন পুরোদমে টিকাকরণ (Vaccination) প্রক্রিয়া চলছে, তখন ভ্যাকসিনে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, হলে কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে, তা নিয়ে বিশ্লেষন করছিল ওই প্যানেল। তারাই এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ভারতে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুর ঘটনা এই প্রথম।

    বিস্তারিত পড়ুন: প্রথম ভ্যাকসিন নিয়ে মৃত্যুর ঘটনা দেশে, সরকারি প্যানেলের চাঞ্চল্যকর রিপোর্ট

  • 15 Jun 2021 14:44 PM (IST)

    তৃতীয় ঢেউয়ের আগেই দেশে থাবা নয়া করোনা স্ট্রেনের, কতটা উদ্বেগের?

    বিশেষজ্ঞদের একাংশ এখনও দাবি করেন, দেশে করোনার (COVID) দ্বিতীয় ঢেউয়ে বড় প্রভাব ছিল অতি সংক্রামক বি.১.৬১৭ স্ট্রেনের। এ বার সেই স্ট্রেনেরই ফের রূপবদল। রূপ বদলেছে ডবল মিউট্যান্ট স্ট্রেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই স্ট্রেনের নাম দিয়েছিল ডেল্টা। স্পাইক প্রোটিনে পরিবর্তন করে সেই স্ট্রেনই এখন ‘ডেল্টা প্লাস।’ জিনোম সিকোয়েন্সিয়ে দেখা গিয়েছে, কে৪১৭এন মিউটেশন হয়েছে ডবল মিউট্যান্ট স্ট্রেনের। তবে এই স্ট্রেনকে এখনও উদ্বেগজনক বলছেন না বিজ্ঞানীরা।

    বিস্তারিত পড়ুন: তৃতীয় ঢেউয়ের আগেই দেশে থাবা নয়া করোনা স্ট্রেনের, কতটা উদ্বেগের?

  • 15 Jun 2021 10:51 AM (IST)

    বাংলায় সুস্থতার হার ৯৭.৫৫ শতাংশ, একদিনে সুস্থ হলেন ২ হাজার ১৭১ জন

    গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫১৯। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৯৮৪ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ৭৮ জনের। গতকাল এই মৃত্যুর সংখ্যা ছিল ৮৪। গত ২৪ ঘণ্টায় একলাফে রাজ্যের সক্রিয় আক্রান্তের সংখ্যা আরও ১ হাজার ২৭০ জন বেড়েছে। রাজ্যের বর্তমান সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৮ হাজার ৯২১ জন। রাজ্যে বর্তমান সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৫৫ শতাংশ। একদিনে সুস্থ হয়েছেন ২ হাজার ১৭১ জন। শেষ ২৪ ঘণ্টায় মোট ৫৪ হাজার ২২৮ টি নমুনা পরীক্ষা হয়েছে।

    বিস্তারিত পড়ুন: আক্রান্তের সংখ্যা নেমে এল সাড়ে ৩ হাজারে, গত ২৪ ঘণ্টায় ৭৮ জনের মৃ্ত্যু রাজ্যে

  • 15 Jun 2021 10:49 AM (IST)

    অন্ধ্র প্রদেশে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যু ১৫৭ জনের

    অন্ধ্রে ব্ল্যাক ফাঙ্গাসে এখনও অবধি ১৫৭ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য সচিব অনিল কুমার সিংঘল জানান, রাজ্যে এখনও অবধি ২,৩০৩ জনের শরীরে সংক্রমনের হদিশ মিলেছে। এর মধ্যে ১,৩২৮ জনের চিকিৎসা চলছে। রাজ্যে পর্যাপ্ত এম্ফোটেরিসিন ইনজেকশন রয়েছে বলেই জানান তিনি।

  • 15 Jun 2021 10:45 AM (IST)

    কোভিডের তৃতীয় ঢেউ ঠেকাতে প্রস্তুতি বাংলায়

    কোভিডের তৃতীয় ঢেউ থেকে শিশুদের রক্ষা করতে বাংলা কতটা প্রস্তুত? পরিকাঠামো, প্রশিক্ষণ, ,সচেতনতা প্রচারে জোর দিয়েছে স্বাস্থ্য ভবন। গঠন করা হয়েছে স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞ কমিটি। তাঁদের পরামর্শ মেনে পরিকাঠামোগত কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

    বিস্তারিত পড়ুন: তৃতীয় ঢেউ থেকে শিশুদের রক্ষার্থে কতটা প্রস্তুত বাংলা সরকার?

  • 15 Jun 2021 10:44 AM (IST)

    শিশুদের টিকাকরণের ট্রায়াল শুরু কলকাতাতেও

    মঙ্গলবার থেকে শিশুদের পরীক্ষামূলক টিকাকরণ শুরু হচ্ছে। ১২-১৮ বছর বয়সীদের মধ্যে এই পরীক্ষামূলক টিকাকরণ চলবে ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ-এ। পার্ক সার্কাসের বেসরকারি শিশু হাসপাতালে ১০০ জন বালক-বালিকার নাম নথিভুক্ত রয়েছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla