শিশুদের ওপর কোভ্যাক্সিনের চূড়ান্ত ট্রায়ালে ছাড়পত্র বিশেষজ্ঞ দলের

মঙ্গলবারই ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের অনুমতি পেয়েছে কোভ্যাক্সিন।

শিশুদের ওপর কোভ্যাক্সিনের চূড়ান্ত ট্রায়ালে ছাড়পত্র বিশেষজ্ঞ দলের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 12, 2021 | 1:00 PM

নয়া দিল্লি: ১৮ বছরের ঊর্ধ্বে প্রয়োগ করার জন্য দেশের হাতে এখন ৩টি করোনা (COVID 19) প্রতিষেধক। যার মধ্যে দু’টি প্রতিষেধক দিয়ে চলছে জোর কদমে টিকাকরণ। কিন্তু শিশুদের জন্য কোনও টিকা নেই। আর সেখানেই বাড়ছে উদ্বেগ, কারণ করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। তবে স্বস্তির খবর, ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ্যাক্সিনের টিকা ট্রায়াল করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

গত সেপ্টেম্বরেই শিশুদের ওপর প্রথম ট্রায়াল করেছিল ভারত বায়োটেক। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশনের বিশেষজ্ঞ দল এ বার মঙ্গলবারই কোভ্যাক্সিনকে ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের অনুমতি দিয়েছে। সূত্র মারফত এ-ও জানা গিয়েছে, কোভ্যাক্সিনকে নির্দেশ দেওয়া হয়েছে দ্বিতীয় পর্বের ট্রায়ালের সম্পূর্ণ তথ্য জমা দিয়ে তবেই তৃতীয় পর্বের জন্য এগোতে। উল্লেখ্য, আইসিএমআরের সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিন করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন বি.১.৬১৭ কে রুখতে পারে বলেই দাবি করেছে বিভিন্ন গবেষণা।

মঙ্গলবারই মার্কন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইজ়ার-বায়োএনটেকের টিকাকে ১২ বছর বয়সীদের ওপর প্রয়োগে অনুমতি দিয়েছে। চিকিৎসকরা বলছেন অতিমারিতে যদি শিশুদের ওপর প্রয়োগ করা যায়, এমন একটি ভ্যাকসিনের খোঁজ মেলে, তাহলে তাতে ইতি টানতে অনেক বেশি সুবিধা হবে। তাই ভারত বায়োটেকের এই ট্রায়ালে খুশি বিশেষজ্ঞ মহল। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আগেই ৮১ শতাংশ কার্যকরিতার প্রমাণ দিয়েছে।

আরও পড়ুন: মহারাষ্ট্রে প্রায় ২ হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাসের রোগী রয়েছে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী