Omicron Variant Live Update: ‘হাতে সময় নেই, শুধু টিকায় ওমিক্রন ঠেকানো যাবে না’; সতর্ক ইউরোপীয় ইউনিয়ন

| Edited By: | Updated on: Dec 15, 2021 | 11:43 PM

Live Update: দিল্লিতে ও মহারাষ্ট্রে নতুন করে যথাক্রমে ৪ ও ৮ জন করোনা আক্রান্তের নমুনায় ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মেলায় দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ৫৭-এ।

Omicron Variant Live Update: 'হাতে সময় নেই, শুধু টিকায় ওমিক্রন ঠেকানো যাবে না';  সতর্ক ইউরোপীয় ইউনিয়ন
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

দ্রুতগতিতে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। ভারতও তার ব্যতিক্রম নয়। এ দিন তেলঙ্গনায় তিন করোনা আক্রান্তের নমুনায় ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মেলায় দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ৬৩ -তে। তবে কলকাতায় এখনও ওমিক্রনের হদিশ মেলেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও প্রতিনিয়ত সতর্ক করা হচ্ছে। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 15 Dec 2021 10:35 PM (IST)

    রেকর্ড দৈনিক সংক্রমণ ব্রিটেনে, একদিনে আক্রান্ত ৭৮ হাজারেরও বেশি

    করোনা অতিমারির রূপ নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ ব্রিটেনে। ব্রিটেনের স্বাস্থ্য বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, আগামী কয়েক দিনে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে। শেষ ২৪ ঘণ্টার হিসেব অনুযায়ী ব্রিটেনে মোট ৭৮ হাজার ৬১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে জানুয়ারি মাসে যখন ব্রিটেনে করোনার সর্বোচ্চ দৈনিক সংক্রমণ হয়েছিল, তার থেকে বুধবার প্রায় ১০ হাজার বেশি সংক্রমণ। এখনও পর্যন্ত প্রায় ৬ কোট ৭০ লাখের জনসংখ্যার ব্রিটেনে প্রায় ১ কোটি ১০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

  • 15 Dec 2021 09:03 PM (IST)

    ওমিক্রন আতঙ্কের মধ্যেই মুম্বইয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ল করোনা বিধিনিষেধ

    মহারাষ্ট্রে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। আজ ওমিক্রনে আরও চার জন আক্রান্ত হয়েছে সেখানে। এই নিয়ে মোট আক্রান্ত ৩২। এই পরিস্থিতিতে মুম্বইয়ে করোনা সংক্রান্ত বিধিনিষেধ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কোনও খোলা বা বদ্ধ জায়গায় কোনও অনুষ্ঠানে ৫০ শতাংশের বেশি আসন ব্যবহার করা যাবে না।

  • 15 Dec 2021 08:19 PM (IST)

    মহারাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত আরও ৪

    মহারাষ্ট্রে বুধবার ওমিক্রনে আরও  চার জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে দুই জন ওসমানাবাদের বাসিন্দা এবং বাকিদের মধ্যে একজন মুম্বই এবং অন্যজন বুলধানার বাসিন্দা। এই নিয়ে মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩২।

  • 15 Dec 2021 08:11 PM (IST)

    'হাতে সময় নেই, শুধু টিকায় ওমিক্রন ঠেকানো যাবে না'; সতর্ক ইউরোপীয় ইউনিয়ন

    ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য সংস্থা ইসিডিসি বুধবার আবারও ওমিক্রনের বিষয়ে সতর্ক করে দিয়েছে। শুধুমাত্র টিকার ব্যবহারে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বাড়বাড়ন্ত থামাতে পারবে না। ইসিডিসির তরফে বলা হয়েছে, "শক্তিশালী পদক্ষেপ" একান্তভাবে প্রয়োজন। ইউরোপিয়ান সেন্টার ফর ডিজ়িজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের ডিরেক্টর আন্দ্রেয়া অ্যামন বলেন, "বর্তমান পরিস্থিতিতে, শুধুমাত্র টিকাদানই আমাদের ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাব আটকাতে দেবে না, কারণ এখনও যে টিকা দেওয়ার ফাঁক রয়েছে, তা পূরণ করার সময় নেই।"

  • 15 Dec 2021 07:33 PM (IST)

    তেলাঙ্গানায় ওমিক্রনে আক্রান্ত আরও ২, উভয়েই উপসর্গহীন

    বিদেশ থেকে তেলাঙ্গানায় আসা দুই বিদেশী নাগরিকের শরীরে নতুন করোনা ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। বুধবার এ কথা জানিয়েছে তেলাঙ্গানার এক স্বাস্থ্য আধিকারিক। তবে আক্রান্তদের উভয়ই উপসর্গহীন।

  • 15 Dec 2021 05:23 PM (IST)

    মাতৃসদনে প্রস্তুতি সাড়া, দেখা নেই ওমিক্রন আক্রান্ত শিশুর!

    মুর্শিদাবাদ:  বঙ্গে ওমিক্রন ধরা পড়তেই দ্রুত পদক্ষেপ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। মালদা মেডিক্যাল কলেজের মাতৃসদনে ওমিক্রনে (Omicron) আক্রান্ত ৭ বছরের শিশুটিকে আনার চেষ্টা চলছে। ইতিমধ্যেই মাতৃসদনে তৈরি করা হয়েছে আইসোলেশন ওয়ার্ড। সেখানেই শিশুটিকে রাখার কথা। কিন্তু, দেখা নেই আক্রান্তেরই!

     বিস্তারিত পড়ুন: Omicron Variant found in Bengal: মাতৃসদনে প্রস্তুতি সাড়া, দেখা নেই ওমিক্রন আক্রান্ত শিশুর!

  • 15 Dec 2021 04:34 PM (IST)

    হু হু করে ছড়াতে পারে ওমিক্রন, নমুনা পরীক্ষায় জোর বিশেষজ্ঞদের

    কলকাতা: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক TV9 বাংলাকে জানিয়েছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম। কিন্তু, সংক্রমণ ক্ষমতা অত্যধিক হলেও এই নতুন ভ্যারিয়েন্টের মারণ ক্ষমতা অনেক কম। কিন্তু, সংক্রমণ বৃদ্ধি পেলে তা ক্ষতিকর। এই পরিস্থিতে  নমুনা পরীক্ষায় জোর দেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। জিনোম সিকোয়েন্সে পরীক্ষার পরিমাণ বাড়াতে হবে।

    বিস্তারিত পড়ুন: Omicron Variant: হু হু করে ছড়াতে পারে ওমিক্রন, নমুনা পরীক্ষায় জোর বিশেষজ্ঞদের, জোরকদমে প্রস্তুতি স্বাস্থ্যভবনের

  • 15 Dec 2021 02:15 PM (IST)

    ওমিক্রনে আক্রান্ত মুর্শিদাবাদের শিশু

    রাজ্যেও ঢুকে পড়ল ওমিক্রন সংক্রমণ। করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে মুর্শিদাবাদের সাত বছরের শিশু। জানা গিয়েছে, আবু ধাবি থেকে হায়দরাবাদ হয়ে রাজ্য়ে এসেছে ওই শিশু।  হায়দরাবাদে করোনা পরীক্ষা করার পরই তাঁর রিপোর্ট পজেটিভ আসে। সঙ্গে সঙ্গেই তেলঙ্গনা সরকারের তরফে রাজ্য সরকারকে সতর্ক করে দেওয়া হয়। আজ জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে জানা যায়, ওই শিশুটি ওমিক্রনে আক্রান্ত হয়েছে। আপাতত শিশুটিকে মুর্শিদাবাদের মাতৃ সদনে রাখা হবে।

  • 15 Dec 2021 01:58 PM (IST)

    টিকা না নিলে চাকরি খোয়াবেন গুগলের কর্মীরা

    করোনা টিকা নিয়ে অনেকের মনেই এখনও দ্বিধা কাটেনি। কিন্তু ওমিক্রন আতঙ্কের কথা মাথায় রেখে কড়া হল গুগল কর্তৃপক্ষ। সূত্রের খবর, করোনা টিকা না নিলে কর্মীদের প্রথমে বেতন কেটে নেওয়া হবে এবং পরে চাকরিও খোয়াতে হতে পারে।

  • 15 Dec 2021 01:56 PM (IST)

    নেদারল্যান্ডে বন্ধ হল স্কুল

    ওমিক্রনের আতঙ্কে বন্ধ হতে চলেছে নেদারল্যান্ডের সমস্ত স্কুল। সামনেই ক্রিসমাস, সেই উপলক্ষ্যে ২৩ তারিখ থেকে স্কুল বন্ধ হওয়ার কথা থাকলেও, ওমিক্রন সংক্রমণের ভয়ে আগামী ২০ তারিখ থেকেই স্কুলগুলিতে ছুটি ঘোষণা করে দেওয়া হচ্ছে।

  • 15 Dec 2021 01:53 PM (IST)

    ভ্রমণে নয়া নির্দেশিকা জারি করতে পারে কানাডা

    ওমিক্রন আতঙ্কে ভ্রমণের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করতে পারে কানাডা সরকার। মঙ্গলবারই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ওমিক্রন ভ্য়ারিয়েন্টকে 'ভয়ঙ্কর' বলে উল্লেখ করেন। সূত্রের খবর, শীঘ্রই প্রশাসনের তরফে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। জরুরি প্রয়োজন ছাড়া দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

  • 15 Dec 2021 12:23 PM (IST)

    একদিনে ৬ হাজারের কাছে সংক্রমণ! কেরলেই সংখ্যাটা ৩ হাজার

    স্থিতিশীল রয়েছে দেশের সংক্রমণ। করোনা গ্রাফে রয়েছে স্বস্তি। অনেকটাই কমের দিকে আক্রান্তের সংখ্যা।গোটা দেশের সার্বিক করোনাগ্রাফে সামান্য পরির্বতন লক্ষ্য করা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৮৪ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৫ হাজার ৭৮৪ জন। যা গতকালের তুলনায় এক হাজার বেশি। একদিনে করোনার বলি হয়েছেন ২৪৭ জন।

    বিস্তারিত পড়ুন: একদিনে ৬ হাজারের কাছে সংক্রমণ! কেরলেই সংখ্যাটা ৩ হাজার

  • 15 Dec 2021 12:03 PM (IST)

    তেলঙ্গনাতে মিলল ৩ ওমিক্রন আক্রান্তের খোঁজ

    অন্ধ্র প্রদেশের পর এবার প্রতিবেশী রাজ্য় তেলঙ্গনাতেও খোঁজ মিলল ওমিক্রন আক্রান্তের। এদের মধ্যে দুইজনই বিদেশী। ২৪ বছর বয়সী কেনিয়ার এক তরুণীর জিনোম সিকোয়েন্সিংয়ে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। অপরজন সোমালিয়ার বাসিন্দা বলে জানা গিয়েছে। উল্লেখ্য বিষয়, এই দুটি দেশই ঝুঁকিপূর্ণ দেশের অন্তর্ভুক্ত নয়। অন্যদিকে, তৃতীয় যে ব্যক্তির শরীরে ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে, তাঁর পশ্চিমবঙ্গে ভ্রমণের ইতিহাস রয়েছে বলে জানা গিয়েছে।

  • 15 Dec 2021 10:03 AM (IST)

    উপসর্গহীন দিল্লির ৪ ওমিক্রন আক্রান্তই

    গতকালই দিল্লিতে নতুন করে চারজন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছিল। এই নিয়ে রাজধানীতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬-এ। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ওমিক্রনে আক্রান্ত চারজনই বর্তমানে স্থিতিশীল রয়েছেন, তারা উপসর্গহীন বলেই জানা গিয়েছে।

  • 15 Dec 2021 10:01 AM (IST)

    ওমিক্রনে সুরক্ষা দিতে ব্যর্থ জনসনের টিকা

    করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের খোঁজ মিলতেই করোনা টিকার কার্যকারিতা নিয়েও প্রশ্ন উঠেছে। ইতিমধ্য়েই ফাইজ়ার সংস্থার তরফে তাদের টিকা ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর বলে দাবি করা হয়েছে। তবে ল্যাবরেটরির পরীক্ষায় ব্যর্থ হল জনসন অ্য়ান্ড জনসনের করোনা টিকা। জানা গিয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে পর্যাপ্ত সংখ্য়ক অ্যান্টিবডি তৈরি করতে পারছে না এই টিকা।

Published On - Dec 15,2021 9:54 AM

Follow Us: