অভিযোজিত করোনা শনাক্তকরণে নমুনা পরীক্ষা ও ব্রিটেন ফেরতদের উপর নজরদারিতে জোর কেন্দ্রের

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৭৩ জন। এই নিয়ে ভারতে এখনও পর্যন্ত কোভিড আক্রান্তের সংখ্যা পৌঁছল ১.০১ কোটিতো।

অভিযোজিত করোনা শনাক্তকরণে নমুনা পরীক্ষা ও ব্রিটেন ফেরতদের উপর নজরদারিতে জোর কেন্দ্রের
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Dec 27, 2020 | 1:50 PM

নয়া দিল্লি: করোনার অভিযোজিত রূপ (Mutant Coronavirus)  শনাক্তকরণে দেশের রূপরেখা কী হবে? কীভাবেই বা খুঁজে বার করা হবে স্ট্রেন? নতুন করে করোনা সংক্রমণ ঠেকাতে এবার উচ্চস্তরীয় বৈঠক ডাকল জাতীয় কোভিড টাস্ক ফোর্স (COVID Task Force)।

শনিবারের ওই বৈঠকে ছিলেন নীতি আয়োগের সদস্য চিকিৎসক ভিকে পাল এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর চিকিৎসক বলরাম ভার্গব-সহ এইমস-এর সদস্যরা। এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রকের উচ্চপদস্থ একাধিক আধিকারিকও।

আরও পড়ুন: ভারতের প্রথম অনুমোদিত করোনা টিকা হতে পারে ‘অক্সফোর্ড ভ্যাকসিন’

ইতিমধ্যেই ব্রিটেন থেকে ছড়িয়ে পড়া অভিযোজিত করোনা ভাইরাসের (Mutant Strain)  একাধিক নমুনা সংগ্রহ করা হয়েছে। ৫০টি নমুনার পরীক্ষা চলছে দেশের ৬টি ল্যাবরেটরিতে। যারা একমাসের মধ্যে ব্রিটেন থেকে এদেশে এসেছেন তাঁদের স্বাস্থ্যবিধির ওপরও নজর রাখা হচ্ছে।

টাস্ক ফোর্সের সদস্যরা সহমত হয়েছেন, স্ট্রেনকে হাতের মুঠোয় আনতে গেলে প্রয়োজন জেনোমিক নজরদারি। আর সেকারণেই এই বিশেষ নজরদারির জন্য তৈরি হয়েছে INSACOG। SARS-CoV-2 ভাইরাসের ওপর নজরদারিতে নেতৃ্ত্ব দিচ্ছে ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (NCDC)। সরকারি বিবৃতিতে বলা হয়, “সর্বপ্রথম এটা বুঝতে হবে, অন্যান্য আরও ভাইরাসের মতো এসএআরএস-কোভ-টু ভাইরাসও তার চরিত্র বদলাচ্ছে। এই ভাইরাস থেকে বাঁচতে সামাজিক দূরত্ববিধি, হ্যান্ড স্যানিটাইজিং এবং মাস্ক ব্যবহার উপযোগী হতে পারে। তাছাড়াও যখন প্রতিষেধক আসবে, তখন সেটিও কার্যকারি হতে পারে।”

আরও পড়ুন: লন্ডন ফেরত যাত্রীর শরীরে করোনা জীবাণু, উদ্বিগ্ন স্বাস্থ্যমহল

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৭৩ জন। এই নিয়ে ভারতে এখনও পর্যন্ত কোভিড আক্রান্তের সংখ্যা পৌঁছল ১.০১ কোটিতো। রোজের আক্রান্তের নিরিখে দেশের গ্রাফ এখন নিম্নমুখাী। তবে সেপ্টেম্বরে সর্বোচ্চ সংক্রমণে পৌঁছনোর পর, আক্রান্তের নিরিখে ভারত এখনও বিশ্বের দ্বিতীয় দেশ। করোনায় দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৭ হাজার ৩৪৩ জনের। গত ২৪ ঘণ্টায়ই মৃত্যু হয়েছে ২৫১ জনের। আশার বিষয় এই যে, গত ৬ মাসে এই প্রথম কোনও একদিনে তিনশোর কম মানুষের প্রাণহানি হল।