অগস্টের অন্তেই কি তৃতীয় ঢেউ! আইএমএ’র পর এবার সতর্কবার্তা দিলেন আইসিএমআর-বিশেষজ্ঞ

COVId-19: কোভিড বিধির শিথিলতা ডেকে আনতে পারে বড় বিপদ।

অগস্টের অন্তেই কি তৃতীয় ঢেউ! আইএমএ'র পর এবার সতর্কবার্তা দিলেন আইসিএমআর-বিশেষজ্ঞ
ছবি- পিটিআই

নয়া দিল্লি: ফের বিপদের আগাম বার্তা দিলেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর বিশেষজ্ঞরা। অগস্টের শেষেই করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন এখানকার মহামারী বিজ্ঞান ও সংক্রমণ রোগ বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা। তবে একই সঙ্গে কিছুটা আশার আলোও দেখিয়ে রেখেছেন তিনি। তৃতীয় ঢেউ দ্বিতীয় স্রোতের মতো ভয়াবহ হবে না বলেই মনে করছেন এই গবেষক।

সর্বভারতী এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সমীরণ পাণ্ডা বলেন, “তৃতীয় ঢেউয়ের জন্য মূলত চারটি বিষয় দায়ী হতে পারে। প্রথমত, দুই ঢেউয়ে মানুষের মধ্যে যে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে তা যদি কম হয় তবে তৃতীয় ঢেউয়ের আগমন অবশ্যম্ভাবী। দ্বিতীয়ত, কোনও ভ্যারিয়েন্ট যদি প্রথম থেকেই প্রতিরোধ ক্ষমতাকে কাবু করে ফেলে। তৃতীয়ত, প্রতিরোধ ক্ষমতাকে কাবু না করলেও সেই ভ্যারিয়েন্টের শক্তি যদি বেশি থাকে তবে তা শরীরে ভালই প্রভাব ফেলতে পারে। চতুর্থত, কোনও রাজ্য যদি আগে ভাগে নিষেধাজ্ঞায় শিথিলতা জারি করে। তা হলে সংক্রমণের তৃতীয় ঢেউ রোখা মুশকিল।”

ইতিমধ্যেই ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)-ও করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্কবার্তা শুনিয়েছে। করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে যে খুব বেশি দেরি নেই, সে কথা জানিয়েছে তারা। আইএমএ এই নিয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনাও শুরু করেছে। ভ্যাকসিন না নিয়ে জমায়েত হওয়া উচিৎ নয় বলেই পর্যবেক্ষণ তাদের। এতে ব্যাপক মাত্রায় ছড়াতে পারে করোনা। মানুষ সতর্ক থাকলে তৃতীয় ঢেউকে নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও আশাবাদী তারা। আরও পড়ুন: এক মাসে ২০ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট ‘ব্যান’ হোয়াটসঅ্যাপের! রিপোর্ট দিয়ে জানাল সংস্থা

COVID third Wave

Click on your DTH Provider to Add TV9 Bangla