Vaccination for Teen: অপেক্ষার অবসান! আজ থেকেই শুরু ছোটদের টিকাকরণ কর্মসূচি, কতটা প্রস্তুত দেশ?

Vaccination for Teen: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) ইতিমধ্যেই জানিয়েছেন যে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা মেনেই টিকাকরণ কর্মসূচি চালায়।

Vaccination for Teen: অপেক্ষার অবসান! আজ থেকেই শুরু ছোটদের টিকাকরণ কর্মসূচি, কতটা প্রস্তুত দেশ?
ছোটদের টিকাকরণে অনেক পিছিয়ে পঞ্জাব। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 6:46 AM

নয়া দিল্লি: অপেক্ষার অবসান, আজ থেকেই শুরু হচ্ছে ছোটদের টিকাকরণ কর্মসূচি(Vaccination for Teenagers)। ১ জানুয়ারি থেকেই শুরু হয়েছে কো-উইন পোর্টালে (Co-WIN) নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া (Registration Process)। কেন্দ্রের তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সী, এমন ৬ লক্ষেরও বেশি নাবালক-নাবালিকারা কো-উইন প্ল্যাটফর্মে টিকা নেওয়টার জন্য নাম নথিভুক্ত করেছে।

কোন টিকা পাবে ১৫ থেকে ১৮ বছর বয়সীরা?

প্রাপ্তবস্কদের জন্য একাধিক টিকার মধ্যে থেকে বেছে নেওয়ার সুযোগ থাকলেও, ছোটদের ক্ষেত্রে সেই সুযোগটা সীমিত। ভারতে আপাতত কেবল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও জ়াইডাস ক্যাডিলার জ়াইকোভ-ডি ভ্যাকসিনই অনুমোদন পেয়েছে। তবে জ়াইডাসের টিকা এখনও দেশের টিকাকরণ কর্মসূচির অন্তর্ভুক্ত না হওয়ায়, ছোটদের কোভ্যাক্সিনের টিকাই নিতে হবে।

টিকাকরণ কেন্দ্র:

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, স্কুলগুলির সঙ্গে মিলিত সহযোগিতায় টিকাকরণ কর্মসূচি চলবে। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রেও টিকা দেওয়া হবে। কেন্দ্রের তথ্য অনুযায়ী, দেশের একটি বড় অংশের স্কুল, কলেজকে টিকাকরণ কেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) ইতিমধ্যেই জানিয়েছেন যে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা মেনেই টিকাকরণ কর্মসূচি চালায়। প্রাপ্তবয়স্কদের টিকাকরণের সঙ্গে যাতে নতুন এই বয়সসীমার টিকাপ্রাপকদের টিকাকরণ মিলেমিশে না যায়, তার জন্য প্রতিটি রাজ্যকে আলাদা করে টিকাকরণ কেন্দ্র প্রস্তুত করতে বলা হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যে ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের জন্য আলাদাভাবে কিছু টিকাকেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে।

১৫-১৮ বছর বয়সীদের নাম নথিভুক্তের প্রক্রিয়া:

প্রাথমিক তথ্য অনুযায়ী, কো-উইন প্ল্যাটফর্মে ছোটদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া, প্রাপ্তবয়স্কদের নাম নথিভুক্ত করার মতোই হবে। একই সঙ্গে রাখা হচ্ছে ওয়াক-ইন রেজিস্ট্রেশনের সুযোগও। এক্ষেত্রে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় নথি পেশ করলেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের নাম কো-উইন প্ল্যাটফর্মে নথিভুক্ত করে নেওয়া হবে এবং উপলব্ধ স্লট অনুযায়ী করোনা টিকা দেওয়া হবে।

কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করার ক্ষেত্রে যেভাবে নাম ও ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন এবং ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি লাগে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় নাম নথিভুক্ত করতে হবে। এরপর স্লট অনুযায়ী নির্দিষ্ট টিকাকেন্দ্রে গেলেই টিকা পাওয়া যাবে। ২০০৭ সালের আগে যাদের জন্ম হয়েছে, তারাই আপাতত করোনা টিকা পাবে।

কোন রাজ্যে কেমন প্রস্তুতি:

দিল্লি: রাজধানী দিল্লি(Delhi)-তে আপাতত পুরনো টিকাকরণ কেন্দ্রগুলিতেই ছোটদের টিকাকরণ শুরু করার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া সরকারি স্কুল, হাসপাতাল ও বেসরকারি হাসপাতালেও করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। দিল্লিতে মোট ৭ থেকে ৯ লক্ষ কিশোর-কিশোরী রয়েছে বলে অনুমান। এছাড়া পার্শ্ববর্তী একাধিক রাজ্য থেকেও পড়ুয়ারা করোনা টিকা নিতে আসতে পারে দিল্লিতে।

মহারাষ্ট্র: রাজ্যে কত সংখ্যক ১৫ থেকে ১৮ বছর বয়সী রয়েছে, সে সম্পর্কে এখনও জানা না গেলেও, কেন্দ্রীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৩.৭ শতাংশ বাসিন্দা এই বয়সসীমার অন্তর্গত বলেই জানা গিয়েছে। মহারাষ্ট্রে (Maharashtra) যে সংখ্যক মজুত টিকা রয়েছে, তা দিয়ে টিকাকরণ শুরু করা হবে, এরপর প্রয়োজন অনুযায়ী কেন্দ্রের কাছে অতিরিক্ত টিকা চাওয়া হবে, এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্য দফতর সূত্রে। আপাতত পুরনো টিকাকরণ কেন্দ্রগুলিতেই টিকাকরণ হবে।

আরও পড়ুন: Maharashtra COVID cases: ১১ হাজার পার! মহারাষ্ট্রে ভয় ধরাচ্ছে করোনা, মুম্বইতেই ৮ হাজার