Weather Update: ‘অশনি’ শক্তি দেখায়নি, তবে মুক্তি নেই ঝড়-বৃষ্টি থেকে! কয়েক ঘণ্টার মধ্যেই ভাসবে এই সমস্ত জেলা…

Weather Update: 'অশনি' শক্তি দেখায়নি, তবে মুক্তি নেই ঝড়-বৃষ্টি থেকে! কয়েক ঘণ্টার মধ্যেই ভাসবে এই সমস্ত জেলা...
উপকূলে ঘূর্ণিঝড়ের দাপট। ছবি:PTI

Weather Update: গতকাল যে সময়ে ঘূর্ণিঝড়টি অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে পৌঁছয়, সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ কিলোমিটার। ধীরে ধীরে জলীয় বাষ্প খোয়াতে থাকায় আজ সকালের মধ্যে তা নিম্নচাপে পরিণত হবে। শুক্রবার সকালের মধ্যে সম্পূর্ণ শক্তি খুইয়ে তা সাধারণ নিম্নচাপে পরিণত হবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 12, 2022 | 6:54 AM

চেন্নাই: দাপট দেখাতে পারল না ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani)। উপকূলে পৌঁছনোর আগেই তা শক্তি হারিয়ে অতি শক্তিশালী নিম্নচাপে (Depression) পরিণত হল। তবে ঘূর্ণিঝড়ের তকমা হারালেও, বৃষ্টির দাপট এখনও কমবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, অতি গভীর নিম্নচাপের প্রভাবে অন্ধ্র প্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ, বৃহস্পতিবার সকালের মধ্যে নিম্নচাপ আরও শক্তি হারাবে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বুধবার বিকেল ৫টা থেকে সন্ধে ৭টার মধ্যে অন্ধ্র প্ৰদেশের মছলিপত্তনম ও নরসাপুরের মাঝে অবস্থিত উপকূল স্পর্শ করে অশনি। তবে উপকূলে পৌঁছনোর আগেই তা শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এরপর নিম্নচাপটি উত্তর-পশ্চিমদিকে মছলিপত্তনম, ইয়ানাম, কাকিনাড়া, তুনি ও বিশাখাপত্তনমের উপকূল ধরে অগ্রসর হতে থাকবে। আজ, বৃহস্পতিবার সকালের মধ্যে ঘূর্ণিঝড় অশনি সম্পূর্ণরুপে নিম্নচাপে পরিণত হবে এবং তা ধীরে ধীরে উপকূল থেকে সরতে থাকবে।

গতকাল যে সময়ে ঘূর্ণিঝড়টি অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে পৌঁছয়, সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ কিলোমিটার। ধীরে ধীরে জলীয় বাষ্প খোয়াতে থাকায় আজ সকালের মধ্যে তা নিম্নচাপে পরিণত হবে। শুক্রবার সকালের মধ্যে সম্পূর্ণ শক্তি খুইয়ে তা সাধারণ নিম্নচাপে পরিণত হবে।

ঘূর্ণিঝড় আছড়ে না পড়লেও, নিম্নচাপের জেরে সকাল থেকেই অন্ধ্র প্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গ- এই তিন রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে অন্ধ্র প্রদেশে। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে কড়া সতর্কতা জারি করা হয়েছে। ওড়িশা প্রশাসনের তরফেও দক্ষিণের পাঁচ জেলা, মলকানগিরি, কোরাপুট, রায়গড়, গঞ্জাম ও গজপতিতেও সতর্কতা জারি করা হয়েছে।

অন্ধ্র প্রদেশের কৃষ্ণা, পূর্ব গোদাবরী, ইয়ানম, পশ্চিম গোদাবরী, বিশাখাপত্তনমে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে গুন্টুর, শ্রীকাকুলাম, ভিজ়িয়ানগরম, প্রকাশম জেলায়। নেল্লোর ও কাডাপা জেলায় আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। রাজ্যের মুখ্যমন্ত্রী জগ্নমোহন রেড্ডি ইতিমধ্যেই জেলা প্রশাসকদের নিয়ে বৈঠক সেরেছেন। উপকূলবর্তী এলাকাগুলিতে কড়া নজরদারির পরামর্শ দিয়েছেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA