Cyclone Mandas: ডিসেম্বরের শীতেও পথের কাঁটা ঘূর্ণিঝড়, আজ বিকালেই আছড়ে পড়বে ‘মান্দাস’

Cyclone Update: সম্ভাব্য ঘূর্ণিঝড়টি অন্ধ্র প্রদেশ-তামিলনাড়ুর উপকূলে পৌঁছনোর পর তা পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর তামিলনাড়ু-পুদুচেরী হয়ে অন্ধ্র প্রদেশের দক্ষিণে প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়।

Cyclone Mandas: ডিসেম্বরের শীতেও পথের কাঁটা ঘূর্ণিঝড়, আজ বিকালেই আছড়ে পড়বে 'মান্দাস'
নিম্নচাপের বর্তমান অবস্থান। ছবি:IMD
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 7:58 AM

নয়া দিল্লি: ডিসেম্বরে পা রাখলেও শীতের আমেজ এখনও সেভাবে মিলছে না। ভোরবেলা ও রাতেই যা একটু ঠান্ডার আমেজ পাওয়া যাচ্ছে, কিন্তু এবার সেই ঠান্ডাও কমতে চলেছে। এর জন্য দায়ী সম্ভাব্য ঘূর্ণিঝড় (Cyclone)। বঙ্গোপসাগরের উপরে তৈরি নিম্নচাপই ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় মান্দাসে পরিণত হতে পারে। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের কারণেই আগামী ৪-৫ দিনের মধ্যে ২-৩ ডিগ্রি বাড়বে সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে তৈরি গভীর নিম্নচাপ আজ বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবিলায় কেন্দ্র ও রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতেই বৈঠকে বসল ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট বা জাতীয় বিপর্যয় মোকাবিলা কমিটি। মঙ্গলবারই কেন্দ্রীয় মন্ত্রক, সংস্থা ও রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করা হয়।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরের তৈরি গভীর নিম্নচাপ আজ বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। বৃহস্পতিবার সকালের মধ্যে তা পৌঁছতে পারে তামিলনাড়ু-অন্ধ্র প্রদেশ উপকূলের কাছে। এর প্রভাবে দক্ষিণ ভারতে বৃষ্টি বাড়বে। অন্ধ্র-তামিলনাড়ু উপকূলে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাসও বইতে পারে। তবে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যে বৃষ্টির আশঙ্কা নেই। তবে ঠান্ডার পথে যে কাঁটা হয়ে দাঁড়াবে মান্দাস, তা নিয়ে কোনও সন্দেহ নেই আবহবিদদের।

আরও জানা গিয়েছে, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি অন্ধ্র প্রদেশ-তামিলনাড়ুর উপকূলে পৌঁছনোর পর তা পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর তামিলনাড়ু-পুদুচেরী হয়ে অন্ধ্র প্রদেশের দক্ষিণে প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়। ভারী বৃষ্টির সম্ভাবনায় ইতিমধ্যেই তামিলনাড়ির ১৫টি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় মঙ্গলবার ক্যাবিনেট সচিব রাজীব গৌবা রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল ও কেন্দ্রের প্রস্তুতি খতিয়ে দেখেন। বৈঠকে যোগ দিয়েছিলেন অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ুর মুখ্যসচিব ও পুদুচেরীর বিভিন্ন প্রশাসনিক বিভাগের শীর্ষ আধিকারিকেরা। ঘূর্ণিঝড় মোকাবিলায় স্থানীয় বাসিন্দারা কী কী প্রস্তুতি নিয়েছেন, সে সম্পর্কে জানানো হয়। আগামী কয়েকদিনে মৎসজীবীদের সমুদ্রে যেতেও বারণ করা হয়েছে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় এনডিআরএফ, এসডিআরএফ, উপকূলরক্ষী বাহিনীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

এনডিআরএফ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই তামিলনাড়ুতে এনডিআরএফের পাঁচটি দল ও পুদুচেরীতে তিনটি দল পাঠানো হয়েছে। পাঁচটি দলকে অন্ধ্র প্রদেশে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পাশাপাশি প্রস্তুত রয়েছে উকূলরক্ষী বাহিনী, সেনা বাহিনী ও নৌসেনার উদ্ধারকারী দলও।