Delhi Riots Accused: দিল্লি দাঙ্গায় দোষীকে বীরের সম্মান! পুলিশের দিকে বন্দুক উঁচানো শাহরুখকে ঘিরে এলাকাবাসীর আচরণে ক্ষোভ নেটমাধ্যমে

Shahrukh Pathan: আদালতের দোষী সাব্যস্ত করার পর জেলেই ছিলেন তিনি। সোমবার ৪ ঘণ্টার প্যারোলে জেল থেকে বেরিয়েছিলেন তিনি। অসুস্থ বাবাকে দেখতে নিজের বাড়িতে এসেছিলেন তিনি।

Delhi Riots Accused: দিল্লি দাঙ্গায় দোষীকে বীরের সম্মান! পুলিশের দিকে বন্দুক উঁচানো শাহরুখকে ঘিরে এলাকাবাসীর আচরণে ক্ষোভ নেটমাধ্যমে
দিল্লি দাঙ্গায় দোষী শাহরুখ পাঠান
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 4:18 PM

নয়াদিল্লি: ২০২০ সালের দিল্লি দাঙ্গার সময় পুলিশের দিকে বন্দুক উঁচিয়েছিলেন শাহরুখ পাঠান নামের এক যুবক। সেই ঘটনার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নিন্দার ঝড় ওঠে। হিংসায় মদতের অভিযোগে শাহরুখকে গ্রেফতারও করেছিল পুলিশ। আদালতের দোষী সাব্যস্ত করার পর জেলেই ছিলেন তিনি। সোমবার ৪ ঘণ্টার প্যারোলে জেল থেকে বেরিয়েছিলেন তিনি। অসুস্থ বাবাকে দেখতে নিজের বাড়িতে এসেছিলেন তিনি। সে সময় পুলিশের গাড়ি থেকে নামার পর তাঁকে নিয়ে এলাকাবাসী যে ধরনের উচ্ছ্বাস দেখিয়েছেন, সেই ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এ নিয়েই সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠছে দাঙ্গাকারী এক ব্যক্তিকে ঘিরে সাধারণ মানুষের উচ্ছ্বাসে কী বার্তা দিচ্ছে।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে অ্যান্টি সিএএ (Citizenship Amendment Act) আন্দোলন ঘিরে দাঙ্গা বাধে দিল্লিতে। সেই হিংসায় প্রাণ যায় বহু মানুষের। সে সময়ই শাহরুখ পাঠানকে দেখা গিয়েছিলেন পুলিশের দিতে বন্দুক তাক করতে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। পরে উত্তরপ্রদেশে শামলি থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ। গত বছর দিল্লির আদালত পাঠানের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৭ (দাঙ্গা), ১৪৮ (প্রাণঘাতী অস্ত্র নিয়ে দাঙ্গা), ১৪৯ (অবৈধ জমায়েত করে বেআইনি কাজ), ১৮৬ (সরকারি কর্মীকে কাজে বাধা), ১৮৮ (পুলিশের নির্দেশ অমান্য), ১৫৩এ (ধর্মীয় আবেগ ব্যবহার করে হিংসা ছড়ানো), ৩০৭ (খুনের চেষ্টা)-সহ একাধিক ধারায় পাঠানকে দোষী সাব্যস্ত করে। এর পর তার ঠাই হয়েছিল জেলে।

সম্প্রতি পাঠানের বাবার অস্ত্রোপচার হয়। মার্চ থেকেই পাঠানের আইনজীবী প্যারোলে এক দিনের জন্য পাঠানকে মুক্তি দেওয়ার আবেদন জানায় আদালতে। ২৩ মে চার ঘণ্টার জন্য তাকে প্যারোলে জেল থেকে বেরনোর নির্দেশ দেয় আদালত। জেল থেকে বেরিয়ে পুলিশের গাড়ি থেকে উত্তর-পূর্ব দিল্লিতে নিজের এলাকায় আসেন দিল্লিদাঙ্গায় অভিযুক্ত পাঠান। তখনই তাকে ঘিরে স্থানীয়দের ভিড় ও উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। পুলিশের উপস্থিতিতেই  তাকে ‘বীরের’ সম্মান দেয় এলাকাবাসী। জেল থেকে বেরনো পাঠানের সঙ্গে হাত মেলাতে সাধারণের উৎসাহও ছিল ছোখে পড়ার মতো। দাঙ্গায় দোষীকে নিয়ে এই উৎসাহ দেখে বিরক্ত নেটিজেনদের একাংশ। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার ভিডিয়োর সত্যতা স্বীকার করেছে পুলিশ।