চলতি বছরে বার্ড ফ্লুতে প্রথম বলি ১১ বছরের কিশোর, ফের দেখা দিচ্ছে মড়কের আশঙ্কা?

Bird Flu death in India: চলতি বছরের শুরুতেই কেরল থেকে বার্ড ফ্লু সংক্রমণের খোঁজ মেলে। কেবল পঞ্জাব, মহারাষ্ট্র ও কেরল মিলিয়েই ৫০ হাজারের বেশি পাখি মেরে ফেলা হয়।

চলতি বছরে বার্ড ফ্লুতে প্রথম বলি ১১ বছরের কিশোর, ফের দেখা দিচ্ছে মড়কের আশঙ্কা?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 7:10 AM

নয়া দিল্লি: মড়ক লেগেছিল আগেই। মানবদেহে সংক্রমণে চলতি বছরে বার্ড ফ্লুতে প্রথম মৃত্যু হল হরিয়ানার এক ১১ বছরের কিশোরের। মঙ্গলবার দিল্লির এইমস হাসপাতালে ওই কিশোরের মৃত্যু হয়। চলতি বছরে এটিই প্রথম এইচ৫এন১ (H5N1 Virus) ভাইরাস বা বার্ড ফ্লু(Bird Flu)-র কারণে মৃত্যু বলে মনে করা হচ্ছে। ভারতে মানবদেহে প্রথম সংক্রমণও মনে করা হচ্ছে এই ঘটনা।

সম্প্রতি অসুস্থ হয়ে ওই কিশোরকে হাসপাতালে ভর্তি করানো হলে উপসর্গ দেখে তাঁর করোনা পরীক্ষা করা হয়। কিন্তু সেই রিপোর্ট নেগেটিভ আসে। এরপরই পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখানেই এইচ৫এন১ ভাইরাস সংক্রমণ ও ইনফ্লুয়েঞ্জা ধরা পড়ে।

জানা গিয়েছে, ওই কিশোরের চিকিৎসার জন্য সংস্পর্শে আসা এক হাসপাতাল কর্মীও অসুস্থ হয়ে পড়েছে। গত ২ জুলাই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। নিউমোনিয়া ও লিউকোমিয়া ধরা পড়েছে তাঁর। এই কিশোরের মৃত্যুর পরই ওই কর্মীকে আইসোলেশনে থাকতে বলা হয়েছে এবং কোনও উপসর্গ দেখা দিলেই তা চিকিৎসককে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এ দিকে, বার্ড ফ্লু সংক্রমণের আশঙ্কায় ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের তরফে একটি দল ওই কিশোরের গ্রামে পাঠানো হয়েছে। চলতি বছরের শুরুতেই কেরল থেকে বার্ড ফ্লু সংক্রমণের খোঁজ মেলে কয়েক হাজার পোলট্রি পাখির মৃত্যুতে। মহারাষ্ট্র, গুজরাট, ছত্তীসগঢ়, হরিয়ানা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড মিলিয়ে প্রায় ১ লাখের কাছাকাছি পাখিকে মেরে ফেলা হয় সংক্রমণের আশঙ্কায়। পরে গবেষণায় জানা যায়, অধিকাংশ পাখিই এইচ৫এন৮ ভাইরাসের স্ট্রেনে আক্রান্ত হয়েছিল, যা মানবদেহের পক্ষে অতটা ভয়ঙ্কর আকার ধারণ করে না।

কেবল পঞ্জাব, মহারাষ্ট্র ও কেরল মিলিয়েই ৫০ হাজারের বেশি পাখি মেরে ফেলা হয়। দিল্লির চিড়িয়াখানায় চারটি পাখির নমুনাতেও বার্ড ফ্লুয়ের হদিস মেলে। সংক্রমণের ফলে পোলট্রি পাখির মাংস ও ডিম আমদানি-রফতানি স্থগিত করে দেওয়া হয়। সাধারণত হাঁস, মুরগিরাই সংক্রমিত হলেও এ বছর কাক ও ময়ূরের দেহেও এই সংক্রমণ ধরা পড়ে। আরও পড়ুন: ‘ক্ষমা না চাইলে, মিলবে না দেখাও’, সিধুকে সাফ বার্তা ক্যাপ্টেন পক্ষের

COVID third Wave