India-China Army Disengagement: শেষ হচ্ছে গোগরা-হট স্প্রিং-এ সেনা প্রত্যাহার, এবার মিটবে ভারত-চিনের বিরোধ?

India-China Army Disengagement: এই সংঘর্ষস্থলগুলি থেকে সেনা প্রত্যাহারের পর দুই থেকে চার কিলোমিটার অঞ্চল জুড়ে বাফার জ়োন তৈরি করা হবে। আগেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও তার আশেপাশের যে অঞ্চলগুলি থেকে সেনা প্রত্যাহার করা হয়েছিল, সেখানে যাতে বিরোধ না বাড়ে, তার জন্য বাফার জ়োন তৈরি করা হয়েছিল।

India-China Army Disengagement: শেষ হচ্ছে গোগরা-হট স্প্রিং-এ সেনা প্রত্যাহার, এবার মিটবে ভারত-চিনের বিরোধ?
পিছু হটছে লাল ফৌজ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: অবশেষে পিছু হটল লাল ফৌজ। বিগত দুই বছর ধরে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে ভারত ও চিনের মধ্যে যে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লাগোয়া সংঘর্ষস্থলগুলি থেকে সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর কিছুটা স্বাভাবিক হয়েছে। গত সপ্তাহেই কেন্দ্রীয় সূত্রে জানা যায় যে, পূর্ব লাদাখের সংঘর্ষস্থলগুলি থেকে ধীরে ধীরে সেনা প্রত্যাহার শুরু করেছে ভারতীয় ও চিনের সেনা। আজ, সোমবারেই এই সেনা প্রত্য়াহারের কাজ শেষ হয়ে যাওয়ার কথা। সেনা প্রত্যাহার প্রক্রিয়া যাতে নিয়ম মেনে ও শান্তিপূর্ণভাবে হয়, তার জন্য দুই দেশের সেনাই গোটা প্রক্রিয়ার উপরে কড়া নজর রাখছে।

গত সপ্তাহেই জানা গিয়েছিল, গত ১৭ জুলাই ভারত-চিনের মধ্যে ১৬তম দ্বিপাক্ষিক সেনাস্তরীয় বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে পূর্ব লাদাখের পেট্রোল পয়েন্ট ১৫ অর্থাৎ গোগরা-হট স্প্রিং এলাকা থেকে সেনা প্রত্যাহার করবে দুই দেশ। সেই কথা মেনেই গত ৮ সেপ্টেম্বর থেকে সেনা প্রত্য়াহারের কাজ শুরু হয়। ১২ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের কাজ শেষ হয়ে যাবে বলেই জানানো হয়েছিল।

সূত্রের খবর, এই সংঘর্ষস্থলগুলি থেকে সেনা প্রত্যাহারের পর দুই থেকে চার কিলোমিটার অঞ্চল জুড়ে বাফার জ়োন তৈরি করা হবে। আগেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও তার আশেপাশের যে অঞ্চলগুলি থেকে সেনা প্রত্যাহার করা হয়েছিল, সেখানে যাতে বিরোধ না বাড়ে, তার জন্য বাফার জ়োন তৈরি করা হয়েছিল। সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার থেকে পূর্ব লাদাখে গোগরা-হট স্প্রিং থেকে ভারতীয় সেনা বাহিনী ও চিনের পিপলস লিবারেশন আর্মি সেনা প্রত্যাহার শুরু করেছে। বিগত ২৮ মাস ধরে এখানে মুখোমুখি অবস্থানে ছিল দুই দেশের সেনা। ১৬তম সেনাস্তরীয় বৈঠকেই সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক করতে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। এই নিয়ে লাদাখে চতুর্থ দফায় দুই দেশের তরফে সেনা প্রত্যাহার করা হচ্ছে।

২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরেই ভারত ও চিনের মধ্যে বিরোধ শুরু হয়। এরপরে জুন মাসে গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়, ওই রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। চিনের তরফে প্রথমে অস্বীকার করা হলেও, পরে তারা নিজেরাই স্বীকার করে নেয় যে গালওয়ানের সংঘর্ষে তাদেরও বহু সেনা প্রাণ হারিয়েছিল। এরপর থেকেই সীমান্তে মুখোমুখি অবস্থানে রয়েছে ভারত ও চিনের সেনা। ২০২১ সালের অগস্ট মাসে প্রথম সেনা প্রত্যাহার হয়।