কূটনীতিতেই সাফল্য, লাদাখ থেকে সেনা প্রত্যাহার ভারত-চিনের

দুই দেশই প্যাংগং হ্রদের পার্শ্ববর্তী ঘাঁটি থেকে সরে আসছে। গত বছরের মে মাস থেকে সেখানে মুখোমুখি অবস্থায় ছিল ভারত ও চিন সেনা বাহিনী।

কূটনীতিতেই সাফল্য, লাদাখ থেকে সেনা প্রত্যাহার ভারত-চিনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 6:38 PM

লাদাখ: অবশেষে পিছু হটল ড্রাগন। দীর্ঘ কয়েক মাসের অশান্তি ও সংঘর্ষ পেরিয়ে লাদাখ (Ladakh) সীমান্তে স্থিতাবস্থা ফেরানোর আশা জাগিয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে চিন (China) ও ভারত (India) সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। চিন সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’র প্রতিবেদনে চিনা প্রতিরক্ষা মন্ত্রকের এই দাবি প্রকাশিত হয়েছে। ভারতীয় ও চিনা সেনাবাহিনীর সদস্যরা প্যাংগং হ্রদের দক্ষিণ এবং উত্তরভাগের এলাকা ছেড়ে ফিরে আসা শুরু করেছে বলেই দাবি বেজিংয়ের।

ভারতীয় সেনা সূত্রেও সিলমোহর দেওয়া হয়েছে উত্তেজনাপূর্ণ এলাকা থেকে জওয়ান সরিয়ে নেওয়ার তথ্যে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা-সহ আরও অন্যান্য এলাকা থেকে সেনা সরানোর প্রেক্ষিতে উভয় পক্ষই সহমত হয়েছে ৯ দফা বৈঠকের পর। সেই অনুযায়ী দুই দেশই প্যাংগং হ্রদের পার্শ্ববর্তী ঘাঁটি থেকে সরে আসছে। গত বছরের মে মাস থেকে সেখানে মুখোমুখি অবস্থায় ছিল ভারত ও চিন সেনা বাহিনী।

গত বছরের ১৫ জুন দুই সেনাবাহিনীর সংঘর্ষে রক্তাক্ত হয়েছিল লাদাখের গালোয়ান ঘাঁটি। ভারতীয় সেনার ২০ জওয়ান শহিদ হন। চিন সেনার ক্ষয়ক্ষতি কী পরিমাণ হয়েছিল তা নিয়ে জিনপিং সরকার মুখ খোলেনি। তবে ভারতের তুলনায় যে ক্ষয়ক্ষতি চিনের বেশি ছিল সেই দাবি একাধিক বিদেশি সংবাদ মাধ্যমেও করা হয়। এই ঘটনার পর থেকেই কার্যত উত্তেজনা মারাত্মক আকার নেয় দু’দেশের সেনার মধ্যে। চিন নানাভাবে উত্যক্ত করার চেষ্টা চালিয়ে যায়। প্রতিবারই যোগ্য জবাব দেয় ভারতীয় সেনাও।

আরও পড়ুন: লালকেল্লা কাণ্ডে অভিযুক্ত দীপ সিধুর পর গ্রেফতার অন্যতম ‘চক্রী’ ইকবাল সিং

এমন একটা পরিস্থিতি যখন দুই দেশে যুদ্ধ লাগবে কিনা সেই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে, তখন চিনের সেনা আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসেন ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্তারা। উত্তেজনা প্রশমনের কাজ চালানো হয়। ক্রমশ পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে ৯ দফা লাগাতার বৈঠকের পর অবশেষে সুফল মিলেছে। সেনা প্রত্যাহার শুরু করেছে উভয় পক্ষ।

আরও পড়ুন: রমানির বিরুদ্ধে মানহানির মামলা আকবরের, তথ্য জমায় বিলম্ব, পিছল রায়