লাগাতার ৭ বার, জম্মু বিমানঘাঁটিতে ফের ড্রোন

Drone: জানা গিয়েছে বুধবার গভীর রাতে বায়ুনোর বিমানঘাঁটির কাছে ড্রোন দেখা যায়।

লাগাতার ৭ বার, জম্মু বিমানঘাঁটিতে ফের ড্রোন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 1:03 PM

জম্মু: বারবার ড্রোন আসছে। কার্যত ড্রোনের  সফট টার্গেট হয়ে গিয়েছে জম্মু (Jammu) বিমানঘাঁটি। ২৭ জুন জোড়া হামলার পর এই নিয়ে মোট ৬৭ বার ড্রোন এল বায়ুসেনার বিমানঘাঁটিতে। লাগাতার এই ড্রোনের আনাগোনা আতঙ্কের পরিবেশ তৈরি করেছে উপত্যকায়। তবে ২৭ জুনের পর আর কোনও হামলা চালাতে পারেনি ড্রোনগুলি। প্রত্যেক বারই সেনার তৎপরতায় হয় ফিরে যেতে হয়েছে ড্রোনকে বা নষ্ট হয়েছে।

জানা গিয়েছে বুধবার গভীর রাতে বায়ুনোর বিমানঘাঁটির কাছে ড্রোন দেখা যায়। বায়ুসেনার অ্যান্টি ড্রোন টেকনলজির মাধ্যমে ড্রোনটি ধ্বংস হয়ে যায়। যদিও একাধিক সংবাদ মাধ্যমের দাবি, ড্রোনটিকে লক্ষ্য করে বায়ুসেনা গুলি ছুড়লে সেটি পালিয়ে যায়। লাগাতার এই ড্রোন রুখতে বায়ুসেনা একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে। বিভিন্ন সেনাঘাঁটিতে বসেছে অ্যান্টি ড্রোন প্রযুক্তি।

গত ২৭ জুন প্রথমবার দেশে ড্রোন হামলা চলে। রাতের অন্ধকারে ৬ মিনিটের ব্যবধানে জোড়া বিস্ফোরণ হয়েছিল জম্মুর বায়ুসেনার বিমানঘাঁটিতে। পরে এই বিস্ফোরণের তদন্তভার যায় এনআইএ। বিস্ফোরণের পরের দিনই অর্থাৎ ২৮ জুনের মধ্যরাতে ফের দুটি ভিন্ন ড্রোনের গতিবিধি লক্ষ্য করা যায় রত্নুচক-কালুচক মিলিটারি এলাকায়। নিরাপত্তাবাহিনীদের নজরে পড়তেই ড্রোনগুলি লক্ষ্য করে গুলি চালানো হয়, তবে দুটি ড্রোনই পালিয়ে যায়।

এরপর ২৯ জুনও জম্মুর মিলিটারি ক্যাম্পের কাছে দুটি ড্রোন উড়তে দেখা যায়। সঙ্গে সঙ্গে গুলি চালান সেনা আধিকারিকরা। পালিয়ে যায় ড্রোনগুলি। গভীর রাতে জম্মুর রত্নুচক এলাকায় সুঞ্জবান সেনাঘাঁটিতেও ড্রোনের গতিবিধি লক্ষ্য করা যায়। কয়েক দিনের ব্যবধানে ফের ২ জুলাই ভোরবেলায় জম্মু-কাশ্মীরের আর্নিয়া সেক্টর(Arnia Sector)-র কাছে ড্রোনের দেখা মেলে। সীমান্তরক্ষী বাহিনী সঙ্গে সঙ্গে ওই ড্রোনটি লক্ষ্য করে গুলি চালায়। পাকিস্তান সীমান্তের দিকে ফিরে যায় ওই ড্রোনটি। সেই সময় বিএসএফ (BSF) সূত্রে জানানো হয়েছিল, সীমান্তবর্তী এলাকায় নজরদারি চালানোর জন্যই ওই ড্রোনটি পাঠানো হয়েছিল। আরও পড়ুন: সবজি বিক্রেতা সেজেই সেনাছাউনি থেকে হাতিয়ে নিত গোপন নথি-ম্যাপ, দিল্লি পুলিশের জালে আইএসআই-র চর