Republic Day: ‘কর্তব্যপথে’ এবার দুর্গা-লক্ষ্মী-সরস্বতী, ঐতিহ্যের ছোঁয়া নিয়ে ফিরছে বাংলার ট্যাবলো

Republic Day: এর আগে পরপর দু বার বাংলার ট্যাবলো বাতিল হয়ে গিয়েছিল, যা নিয়ে কেন্দ্র-রাজ্য তরজারও সূত্রপাত হয়।

Republic Day: 'কর্তব্যপথে' এবার দুর্গা-লক্ষ্মী-সরস্বতী, ঐতিহ্যের ছোঁয়া নিয়ে ফিরছে বাংলার ট্যাবলো
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 6:59 PM

নয়া দিল্লি : দু’বছর পর প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠানে এবার দেখা যাবে বাংলার ট্যাবলো। ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্যপথে পশ্চিমবঙ্গের ট্যাবলোতে দুর্গা প্রতিমা (Durga Idol) প্রদর্শিত হবে বলে জানা গিয়েছে। গত বছরেই বাংলার দুর্গোৎসবকে ইউনেস্কো (UNESCO)-র তরফে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে। তাই এবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সেই ঐতিহ্যকে তুলে ধরতে চায় বাংলা। সূত্রের খবর, ট্যাবলোতে ঐতিহ্য মেনে দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশের মূর্তি রাখা হবে। শুধু তাই নয় থাকবে ঢাক থেকে ধুনুচি, পুজোর সব উপকরণই। এর আগে পরপর দু বার বাংলার ট্যাবলো বাতিল হয়ে গিয়েছিল, যা নিয়ে কেন্দ্র-রাজ্য তরজারও সূত্রপাত হয়। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, নেতাজির থিম যুক্ত ট্যাবলো বাতিল করে দিয়েছিল কেন্দ্র।

এ বছর মোট ২৩ টি ট্যাবলো থাকবে কর্তব্যপথে। তার মধ্যে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলি থেকে ১৭ টি ও বিভিন্ন মন্ত্রকের তরফ থেকে আরও ৬ টি ট্যাবলো রাখা হবে। সবগুলোতেই ভারতীয় ঐতিহ্যের ছোঁয়া থাকবে বলে জানা গিয়েছে। থাকবে আর্থ-সামাজিক উন্নয়নের কথাও। মূলত ‘নারী শক্তি’র বিষয়টি তুলে ধরা হবে এবছরের অনুষ্ঠানে। তারই অংশ হিসেবে দুর্গা প্রতিমা রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

২০২২-এ গাইডলাইন মানা হয়নি বলে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করে দেওয়া হয়েছিল। নেতাজি ও ভারতীয় সেনার কৃতিত্বকে সেবার সম্মান জানানোর প্রস্তাব দিয়েছিল বাংলা। সেই ঘটনায় রীতিমতো সরব হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘এবার যেহেতু থিম দুর্গা পূজা, তাই এবার আর বাতিল করতে পারবে না কেন্দ্র। তবে আমরা খুশি।’

মাতৃপ্রতিমা ছাড়াও ট্যাবলোতে থাকবে বাংলার সংস্কৃতিক নানা উদাহরণ। থাকবে বাঁকুড়ার টেরাকোটার নির্দশন। মহিলা ক্ষমতায়ন তুলে ধরতেই দুর্গা প্রতিমা ট্যাবলোতে রাখা হবে বলে জানিয়েছেন তিনি।