দুলছে বাড়িঘর, ঘুম চোখেই রাস্তায় বাসিন্দারা, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ভূমিকম্প দেশের ৩ প্রান্তে

Earthquake in Several Padrts of India: রাজস্থান ও মেঘালয় ছাড়াও বুধবার ভোর ৪টে ৫৭ মিনিট নাগাদ লাদাখেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.৬।

দুলছে বাড়িঘর, ঘুম চোখেই রাস্তায় বাসিন্দারা, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ভূমিকম্প দেশের ৩ প্রান্তে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 8:46 AM

বিকানের: আকাশে আলো ফুটতে না ফুটতেই ঘর ছেড়ে পথে বেরিয়ে আসতে হল সকলকে। কারণ ভূম্পিকম্পে থরথর করে কাঁপছে বাড়িঘর। বুধবার ভোরেই ভূমিকম্প অনুভূত হল রাজস্থানের বিকানেরে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৩। এছাড়াও মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য অঞ্চলে ও লাদাখেও ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে জানানো হয়, এ দিন ভোর ৫টা ২৪ মিনিট নাগাদ রাজস্থানে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল বিকানেরের ৩৪৩ কিমি উত্তর-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১১০ কিমি গভীরে এই কম্পন অনুভূত হয়। ভোরবেলায় বাড়ি-ঘরে দুলুনি অনুভব করেই ভয়ে বেরিয়ে আসেন সমস্ত বাসিন্দারা। কারোর মৃত্যুর খবর না মিললেও বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য অঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.১। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়, রাত ২টো ১০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। এক্ষেত্রেও খুব বেশি ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

বুধবার ভোর ৪টে ৫৭ মিনিট নাগাদ লাদাখেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.৬। লেহ থেকে ১৯ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল বলে জানা গিয়েছে।

দু’সপ্তাহ আগেই দিল্লিতেও ভূমিকম্প হয়েছিল। সেই সময়ে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৭। দিল্লি থেকে ৫৪ কিলোমিটার দূরে ঝাজ্জরে ভূমিকম্পের উৎসস্থল ছিল বলে জানা গিয়েছে। আরও পড়ুন: পেগাসাসের শিকার প্রেসিডেন্ট ম্যাক্রঁ-ও? ফোনে আড়ি পাতা প্রসঙ্গে প্রশ্নের মুখে কেন্দ্র