১৮-এ পা দিতেই পাক জঙ্গি সংগঠনে নাম লেখানোর টোপ সোশ্যাল মিডিয়ায়, শেষ মুহূর্তে উদ্ধার ১৪ যুবক

দক্ষিণ কাশ্মীর থেকেই জঙ্গি সংগঠনে নাম লেখানোর প্রবণতা সবথেকে বেশি হওয়ায় অনন্তনাগ পুলিশের তরফে এই কাউন্সেলিং কর্মসূচি চালানো হয় নিয়মিত।

১৮-এ পা দিতেই পাক জঙ্গি সংগঠনে নাম লেখানোর টোপ সোশ্যাল মিডিয়ায়, শেষ মুহূর্তে উদ্ধার ১৪ যুবক
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 9:16 AM

শ্রীনগর: বিপথে চালিত হয়ে গিয়েছিল ১৪ যুবক, যোগ দিতে যাচ্ছিল জঙ্গি সংগঠনে। সঠিক মুহূর্তে পুলিশের কাছে খবর মিলতেই তারা ওই ১৪ যুবককে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দিল। মঙ্গলবার জম্মু-কাশ্মীর পুলিশের তরফে এই সাফল্যের কথা জানানো হল।

অনন্তনাগ পুলিশ সূত্রে জানা গিয়েছে, সদ্য যৌবনে পা দেওয়া ওই যুবকরা দীর্ঘদিন ধরেই স্থানীয় জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখছিল। তাদের ভুল বুঝিয়ে পাকিস্তানের জঙ্গিরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সে দেশের বিভিন্ন জঙ্গি সংগঠনে নাম লেখানোর প্রস্তাবও দিচ্ছিল ওই যুবকদের। সম্প্রতিই পুলিশের কাছে ওই যুবকদের বিষয়ে খবর আসে। এরপরই তাদের চিহ্নিত করে কাউন্সেলিং শুরু করা হয়। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে কাউন্সেলিং চলার পর মঙ্গলবার তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। জানা গিয়েছে, ওই ১৪ জন যুবকের সকলেরই বয়স ১৮ থেকে ২২ বছরের মধ্যে।

বিগত কয়েক বছর ধরেই জম্মু-কাশ্মীরে এই কাউন্সেলিং কর্মসূচি চলছে। দক্ষিণ কাশ্মীর থেকেই জঙ্গি সংগঠনে নাম লেখানোর প্রবণতা সবথেকে বেশি হওয়ায় অনন্তনাগ পুলিশের তরফে এই কাউন্সেলিং কর্মসূচি চালানো হয় নিয়মিত। পুলিশের সিনিয়র সুপারিন্ডেন্টও বিপথে চালিত ওই যুবকদের সঙ্গে দেখা করেন এবং তাদের কীভাবে মগজ ধোলাই করে জঙ্গি কার্যকলাপে ব্যবহার করার চেষ্টা চলছিল, তা বোঝান। ওই যুবকদের উপর পরিবার ও আশেপাশের অল্পবয়সী কিশোর-যুবকদের ভুলপথে চালিত হওয়া থেকে রক্ষা করার দায়িত্বও দেওয়া হয়েছে। একইসঙ্গে পরিবারের সদস্যদেরও সতর্ক থাকতে বলা হয়েছে। আরও পড়ুন: দুলছে বাড়িঘর, ঘুম চোখেই রাস্তায় বাসিন্দারা, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ভূমিকম্প দেশের ৩ প্রান্তে