Egypt President: ভারতে এলেন প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ, উষ্ণ অভ্যর্থনা নয়া দিল্লির

২৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি, চারদিনের ভারত সফরে এসেছেন মিশরের প্রেসিডেন্ট পথে আবদেল ফতেহ আল-সিসি।

Egypt President: ভারতে এলেন প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ, উষ্ণ অভ্যর্থনা নয়া দিল্লির
ভারতে এলেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ আল সিসি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 12:10 AM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে এবারে ভারতের প্রধান অতিথি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ আল-সিসি। যদিও প্রজাতন্ত্র দিবসের দু-দিন আগেই, ২৪ জানুয়ারি, মঙ্গলবার তিনি ভারতে এসে পৌঁছেছেন। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে নয়া দিল্লি। এবারেই প্রথম প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হলেন মিশরের প্রেসিডেন্ট। তাই তাঁকে স্বাগত জানিয়ে টুইটও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মিশরের প্রেসিডেন্ট পথে আবদেল ফতেহ আল-সিসিকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে লিখেছেন, “ভারতে স্বাগত প্রেসিডেন্ট আবদেল ফতেহ আল-সিসি। প্রজাতন্ত্র দিবসের মুখ্য অতিথি হয়ে ভারতে আপনার ঐতিহাসিক সফর দেশবাসীর জন্য খুবই খুশির বিষয়। আগামী কাল আপনার সঙ্গে দেখা করার অপেক্ষায় রইলাম।”

বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি, চারদিনের ভারত সফরে এসেছেন মিশরের প্রেসিডেন্ট পথে আবদেল ফতেহ আল-সিসি। এদিন সন্ধ্যায় নয়া দিল্লিতে পা রাখতেই ঐতিহ্যবাহী লোকনৃত্যের মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়। বুধবার রাষ্ট্রপতি ভবনে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে আবদেল ফতেহ আল-সিসিকে স্বাগত জানানো হবে বলে বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সহ বিশিষ্ট মন্ত্রীবর্গের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে মিশরের প্রেসিডেন্টের বৈঠক করারও কথা রয়েছে। এছাড়াও ওই দিনই (বুধবার) রাজঘাটে গিয়ে জাতির জনক মহাত্মা গান্ধীর শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করবেন মিশরের প্রেসিডেন্টের। এছাড়া প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে আবদেল ফতেহ আল-সিসির একান্তে বৈঠক হওয়ারও সম্ভাবনা রয়েছে। মূলত দ্বিপাক্ষিক ইস্যু, কূটনৈতিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়েই এই বৈঠক হতে পারে। এরপর সন্ধ্যায় মিশরের প্রেসিডেন্টের ভারতে আগমন উপলক্ষ্যে বিশেষ আতিথেয়তার আয়োজন করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এরপর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আবদেল ফতেহ এল-সিসি। মিশরের প্রেসিডেন্টের শুধু উপস্থিত থাকা নয়, মিশরীয় সেনাবাহিনীর একটি সামরিক দলও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ করবে।

আগামী ২৭ জানুয়ারি উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গে বৈঠক প্রেসিডেন্ট আবদেল ফতেহ আল-সিসি। এছাড়া ওই দিন ভারতের ব্যবসায়িক প্রতিনিধিদের সঙ্গেও তাঁর এক আলোচনা সভা হওয়ার কথা রয়েছে। এই সমস্ত অনুষ্ঠান সেরে সেদিনই তিনি কায়রো উড়ে যাবেন।

প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আবদেল ফতেহ আল-সিসির আগমন নয়া দিল্লির কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। এ ব্যাপারে ইতিমধ্যে বিবৃতি দিয়েছে বিদেশ মন্ত্রক। বিবৃতিতে জানানো হয়েছে, এবারেই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি মিশরের আরব প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট। তাঁর এই আগমনের মাধ্যমে ভারত এবং মিশরের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সাংস্কৃতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে আরও দৃঢ় হবে।