Jammu-Kashmir: জম্মু-কাশ্মীরে ভোটে আর রইল না বাধা! শেষ হল ভূস্বর্গের পুর্নবিন্যাস প্রক্রিয়া

Jammu-Kashmir: দীর্ঘ প্রতিক্ষার অবসান, শেষ হল 'ডিলিমিটেশন' প্রক্রিয়া, ভূস্বর্গে ভোটে আর রইল না বাধা।

Jammu-Kashmir: জম্মু-কাশ্মীরে ভোটে আর রইল না বাধা! শেষ হল ভূস্বর্গের পুর্নবিন্যাস প্রক্রিয়া
ছবি - শেষ হল কাশ্মীরের 'ডিলিমিটেশন' প্রক্রিয়া
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 5:28 PM

জম্মু-কাশ্মীর: দীর্ঘ প্রতিক্ষার অবসান। অবশেষে শেষ হল জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) পুর্নবিন্যাস প্রক্রিয়া (Delimitation Process)। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকে জাতীয় রাজনীতিতে বারবারই হিন্দোল তুলেছে কাশ্মীর ইস্যু। ২০১৯ সালের অগস্টেই ভূস্বর্গকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখে ভেঙে দেয় কেন্দ্র সরকার। কিন্তু, কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পরেও উপত্যকার ভোটপর্ব নিয়ে উদ্বেগ ছিলই। পুর্নগঠন প্রক্রিয়া নিয়েও জারি ছিল প্রশাসনিক টানাপোড়েন। অবশেষে ‘ডিলিমিটিশন কমিশন’ ( Delimitation Commission ) এই বিষয়ে তাঁদের চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে।

এদিকে চলতি বছরই জম্মু-কাশ্মীরের ভোট করতে জোরদার তোড়জোড় শুরু করেছিল কেন্দ্র সরকার। কিন্তু পুর্নবিন্যাস জটেই আটকে ছিল গোটা প্রক্রিয়া। জম্মু ও কাশ্মীরের বিধানসভা (Assembly) ও সংসদীয় নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্মাণের কাজ ছিল এই ডিলিমিটেশন প্যানেলের উপর। ৫ মে তাঁরা তাদের চূড়ান্ত খসড়া সরকারের কাছে জমা করেছে বলে জানা গিয়েছে। ওয়াকিবহাল মহলের ধারণা এরপর উপত্যকায় ভোট করতে আর কোনও অসুবিধাই রইল না। প্রসঙ্গত, কিছুদিন আগেই জাতীয় পঞ্চায়েতি রাজ দিবসে জম্মুতে পা রেখেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় ২০ হাজার কোটি টাকার প্রকল্পের ঘোষণাও করেন তিনি। জম্মু পাল্লি গ্রামে দাঁড়িয়ে সেদিনও মোদীর মুখে শোনা গিয়েছিল ভোটের কথা। অবশেষে ডিলিমিটেশন কমিশনের রিপোর্টের পর আরও মসৃণ নির্বাচনী রাস্তা। তিন সদস্যের এই ডিলিমিটেশন কমিশনের মাথায় ছিলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাই। ২০২০ সালের মার্চে প্রথম তৈরি হয় এই প্যানেল।

এই প্যানেলের রিপোর্ট সামনে আসতেই প্রায় তিন বছর পর ফের বেজে গেল বিধানসভা ভোটের দামামা। প্রসঙ্গত, ২০১৮ সালে বিজেপি আর মেহবুবা মুফতির পিডিপি–র জোট ভেঙে যায়। তারপর থেকে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল। ২০১৯ সালে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর ধীরে ধীরে ফিরতে শুরু করে স্থিতাবস্থা। এমনকী জম্মু-কাশ্মীরের নতুন আত্মপ্রকাশে ভূস্বর্গের মানুষের কী উপকার হয়েছে তাও পাল্লির সভায় বারংবার তুলে ধরতে দেখা গিয়েছিল মোদীকে। ডিলিমিটেশন প্রক্রিয়া যে দ্রুত শেষ হতে চলেছে, তা জম্মুতে মোদী আগমণেই স্পষ্ট হয়েছিল। অবশেষে সেই প্রতীক্ষিত দিন আসায় যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে দিল্লির অন্দরেও।