Delhi Excise Policy Scam: ‘দিল্লির আবগারি দুর্নীতির টাকা গোয়া নির্বাচনে খরচ করেছে আপ’, চার্জশিটে বিস্ফোরক দাবি ইডির

Enforcement Directorate: ইডির দাবি, আপের তরফে বিজয় নায়ার ওয়াইএসআরসিপি-র সাংসদ এম এস রেড্ডি, তাঁর ছেলে রাঘব মাগুন্তা, অরবিন্দ ফার্মার ডিরেক্টর পি শরথ রেড্ডি, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরের মেয়ের কাছ থেকে সব মিলিয়ে ১০০ কোটি টাকা নিয়েছিলেন।

Delhi Excise Policy Scam: 'দিল্লির আবগারি দুর্নীতির টাকা গোয়া নির্বাচনে খরচ করেছে আপ', চার্জশিটে বিস্ফোরক দাবি ইডির
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 8:05 AM

নয়া দিল্লি: আবগারি নীতি নিয়ে এমনিতেই বিপাকে পড়েছে কেজরীবালের সরকার। এবার বিস্ফোরক অভিযোগ উঠল আম আদমি পার্টির (Aam Aadmi Party) বিরুদ্ধে। তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের (Enforcement Directorate) তরফে জানানো হল, দিল্লিতে যে আবগারি দুর্নীতি হয়েছিল, তা থেকে আদায় করা টাকা নির্বাচনী প্রচারের জন্য় ব্যবহার করেছিল আম আদমি পার্টি। গত বছর গোয়ার বিধানসভা নির্বাচনে (Goa Assembly Election 2022) আম আদমি পার্টির হয়ে প্রচারে দুর্নীতির টাকা ব্যবহার করা হয়েছিল। বৃহস্পতিবার ইডি আদালতে চার্জশিট (Chargesheet) পেশ করে। সেখানেই উল্লেখ করা হয়, “এখনও অবধি তদন্তে পাওয়া সূত্রগুলি এই তথ্যই জানাচ্ছে যে আবগারি দুর্নীতিতে যে ব্যাপক টাকা নয়ছয় হয়েছিল, তা গোয়া বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির হয়ে প্রচারের জন্য ব্যবহার করা হয়েছিল।”

ইডির তরফে জানানো হয়েছে, গোয়া বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির হয়ে যারা সমীক্ষা করেছিল, সেই সমস্ত ভলেন্টিয়ারদের নগদ ৭০ লক্ষ টাকা করে দেওয়া হয়েছিল। তদন্তকারী সংস্থার দাবি, আম আদমি পার্টির কমিউনিকেশন ইনচার্জ বিজয় নায়ার নির্বাচনের সঙ্গে যুক্ত বেশ কিছু ব্য়ক্তিকে নগদে আর্থিক লেনদেন করার কথা বলেছিলেন।  আম আদমি পার্টির এই দুর্নীতির সঙ্গে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের মেয়ে কবিতা কালভাকুন্তলার নামও জড়িয়েছে।

ইডির দাবি, আপের তরফে বিজয় নায়ার ওয়াইএসআরসিপি-র সাংসদ এম এস রেড্ডি, তাঁর ছেলে রাঘব মাগুন্তা, অরবিন্দ ফার্মার ডিরেক্টর পি শরথ রেড্ডি, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরের মেয়ের কাছ থেকে সব মিলিয়ে ১০০ কোটি টাকা নিয়েছিলেন। হায়দরাবাদের এক ব্যবসায়ীর মাধ্যমে এই আর্থিক লেনদেন হয়েছিল। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার সহকারী দীনেশ অরোরার কাছে টাকা পাঠানো হয়েছিল।

দিল্লি আবগারি নীতির দুর্নীতি নিয়েই দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে সাপলিমেন্টারি চার্জশিট জমা দেয়। ওই চার্জশিটে আম আদমি পার্টির বিজয় নায়ার, ব্যবসায়ী শরথ রেড্ডি, বিনয় বাবু, অভিষেক বইনপল্লি ও অমিত অরোরার নাম উল্লেখ করা হয়েছে। তবে এই চার্জশিটে দিল্লির উপমুখ্য়মন্ত্রী মণীশ সিসোদিয়ার নাম উল্লেখ ছিল না।