এক বস্তা ডিএপির দাম ১৯০০ টাকা, ইফকোর মূল্যবৃদ্ধিতে মাথায় হাত কৃষকদের

সারের দাম বৃদ্ধির ফলে ডিএপির ৫০ কেজি বস্তার দাম হয়েছে ১৯০০ টাকা।

  • TV9 Bangla
  • Published On - 21:24 PM, 8 Apr 2021
এক বস্তা ডিএপির দাম ১৯০০ টাকা, ইফকোর মূল্যবৃদ্ধিতে মাথায় হাত কৃষকদের
ফাইল চিত্র

নয়া দিল্লি: পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election 2021) চলছে। সেই নির্বাচনে অন্যতম ইস্যু কেন্দ্রের কৃষি আইন। সেই আইন নিয়ে কৃষকরা কেন্দ্রের বিরোধিতা করে দিল্লির সিঙ্ঘু সীমান্তে মাসের পর মাস বিক্ষোভে বসে আছেন। সেই বিক্ষোভের মাঝেই সারের দাম বাড়াল ইন্ডিয়ান ফার্মার্স ফার্টিলাইজার কো-অপারেটিভ(IFCO)।

সারের দাম বৃদ্ধির ফলে ডিএপির ৫০ কেজি বস্তার দাম হয়েছে ১৯০০ টাকা। এর আগে ডিএপির ৫০ কেজি বস্তার দাম ছিল ১২০০ টাকা। অর্থাৎ ৫৮ শতাংশ বৃদ্ধি হয়েছে। এছাড়াও একাধিক সারের দাম বেড়েছে। এনপিকেএস ১০:২৬:২৬ এর দাম ১১৭৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৭৭৫ টাকা। ১২:৩২:১৬-এর দাম ১১৮৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৮০০ টাকা। ২০:২০:০:১৩-এর দাম ৯২৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৩৫০ টাকা।

নতুন এই দাম কার্যকরী হচ্ছে ১ এপ্রিল থেকে। তবে ইফকো সাফ জানিয়েছে, নতুন অর্থবর্ষে কোম্পানিগুলি সারের দাম বাড়ানোর ফলেই এই মূল্যবৃদ্ধি এর সঙ্গে কোনও রাজনৈতিক দলের সংযোগ নেই। মূলত আন্তর্জাতিক ক্ষেত্রে বৃদ্ধির ফলেই এই দাম বৃদ্ধি বলে জানিয়েছে ইফকো। বিগত কয়েক মাস ধরে দাম বেড়েছে গ্যাস, পেট্রল, ডিজেলের। একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনে এই মূল্যবৃদ্ধিই হয়েছে ভোটের ইস্যু। সেই আবহে ফের দাম বাড়ল সারের। যার জেরে ব্যাপক ক্ষতির আশঙ্কায় মাথায় হাত কৃষকদের।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির পরবর্তী কিস্তি কবে অ্যাকাউন্টে ঢুকবে? জেনে নিন