S Jaishankar: ‘গালওয়ানের ছায়া পড়েছে দ্বিপাক্ষিক সম্পর্কেও’, চিন নিয়ে অবস্থান স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Aug 22, 2022 | 7:36 AM

India-China Relationship: বর্তমানে দুই দেশের সীমান্ত পরিস্থিতি নিয়ে বিদেশমন্ত্রী জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক কখনওই একমুখী হতে পারে না। সুসম্পর্ক বজায় রাখার জন্য পারস্পরিক সম্মান বজায় রাখা অত্যন্ত জরুরি।

S Jaishankar:  'গালওয়ানের ছায়া পড়েছে দ্বিপাক্ষিক সম্পর্কেও', চিন নিয়ে অবস্থান স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী
ছবি সৌজন্যে : PTI

সাও পাওলো: চিন নিয়ে ফের একবার কড়া বার্তা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। ব্রাজিলে প্রবাসী ভারতীয়দের আয়োজিত একটি অনুষ্ঠানে বিদেশমন্ত্রী জানান, সীমান্ত চুক্তি লঙ্ঘন করেছে চিন এবং গালওয়ানের সংঘর্ষের ছায়া দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কেও পড়েছে। গত সপ্তাহেই বিদেশমন্ত্রী জানিয়েছিলেন, ভারত ও চিনের সম্পর্ক অত্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ফের একবার সেই প্রসঙ্গই উত্থান করে চিনকে কার্যত সতর্কবার্তা দিলেন বিদেশমন্ত্রী।

তিন দেশের সফরে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ব্রাজিলের পর তিনি প্য়ারাগুয়ে ও আর্জেন্তিনাতেও যাবেন। রবিবার ব্রাজিলের সাও পাওলোয় বসবাসকারী ভারতীয়দের সঙ্গে দেখা করেন এবং আলোচনায় যোগ দেন। সেখানেই প্রতিবেশী দেশ চিনের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে মুখ খোলেন তিনি। বিদেশমন্ত্রী বলেন, “১৯৯০-র দশকে আমরা চিনের সঙ্গে সীমান্ত নিয়ে চুক্তি করেছিলাম, যেখানে বলা হয়েছিল যে সীমান্ত এলাকায় বিশাল সংখ্যক সেনা মোতায়েন করা যাবে না। কিন্তু তারা সেই চুক্তি লঙ্ঘন করেছে। গালওয়ানে কী হয়েছিল, তা সবাই জানেন। সেই সমস্যার সমাধান এখনও হয়নি এবং তার ছায়া স্পষ্টতই দুই দেশের সম্পর্কেও পড়েছে।”

বর্তমানে দুই দেশের সীমান্ত পরিস্থিতি নিয়ে বিদেশমন্ত্রী জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক কখনওই একমুখী হতে পারে না। সুসম্পর্ক বজায় রাখার জন্য পারস্পরিক সম্মান বজায় রাখা অত্যন্ত জরুরি। তিনি বলেন, “ওনারা (চিন) আমাদের প্রতিবেশী। সকলেই চায় নিজেদের প্রতিবেশীর সঙ্গে মিলেমিশে থাকতে চায়। তা সে ব্যক্তিগত জীবনেই হোক বা দেশ ভিত্তিক। আমি যেমন আপনাকে সম্মান করব, তেমন আপনাকেও সম্মান করতে হবে। আমাদের দৃষ্টিভঙ্গিতে দ্বিপাক্ষিক সম্পর্ক পারস্পরিক সম্মানের ভিত্তিতেই তৈরি সম্ভব। প্রত্যেক দেশেরই নিজস্ব স্বার্থ থাকবে এবং আমাদের সম্পর্ক তৈরির ক্ষেত্রে অত্যন্ত সচেতন ও সংবেদনশীল হতে হবে এই বিষয়ে।”

গালওয়ান সংঘর্ষের প্রসঙ্গ টেনে তিনি বলেন, সম্পর্ক বরাবরই দ্বিমুখী। একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক কখনওই একমুখী হতে পারে না। আমাদের পারস্পরিক সম্পর্ক ও সংবেদনশীল হতে হবে। এটা কারোর কাছেই অজানা নয় যে আমরা অত্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla