‘জাতীয় পতাকা উত্তোলন করতে দেওয়া হবে না মন্ত্রীদের’, স্বাধীনতা দিবসেও ট্রাক্টর মিছিল চায় কৃষকরা

Tractor Rally on Independence Day: কৃষকদের প্রতিনিধি বিজেন্দর সিং বলেন, "আমরা ট্রাক্টর নিয়ে বিশাল বড় মিছিল বের করব। আমাদের নিজস্ব ট্যাবলোও থাকবে। আপাতত কোনও পরিকল্পনা চূড়ান্ত করা করা হয়নি, একবার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলে তা স্থানীয় কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হবে।"

'জাতীয় পতাকা উত্তোলন করতে দেওয়া হবে না মন্ত্রীদের', স্বাধীনতা দিবসেও ট্রাক্টর মিছিল চায় কৃষকরা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 2:51 PM

হরিয়ানা: প্রজাতন্ত্র দিবসের পর এ বার স্বাধীনতা দিবসেও ট্রাক্টর মিছিল করতে চায় কৃষকরা (Farmers Protest)। রবিবার হরিয়ানার জিন্দের কৃষকরা এই পরিকল্পনার কথা জানায়। আন্দোলনকারী কৃষকরা জানিয়েছে, কেন্দ্রের তিন কৃষি আইনের বিরোধিতায় তাঁরা স্বাধীনতা দিবসের দিন কোনও মন্ত্রীকে জাতীয় পতাকা উত্তোলন করতে দেবেন না।

আগামী ১৫ অগস্ট হরিয়ানা(Haryana)-র জিন্দে ট্রাক্টর মিছিল করার পরিকল্পনা রয়েছে আন্দোলনকারী কৃষকদের। তাদের হাতে থাকবে চাষের কাজে ব্যবহৃত লাঙল, কোদালও। কৃষকরা জানিয়েছে, জিন্দের খটকর টোল প্লাজা থেকে মিছিল শুরু করা হবে, ধীরে ধীরে তা শহরের দিকে এগোবে। এই মিছিল নিয়ে স্তানীয় প্রশাসনের তরফে এখনও কোনও অনুমতি না মিললেও কৃষকরা জানিয়েছে, প্রশাসন যদি অন্য কোনও রুট নির্ধারণ করে দেয়, তবে সেই পথ অনুসরণ করতেও তারা রাজি।

কৃষকদের প্রতিনিধি বিজেন্দর সিং বলেন, “আমরা ট্রাক্টর নিয়ে বিশাল বড় মিছিল বের করব। আমাদের নিজস্ব ট্যাবলোও থাকবে। আপাতত কোনও পরিকল্পনা চূড়ান্ত করা করা হয়নি, একবার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলে তা স্থানীয় কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হবে।”

খেরা খাপের প্রতিনিধি সতভীর পহেলওয়ান বলেন, “সরকারের তরফে কোনও মন্ত্রী বা নেতাকে আসতে দেওয়া হবে না। তারা আসলেই আমরা কালো পতাকা দেখিয়ে প্রতিবাদ জানাব। জাতীয় পতাকাও উত্তোলন করতে দেব না।”

গত বছরের নভেম্বর মাস থেকে কেন্দ্রের বিরুদ্ধে কৃষি আইন নিয়ে প্রতিবাদ শুরু করে দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন তারা শান্তিপূর্ণভাবে ট্রাক্টর মিছিলের প্রতিশ্রুতি দিলেও মিছিল শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ব্যরিকেড ভেঙে এগোতে শুরু করে কৃষকরা। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বাধে আন্দোলনকারীদের। মিছিলে অংশগ্রহণকারীদের একাংশ লালকেল্লায় গিয়েও ভাঙচুর চালায় ও জাতীয় পতাকার বদলে ধর্মীয় পতাকা উত্তোলন করে। এই ঘটনায় এখনও অবধি শতাধিক আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। আরও পড়ুন: ‘যদি আজ বিকেলের মধ্যেই শীর্ষমহল থেকে বার্তা আসে…’, কীসের ইঙ্গিত দিলেন ইয়েদুরাপ্পা?