জ্বর আসবে না তো? ভয়েই ভ্যাকসিন নিচ্ছেন না গর্ভবতী মহিলারা

Vaccination for Pregnant Women: গর্ভবতী মহিলারা যাতে টিকা নেন, তার জন্য বিশেষ সতর্কতামূলক প্রচার চান চিকিৎসকেরা। মুম্বইতে বহু মহিলাই এই কারণে ভ্যাকসিন নেননি বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

জ্বর আসবে না তো? ভয়েই ভ্যাকসিন নিচ্ছেন না গর্ভবতী মহিলারা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 9:30 AM

মুম্বই: প্রথমে গর্ভবতী মহিলাদের টিকা না দেওয়া হলেও, বর্তমানে তাঁদের টিকা দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিয়েছেন চিকিৎসকেরা। কিন্তু পরিসংখ্যান বলছে, অনুমোদন মিললেও ভয়েই টিকা নিচ্ছেন না গর্ভবতী মহিলারা। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা ভেবেই অনেকে টিকা নিচ্ছেন না বলে মত চিকিৎসকদের। মুম্বইতে এই ছবি সামনে আসায় সতর্কবার্তা দেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। অন্তত ২০লক্ষ গর্ভবতী মহিলাকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছেন চিকিৎসকেরা।

মুম্বইতে গত ১৫ জুলাই থেকে গর্ভবতী মহিলাদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। পরিসংখ্যান বলছে, শহরে দেড় লক্ষ গর্ভবতী মহিলা থাকলেও এখনও পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মাত্র ৪২৯ জন। চিকিৎসক ড. মঙ্গলা গোমারে জানান, জ্বরের ভয়েই অনেকে ভ্যাকসিন নিচ্ছেন না। ওই চিকিৎসক জানিয়েছেন, তাঁরা বোঝানোর চেষ্টা করছেন যে জ্বর এলেও তা ১ থেকে ২ দিন থাকতে পারে। তা সত্ত্বেও অনেকের মনে ভয় কাজ করছে।

স্ত্রী রোগ বিশেষজ্ঞ নিখিল দাতরও জানিয়েছেন, জ্বর হওয়ার ভয়েই অনেকে ভ্যাকসিন নিচ্ছেন না। তিনি বলেন, ‘ভ্যাকসিনের পরে যে জ্বর আসে, তাতে কোনও ঝুঁকি নেই গর্ভবতী মহিলাদের। এতে শরীরে কোনও ক্ষতি হয় না। সংক্রমণের জ্বরের সঙ্গে একে গুলিয়ে ফেললে চলবে না। চিকিৎসকেরা চাইছেন, কত মহিলা ভ্যাকসিন নিচ্ছেন, সেই হিসেব যাতে রাখা হয়। সব জেলায় সেই তথ্য সংরক্ষণ করার কথা বলা হয়েছে। কো-উইনে গর্ভবতী মহিলাদের কোনও আলাদা ডেটা থাকে না, তাই পৃথকভাবে তথ্য সংগ্রহ করার কথা বলেছেন স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা।

৩০ জুলাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া রিপোর্ট অনুযায়ী, গোটা দেশে ২ লক্ষ ৩০ হাজার গর্ভবতী মহিলা ভ্যাকসিন নিয়েছেন। যে সব রাজ্য তার মধ্যে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ওপরের দিকে আছে, সেগুলি হল তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, মধ্যপ্রদেশ, কেরল, কর্ণাটক। শুধুমাত্র তামিলনাড়ুতে ১ লক্ষ ৯০ হাজার গর্ভবতী মহিলা ভ্যাকসিন নিয়েছেন। আরও পড়ুন: গোপন ডেরায় এয়ার ফোর্সের অভিযান, খতম অন্তত ২০০ তালিবানি জঙ্গি