American Airlines: অমানবিক! ক্যান্সার আক্রান্ত প্রবাসী বাঙালি মহিলাকে বিমান থেকে নামিয়ে দিল মার্কিন এয়ারলাইন্স

মার্কিন এয়ারলাইন্সের কর্মীদের ব্যবহারে ক্ষোভ প্রকাশ করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও দিল্লি মহিলা কমিশনকে কড়া পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন নেটিজেনরা।

American Airlines: অমানবিক! ক্যান্সার আক্রান্ত প্রবাসী বাঙালি মহিলাকে বিমান থেকে নামিয়ে দিল মার্কিন এয়ারলাইন্স
আমেরিকান এয়ারলাইন্স বিমানে যাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 6:21 PM

নয়া দিল্লি: শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে। সদ্য অস্ত্রোপচার হয়েছে। অসুস্থ শরীর নিয়েই একাকী দিল্লি থেকে আমেরিকান এয়ারলাইন্সের বিমানে মার্কিন যুক্তরাষ্ট্র যাচ্ছিলেন বাঙালি মহিলা মীনাক্ষী সেনগুপ্ত। তাঁর হাতের ব্যাগটি সিটের উপরের ব়্যাকে তুলে রাখার জন্য বিমান সেবিকার সাহায্য চেয়েছিলেন। কিন্তু সাহায্য করা দূরস্ত, তাঁকে রীতিমতো বিমান থেকে নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। ঘটনাটি টুইটারে জানিয়ে মার্কিন এয়ারলাইন্সের বিরুদ্ধে ইতিমধ্যে ক্ষোভ প্রকাশ করেছেন মীনাক্ষী সেনগুপ্ত। তাঁর সেই টুইট বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা নিয়ে সরব হয়েছেন নেটিজেনরা। এব্যাপারে তাঁরা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকে দিল্লি মহিলা কমিশনের কাছে পদক্ষেপ করার আবেদনও জানিয়েছেন।

ঠিক কী ঘটেছিল? জানা গিয়েছে, গত ৩০ জানুয়ারি দিল্লি বিমানবন্দর থেকে নিউ ইয়র্কগামী আমেরিকান এয়ারলাইন্সের বিমানে ওঠেন মার্কিন-প্রবাসী বাঙালি মীনাক্ষী সেনগুপ্ত। তিনি হুইলচেয়ারে বসেই বিমানে উঠেছিলেন। তাঁর হাতে একটি ব্যাগ ছিল। সেই ব্যাগটি তিনি সিটের পাশে রেখেছিলেন। এক বিমানসেবিকা তাঁকে সেই ব্যাগটি সিটের উপরে ব়্যাকে তুলে রাখতে বলেন। জবাবে মীনাক্ষী ওই বিমানসেবিকাকে ব্যাগটি তুলে দিতে অনুরোধ করেন। এতেই ওই বিমানসেবিকা প্রচণ্ড রেগে যান এবং এবং এসব তাঁর কাজ নয় বলে জানান। শুধু তাই নয়, মীনাক্ষীদেবী তাঁর শারীরিক অবস্থার কথা বললে তাঁকে বিমান থেকে নামিয়ে দেওয়ার হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ। শুধু হুমকি দেওয়া নয়, শেষ পর্যন্ত তাঁকে বিমান থেকে নামিয়েই দেওয়া হয়। পরে গোটা ঘটনাটি জানিয়ে টুইট করার পাশাপাশি দিল্লি পুলিশ এবং ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA)-এ অভিযোগ করেছেন মীনাক্ষী সেনগুপ্ত।

দিল্লি পুলিশ এবং DGCA-র কাছে অভিযোগপত্রে তিনি বলেছেন, “আমার হাতের ব্যাগটির ওজন ৫ পাউন্ডেরও কম ছিল। তারপরেও আমেরিকান এয়ারলাইন্সের বিমানসেবিকা সেটি তুলে রাখার ব্যাপারে কোনও সাহায্য করেননি। বরং চরম দুর্ব্যবহার করে বিমান থেকে নামিয়ে দেন।” শুধু তাই নয়, তাঁর পিএনআর-ও ফ্ল্যাগ করে দেওয়া হয় বলেও অভিযোগ করেছেন মীনাক্ষীদেবী। তাঁর কথায়, “ওরা আমার পিএনআর-ও ফ্ল্যাগ করে দেয়। ফলে আমি পরদিনও ফেরার টিকিট পাইনি। শেষ পর্যন্ত আমি অন্য এয়ারলাইন্সের বিমানে আটলান্টা যাই। সেখান থেকে সড়কপথে বাড়ি পৌঁছই।”

মীনাক্ষীদেবীর অভিযোগ পাওয়ার পরই অবশ্য নড়েচড়ে বসেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কোনওরকম অসংবেদনশীলতা বরদাস্ত করা হবে না জানিয়ে মার্কিন এয়ারলাইন্সের কাছে গোটা ঘটনার রিপোর্ট চেয়েছে DGCA।

যদিও আমেরিকান এয়ারলাইন্সের জনসংযোগ আধিকারিক বিবৃতি দিয়ে জানিয়েছেন, বিমান-ক্রুদের নির্দেশ না মানা এবং অভব্য আচরণের জন্যই মীনাক্ষী সেনগুপ্তকে উড়ান থেকে নামিয়ে দেওয়া হয়েছে। তবে তাঁর অব্যবহৃত টিকিটের অংশের টাকা ফেরত দেওয়া হবে বলে বিবৃতিতে জানিয়েছেন তিনি। তবে মার্কিন এয়ারলাইন্সের কর্মীদের ব্যবহারে ক্ষোভ প্রকাশ করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও দিল্লি মহিলা কমিশনকে কড়া পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন নেটিজেনরা।