Gujarat Fire: ভোরের শিফ্টে কাজ করছিল ১৫০ শ্রমিক, হঠাৎই আগুন কারখানায়, মৃত কমপক্ষে ২

Fire in Gujarat Factory: স্থানীয় বাসিন্দারা কারখানা থেকে কালো ধোঁয়া দেখতে পেয়েই দমকলে খবর দেন। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এসে পৌঁছয় দমকলের কয়েকটি ইঞ্জিন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে না আসায় আরও দমকল বাহিনী ডাকা হয়। বর্তমানে দমকলের মোট ১০টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ করছে।

Gujarat Fire: ভোরের শিফ্টে কাজ করছিল ১৫০ শ্রমিক, হঠাৎই আগুন কারখানায়, মৃত কমপক্ষে ২
কালো ধোঁয়া বের হচ্ছে কারখানা থেকে। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 12:04 PM

সুরাট: সপ্তাহের প্রথম দিনের সূচনাতেই ভয়াবহ আগুন (Fire)। একটি প্য়াকিং কারখানায় (Packaging Factory) কাজ চলাকালীনই এ দিন ভোরে আচমকা আগুন লাগে। সেই সময় শ্রমিকরা পাঁচতলায় কাজ করছিলেন। আগুনের জেরে নিচে পালানোর পথ না পেয়ে অনেকেই জানলা থেকে ঝাঁপ দেন। ঘটনায় এখনও অবধি দুইজনের মৃত্যুর খবর মিলেছে।

অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে গুজরাট(Gujarat)-র কাদোদরা(Kadodara)-র ভারেলীতে। সেখানেই জিনিসপত্র প্যাকিংয়ের একটি কারখানা রয়েছে। সেখানেই এ দিন সকালে আচমকাই আগুন লেগে যায়। সেই সময় ভিতরে প্রায় ১৫০ জন শ্রমিক ছিলেন। হঠাৎই পোড়া গন্ধে তারা বুঝতে পারেন যে আগুন লেগেছে। অধিকাংশ শ্রমিকই পাঁচ তলায় থাকায় আগুন টপকে নিচে আসতে পারছিলেন না। ওখানেই আটকে পড়েন তারা।

এদিকে, স্থানীয় বাসিন্দারা কারখানা থেকে কালো ধোঁয়া দেখতে পেয়েই দমকলে খবর দেন। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এসে পৌঁছয় দমকলের কয়েকটি ইঞ্জিন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে না আসায় আরও দমকল বাহিনী ডাকা হয়। বর্তমানে দমকলের মোট ১০টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ করছে।

ভিতরে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের জন্য দমকল বাহিনী হাইড্রোলিক লিফটের ব্য়বহার করছে বলে জানা গিয়েছে। শতাধিক শ্রমিককে এখনও অবধি হাইড্রোলিক লিফটের মাধ্যমেই উদ্ধার করা হয়েছে। তবে আগুনের আঁচ বাড়ায় আপাতত উদ্ধারকার্য স্থগিত রাখা হয়েছে। দমকলকর্মীরা জানিয়েছেন, এখনও অবধি মোট ১২৫ জনকে ওই বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। আর কেউ আটকে নেই বলেই মনে করা হচ্ছে।

তবে কী করে এত বড় আগুন লাগল, তা এখনও জানা যায়নি। কারখানার শ্রমিকদের অনুমান, শর্ট সার্কিট বা অন্য কোনও কারণে আগুন লাগে। কারখানার ভিতরে প্যাকিংয়ের জন্য প্রচুর পরিমাণ প্ল্যাস্টিক মজুত থাকায় সেখান থেকেই আগুন ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহের বুধবারও মুম্বইয়ের কুর্লায় একটি আবাসনের নীচে দাঁড়িয়ে থাকা একাধিক বাইকে আগুন লেগে যায়। ঘটনায় কেউ আহত না হলেও প্রায় ২৫ থেকে ৩০টি বাইক পুড়ে ছাই হয়ে যায়। দমকলের আটটি ইঞ্জিন গিয়ে কোনওমতে সেই আগুন নিয়ন্ত্রণে এনেছিল।

আরও পড়ুন: Lakhimpur Violence: অজয় মিশ্রের ইস্তফার দাবিতে দিনভর রেল রোকো অভিযানের ডাক কৃষক সংগঠনের