Monkeypox in India: ভারতের মাটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত বিদেশিনী, দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৯

Monkeypox in India: নতুন এই বিদেশিনীর সংক্রমণে জেরে দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে হয়ে গিয়েছে ৪। এদিকে দিল্লি ছাড়া দেশে এখনও পর্যন্ত যত মাঙ্কিপক্স সংক্রমণের কথা সামনে এসেছে তার সবই কেরলের বলে জানা যাচ্ছে।

Monkeypox in India: ভারতের মাটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত বিদেশিনী, দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৯
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 04, 2022 | 1:21 AM

নয়া দিল্লি: ভারতে ক্রমেই চাওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা(Monkeypox in India)। এবার দেশে আক্রান্তের সংখ্যা ৮ থেকে বেড়ে হয়ে গেল ৯। ফের ভারতে মাঙ্কিপক্সের কবলে পড়লেন এক বিদেশিনী। তাঁর ৩১। বর্তমানে তিনি দিল্লি (Delhi) ছিলেন বলে জানা যাচ্ছে। এদিকে নতুন এই বিদেশিনীর সংক্রমণে জেরে দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে হয়ে গিয়েছে ৪। এদিকে দিল্লি ছাড়া দেশে এখনও পর্যন্ত যত মাঙ্কিপক্স(Monkeypox) সংক্রমণের কথা সামনে এসেছে তার সবই কেরলের। 

সূত্রের খবর, কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন মহিলা। তাঁর ত্বকেও ব়্যাশ বেরোতে দেখা যায়। তারপরেই মাঙ্কিপক্সের জন্য তাঁর নমুণা পরীক্ষা করা হলে বুধবার রিপোর্ট পজেটিভ আসে। বর্তমানে তিনি লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা যাচ্ছে। এদিকে যে ব্যক্তি দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তাঁকে সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। তিনি এখন সুস্থ রয়েছেন। 

এই খবরটিও পড়ুন

এদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। কোভিড রুখতে যে সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির উপর এতদিন জোর দেওয়া হত মাঙ্কিপক্স প্রতিরোধের ক্ষেত্রেও তার সঙ্গে বিশেষ মিল রয়েছে বলে দেখা যাচ্ছে। হাত ধোয়া, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো অ্যান্টি-কোভিড প্রোটোকল এক্ষেত্রেও সাহায্য করবে বলে বিশেষজ্ঞদের মত। এদিকে সঙ্গে আক্রান্ত ব্যক্তির সেল্ফ কোয়ারেন্টাইনও এক্ষেত্রে বিশেষভাবে প্রয়োজনীয়। তবে সংক্রমণের পর শরীরে ভাইরাসের তীব্রতা মূলত দুই থেকে চার সপ্তাহ পর্যন্ত বেশি হয় বলেও গবেষণায় দেখা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla