Rafale Fighter Jets: ভারতীয় বায়ুসেনার বিমানঘাঁটিতে দাঁড়িয়ে ফ্রান্সের রাফাল যুদ্ধবিমান, হঠাৎ হলটা কী?

Rafale Fighter Jets: ১৬ হাজার ৬০০ কিলোমিটারের এই দীর্ঘ পথ অতিক্রম করার মাঝেই তামিলনাড়ুর সুলুরে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে টেকনিক্যাল স্টপওভারের অনুমতি চায় ফ্রান্সের যুদ্ধবিমান। বায়ুসেনার তরফে তার অনুমতিও দেওয়া হয়।

Rafale Fighter Jets: ভারতীয় বায়ুসেনার বিমানঘাঁটিতে দাঁড়িয়ে ফ্রান্সের রাফাল যুদ্ধবিমান, হঠাৎ হলটা কী?
সুলুরের বিমানঘাঁটিতে ফ্রান্সের যুদ্ধবিমান। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 8:09 AM

নয়া দিল্লি: রানওয়ের পাশে দাঁড়িয়ে রয়েছে রাফাল যুদ্ধবিমান। হঠাৎ বিমানঘাঁটিতে যুদ্ধবিমান, তাও আবার বিদেশি। কীভাবে বা কোথা থেকে এই যুদ্ধবিমান এল, তা নিয়েই হাজারো প্রশ্ন উঠছে সাধারণের মনে। বৃহস্পতিবার তামিলনাড়ুর সুলুরে ভারতীয় বায়ুসেনার বিমানঘাঁটিতেই দেখা যায় এই যুদ্ধবিমানগুলির। জানা গিয়েছে, প্রশান্ত মহাসাগরে মহড়া চালাচ্ছিল ফ্রান্সের বায়ুসেনা। তাদেরই তিনটি রাফাল যুদ্ধবিমান বিশ্রামের জন্য তামিলনাড়ুর সুলুরের বায়ুসেনার ঘাঁটিতে অবতরণ করে। এদিকে, ভারতের মাটিতে ফ্রান্সের যুদ্ধবিমানের দেখা মেলায় দুই দেশের পারস্পরিক সম্পর্ককে নতুন এক স্তরে পৌঁছেছে, এমনটাই মনে করছেন কূটনৈতিকরা।

বৃহস্পতিবার ফ্রান্সের তরফে একটি বিবৃতিতে জানানো হয়, মেট্রোপলিটন ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগর অবধি দীর্ঘ যাত্রাপথ অতিক্রম করার মাঝে ফ্রান্সের যুদ্ধবিমানগুলি গত ১০ ও ১১ অগস্ট সুলুরের বায়ুসেনার ঘাঁটিতে অবতরণ করে। একে টেকনিক্যাল স্টপওভার বলেই জানানো হয়। এই স্টপওভারে ভারতীয় বায়ুসেনা যে সাহায্য ও আস্থা দেখিয়েছে, ফ্রান্সের তরফে তার প্রশংসা করা হয়।

জানা গিয়েছে, ফ্রেঞ্চ এয়ার অ্যান্ড স্পেস ফোর্সের তরফেই ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নজরদারি ও মহ়ড়ার আয়োজন করা হয়েছে, যার নাম পেগাস ২২। গত ১০ অগস্ট থেকে এই মহড়া শুরু হয়েছে, আগামী ১৮ সেপ্টেম্বর অবধি তা চলবে বলেই জানা গিয়েছে। ফ্রান্সের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “এই অভিযানের প্রথম লক্ষ্য হল লম্বা দূরত্বেও যে ফ্রান্স অভিযান চালাতে পারে, তা প্রমাণ করা। এই লক্ষ্যেই মেট্রোপলিটন ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগরের নিউ ক্যালেডনিয়া অবধি যাত্রাপথ স্থির করা হয়েছে। মাত্র ৭২ ঘণ্টাতেই এই দীর্ঘ পথ অতিক্রম করবে ফ্রান্সের বায়ুসেনার যুদ্ধবিমানগুলি।”

১৬ হাজার ৬০০ কিলোমিটারের এই দীর্ঘ পথ অতিক্রম করার মাঝেই তামিলনাড়ুর সুলুরে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে টেকনিক্যাল স্টপওভারের অনুমতি চায় ফ্রান্সের যুদ্ধবিমান। বায়ুসেনার তরফে তার অনুমতিও দেওয়া হয়। গতকাল অবধি সুলুরের ওই ক্যাম্পে তিনটি রাফাল জেট ও তাদের সাপোর্ট এয়ারক্রাফ্ট ছিল। জানা গিয়েছে, ১০ অগস্ট বিকেলে অবতরণ করে ওই বিদেশি যুদ্ধবিমানগুলি। জ্বালানি ভরার পর ১১ অগস্ট ভোরে তা নিজের গন্তব্য নিউ ক্যালেডোনিয়ার দিকে রওনা দেয়।