International Flights to Resume: ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র

Civil Aviation Ministry: শুক্রবার সন্ধেয় এই সিদ্ধান্তের কথা জানানো হল অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে।

International Flights to Resume: ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র
চালু হবে আন্তর্জাতিক বিমান? (ফাইল ছবি)

নয়া দিল্লি : ফের চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা। আগামী ১৫ ডিসেম্বর থেকে নিয়মিত আন্তর্জাতিক বিমান চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। শুক্রবার সন্ধেয় সেই সিদ্ধান্তের কথায় ঘোষণা করা হয়েছে। ভারত থেকে অন্যান্য দেশে ও অন্যান্য দেশ থেকে ভারতে আসার বিমান পরিষেবা চালু করা হবে।

আজ অসামরিক বিমান পরিষেবা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রক, বিদেশ মন্ত্রক, স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছরের মার্চ মাসের পর কোভিড পরিস্থিতির কারণে সব আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ হয়ে যায়। শুধুমাত্র পণ্য পরিবহনের জন্য বিমান পরিষেবা চালু রাখা হয়েছিল। এবার সেই পরিষেবা আবারও ছন্দে ফিরছে। চলতি বছরের প্রথম থেকেই টিকারণের প্রক্রিয়া শুরু হয়েছে ভারতে। পাশাপাশি করোনা সংক্রমণের হারও কমতে শুরু করেছে। দৈনিক সংক্রমণ প্রতিনিয়ত একটু একটু করে কমছে।

একাধিক দেশের সঙ্গে বিমান পরিষেবা স্বাভাবিক হলেও বেশ কয়েকটি দেশকে এই তালিকা থেকে আপাতত বাদ রাখা হয়েছে। সেই তালিকায় রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড, ফিনল্যাণ্ড, দক্ষিন আফ্রিকা, ব্রাজিল, চিন, নিউ জিল্যান্ড। এছাড়াও আরও কয়েকটি দেশকেও রাখা হয়েছে ওই তালিকাতে।

এরই মধ্যে সামনে এসেছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। তবে সবদিক খতিয়ে দেখার পরেই স্বাস্থ্যমন্ত্রকের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। করোনা পরিস্থিতি ভারতে বাড়তে থাকার পরেই সমস্ত আন্তজার্তিক বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ভারত। গত বছরের মার্চ মাস থেকে ভারতে আসা এবং ভারত থেকে যাওয়া সমস্ত আন্তজারতিক বিমান পরিষেবা রাতারাতি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে অনেকটাই বদলে গিয়েছে পরিস্থিতি।

এদিকে বিমান পরিষেবা স্বাভাবিক করা হলেও বড় উদ্বেগ বাড়ছে আফ্রিকাতে ধরা পড়া করোনার মারাত্মক এক ভ্যারিয়েন্ট নিয়ে। বিজ্ঞানীদের আশঙ্কা, নতুন স্ট্রেন ডেল্টার চেয়েও ভয়ঙ্কর হতে পারে। এই মুহূর্তে বাজারচলতি টিকা এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরি নাও হতে পারে।

যে তিন দেশে এখনও পর্যন্ত ওই উদ্বেগজনক ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে, সেখান থেকে আসা যাত্রীদের ওপর বিশেষ নজরদারি চালানোর বার্তা দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার, ওই বিষয়ে সতর্ক করে রাজ্যগুলিকে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে বৎসোয়ানা, হংকং ও দক্ষিণ আফ্রিকার কথা। বৎসোয়ানায় ৩ জন, হংকং-এ ১ জন ও দক্ষিণ আফ্রিকায় ৬ জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে। এই সব দেশ থেকে এলে কেন্দ্রের গাইডলাইন মেনে পরীক্ষা করাতে হবে। তাঁদের সঙ্গী অন্যান্য যাত্রীদের ওপরও বিশেষ নজর রাখবে কেন্দ্র। ওই দেশগুলিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হবে। যেহেতু করোনার দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করেছে, তাই সেই সব যাত্রীদের নিয়ে উদ্বেগ থাকছে বলে উল্লেখ করেছে কেন্দ্র।

আরও পড়ুন: KMC Election 2021: ফের পরিবারতন্ত্রের ছায়া! নিজের ওয়ার্ডে ভ্রাতৃবধূকে টিকিট দিলেন মমতা

Click on your DTH Provider to Add TV9 Bangla