Jagdeep Dhankhar: পদার্থবিদ্যায় স্নাতক, তবুও শখে হয়েছিলেন আইনজীবী! কেমন ছিল উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের যাত্রাপথ

Political Career of Jagdeep Dhankar: ১৯৫১ সালে ১৮ মে রাজস্থানের ঝুনঝুনু গ্রামে জাট পরিবারে জন্মগ্রহণ করেন জগদীপ ধনখড়। রাজস্থানেই তাঁর পড়াশোনা। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক হন তিনি।

Jagdeep Dhankhar: পদার্থবিদ্যায় স্নাতক, তবুও শখে হয়েছিলেন আইনজীবী! কেমন ছিল উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের যাত্রাপথ
দেশের নতুন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 07, 2022 | 6:53 AM

নয়া দিল্লি: দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হলেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিরোধী দলের মনোনীতি প্রার্থী মার্গারেট আলভাকে ৩৪৬ ভোটে হারিয়ে তিনি জয়ী হয়েছেন। উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে যখন তাঁর নাম ঘোষণা করা হয়, তখন কিসান পুত্র হিসাবেই তাঁকে তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই জগদীপ ধনখড়ই দেশের প্রথম উপরাষ্ট্রপতি, যিনি এত বিশাল ভোটের ব্যবধান্ নির্বাচনে জয়ী হয়েছেন। গ্রামের ছোট্ট একটি পরিবার থেকে দেশের উপ-রাষ্ট্রপতি, কেমন ছিল ধনখড়ের এই দীর্ঘ যাত্রাপথ।

১৯৫১ সালে ১৮ মে রাজস্থানের ঝুনঝুনু গ্রামে জাট পরিবারে জন্মগ্রহণ করেন জগদীপ ধনখড়। রাজস্থানেই তাঁর পড়াশোনা। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক হন তিনি। এরপর ওই বিশ্ববিদ্যালয় থেকেই আইন নিয়ে পড়াশোনা করেন।

রাজস্থান কাউন্সিল থেকে শুরু হয় তার কেরিয়ার। ১৯৯০-র দশক থেকেই তিনি সুপ্রিম কোর্টে প্রাকটিস করতে শুরু করেন। একই সময় থেকে তিনি ধীরে ধীরে রাজনীতিতেও পা দেন। ১০৮৯ সালে তিনি জনতা দলের টিকিটে ভোটে দাঁড়ান নিজের জেলা ঝুনঝুনু থেকে এবং বিধায়ক হিসাবে নির্বাচিত হন। তিনি ৯০-র দশকে কেন্দ্রীয় মন্ত্রী ও সংসদীয় কমিটির চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৯৩ সালে তিনি কংগ্রেসের টিকিটে নির্বাচনে দাঁড়ান। ২০০৩ সালে তিনি যোগ দেন বিজেপিতে। ২০১৯ সালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হন জগদীপ ধনখড়।

উল্লেখযোগ্যভাবে তিনি একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর তিনি ঘনিষ্ঠ ছিলেন। দেশের প্রাক্তন উপ-রাষ্ট্রপতি চৌধুরী দেবী লালকে তিনি গুরু হিসাবে মানেন। সেই কারণেই ১৯৯০ সালে তিনি গুরুর দেখানো পথ অনুসরণ করেই ভিপি সিংয়ের সরকার ছেড়ে বেরিয়ে আসেন এবং চন্দ্রশেখর নাইডুর নেতৃত্বে তৈরি নতুন সরকারে যোগ দেন কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে। পিভি নরসিমহা রাও যখন দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন, সেই সময় তিনি কংগ্রেসে যোগ দেন। কিন্তু রাজস্থানে অশোক গেহলটের উত্থান হতেই কয়েক বছরের মধ্যে তিনি দল বদলে বিজেপিতে যোগ দেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla