কাদম্বিনীর জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য গুগলের

১৮ জুলাই তার জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য জানাল গুগল। ১৯২৩ সালের ৩ অক্টোবর প্রয়াত হন কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। উচ্চশিক্ষার উদ্দেশে এক সময় ব্রিটেনে (Britain) গিয়েছিলেন তিনি।

কাদম্বিনীর জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য গুগলের
ছবি- গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 5:00 PM

কাদম্বিনী গঙ্গোপাধ্যায়কে (Kadambini Ganguly) শ্রদ্ধার্ঘ্য গুগলের (Google)। তার ১৬০তম জন্মদিনে বিশেষ শ্রদ্ধা জানাল গুগল। এশিয়ার প্রথম মহিলা চিকিৎসক ছিলেন কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। জন্ম ১৮৬১ সালে। কলকাতা মেডিক্যাল কলেজে পড়াশোনা। তিনি প্রথম নারী যিনি কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছিলেন।

যদিও তিনিই প্রথম মহিলা চিকিৎসক কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের কাজ আজও অবিস্মরণীয় হয়ে আছে। চিকিৎসাশাস্ত্রে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসেবে তার কাজ এখনো মনে রেখেছে অনেকে।

১৮ জুলাই তার জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য জানাল গুগল। ১৯২৩ সালের ৩ অক্টোবর প্রয়াত হন কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। উচ্চশিক্ষার উদ্দেশে এক সময় ব্রিটেনে গিয়েছিলেন তিনি। চলার পথে অনেক বাঁধা এলেও তিনি নিজের লক্ষ্যে স্থির ছিলেন। দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিয়ে হয়েছিল।

দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের সাহায্যেই স্ত্রীরোগ বিশেষজ্ঞ হয়ে উঠেছিলেন কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। এক সময় জাতীয় কংগ্রেসের অধিবেশনেও যোগ দিয়েছিলেন তিনি। কৃতি এই বঙ্গকন্যাকে জন্মদিনে স্মরণ করল গুগল। আরও পড়ুন: ২৬ জুলাই ইস্তফা দিতে পারেন ইয়েদুরিয়াপ্পা, জোর জল্পনা

COVID third Wave