Bilkis Bano Case : বিলকিস বানো মামলা নিয়ে রাষ্ট্রপতির দরবারে কংগ্রেস, চিঠি লিখে সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন বিধায়কদের

Bilkis Bano Case : সম্প্রতি বিলকিস বানো মামলায় দোষীদের মুক্তি দেওয়া হয়েছে। সেই নিয়ে বিরোধীদের বিস্তর সমালোচনার মুখে পড়েছে গুজরাট সরকার। এদিকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন জানিয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি লিখলেন গুজরাটের কংগ্রেস বিধায়করা।

Bilkis Bano Case : বিলকিস বানো মামলা নিয়ে রাষ্ট্রপতির দরবারে কংগ্রেস, চিঠি লিখে সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন বিধায়কদের
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 3:50 PM

গান্ধীনগর : বিলকিস বানো গণধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীদের জেলমুক্তি নিয়ে সরগরম গুজরাটের রাজ্য রাজনীতি। গুজরাট সরকারের এই সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছে বিরোধী শিবির। এদিকে সমাজকর্মী, ইতিহাসবিদ ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা ইতিমধ্য়েই এই বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়ে বিবৃতি জারি করেছে। এই মামলা গড়াল রাইসিনা হিলস অবধি। বিলকিস মামলায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে চিঠি লিখলেন গুজরাটের তিন কংগ্রেস বিধায়ক। সেই পত্র মারফত বিলকিস বানোর গণধর্ষণ ও তাঁর পরিবারের সদস্যদের খুনের অভিযোগে দোষী সাব্যস্তদের তাড়াতাড়ি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা।

২০০২ সালের গুজরাট হিংসার সময় বিলকিস বানোর পরিবারের সাত সদস্যকে খুন করা হয়। পাশাপাশি অন্তঃসত্ত্বা বিলকিস বানোকেও ধর্ষণ করা হয়েছিল। এই ঘটনায় ১১ জন দোষী সাব্যস্ত হয়েছিল। তাদের যাবজ্জবীন কারাদণ্ড দেওয়া হয়েছিল মুম্বইয়ের এক বিশেষ আদালতের তরফে। গত ১৫ অগস্ট গুজরাট সরকারের তরফে তাদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৬ অগস্ট তারা মুক্তি পায়। গুজরাট সরকারের এই সিদ্ধান্ত বিস্তর সমালোচনা কুড়িয়েছে। এবার এই সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন জানিয়ে সরাসরি রাষ্ট্রপতির কাছে চিঠি লিখলেন কংগ্রেস বিধায়করা। আহমেদাবাদের দরিয়াপুরের কংগ্রেস বিধায়ক গিয়াসুদ্দিন শেইখ ও জামালপুরের বিধায়ক ইমরান খেদাওয়ালা এবং বাঙ্কানেরের কংগ্রেস বিধায়ক জাভেদ পিরজ়াদা দোষীদের জেলমুক্তিকে ‘অত্যন্ত হতাশাজনক’ বলেছেন।

কংগ্রেস বিধায়ক গিয়াসউদ্দিন শেইখ রাষ্ট্রপতিকে লেখা চিঠির একটি ছবি পোস্ট করেন তাঁর টুইটার হ্যান্ডেলে। টুইটারে তিনি জানান, বিধায়করা রাষ্ট্রপতির কাছে আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছেন। বিধায়কদের এই আবেদনে যদি রাষ্ট্রপতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও গুজরাট সরকারকে এই ১১ জন অপরাধীর জেলমুক্তির সিদ্ধান্ত প্রত্য়াহার করেন তাই এই পদক্ষেপ। এইখানে আরও বলা হয়েছে যে, এই অপরাধীদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত ১৫ অগস্টের মতো দিনে নেওয়া হয়েছে। বিধায়কদের এই চিঠিতে উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেদিন মহিলাদের সম্মানের কথা বলছেন তখন তাঁর নিজের রাজ্যের বিজেপি সরকার বিলকিস বানোর ধর্ষণের মামলায় দোষী সাব্যস্তের কারামুক্তির ঘোষণা করেছে। এই ঘটনা আরও বেশি হতাশাজনক বলেছেন কংগ্রেস বিধায়করা। চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে যে এই ধরনের “কঠোর অপরাধীদের” মুক্তি দেওয়া এবং তাদের স্বাগত জানানো এবং অভিনন্দন জানানো খুব অমানবিক। এই সিদ্ধান্ত একটি “বিপজ্জনক নজির” তুলে ধরে।