Rishi Sunak and Kohinoor: ‘ঋষি সুনককে অপহরণ করতে হবে আর…’, কীভাবে ভারতে ফিরবে কোহিনূর? ‘পথ’ দেখালেন গোয়েঙ্কা

Harsh Goenka's plan to bring back Kohinoor: নেটিজেনদের একাংশের আশা করছে ঋষি সুনকই ভারতকে ফিরিয়ে দেবেন কোহিনূর হিরে। ঋষি সুনক রাজি না হলে, অন্য পথও আছে।

Rishi Sunak and Kohinoor: 'ঋষি সুনককে অপহরণ করতে হবে আর...', কীভাবে ভারতে ফিরবে কোহিনূর? 'পথ' দেখালেন গোয়েঙ্কা
কোহিনূর ফিরিয়ে আনার পরিকল্পনা করলেন হর্ষ গোয়েঙ্কার বন্ধু, জড়িত ঋষি সুনক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 5:04 PM

নয়া দিল্লি: তীব্র অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি ব্রিটেন। সেই সঙ্গে চলছে রাজনৈতিক দোলাচলতাও। গত দুই মাসের মধ্যে তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ঋষি সুনক। তবে, সুনক প্রধানমন্ত্রী হওয়ায় ভারতীয়রা অত্যন্ত তৃপ্ত। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের শীর্ষ পদে নির্বাচিত হলেন। আর ভারতীয় নেটিজেনদের একাংশ আশা করছে ঋষি সুনকই ভারতকে ফিরিয়ে দেবেন কোহিনূর হিরে। তবে, ঋষি সুনক যদি শেষ পর্যন্ত কোহিনূর হিরে ফিরিয়ে দেওয়ার জন্য বিল পাস নাও করেন, তাহলেও ইতিহাসের অন্যতম বৃহৎ কাটা হিরেটিকে দেশে ফেরানোর অন্য আরেকটি রাস্তা আছে। টুইট করে সেই রাস্তা দেখিয়েছেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা।

বস্তুত, আরপিজি গোষ্ঠীর চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কা ব্রিটেনের সাম্প্রতিক রাজনৈতিক সঙ্কট এবং সুনকের প্রধানমন্ত্রী পদে নিয়োগের বিষয়ে মজা করেই এই টুইট করেছেন। তবে তাঁর নিজের নয়, কোহিনূর ফিরিয়ে আনার এই অভিনব পরিকল্পনাটি তাঁর এক বন্ধুর বলে জানিয়েছেন হর্ষ। টুইটারে তিনি লিখেছেন, “কোহিনূর ফিরে পাওয়ার জন্য আমার বন্ধুর পরিকল্পনা:

১. ঋষি সুনককে ভারতে আমন্ত্রণ জানানো হোক।

২. তিনি তাঁর শ্বশুরবাড়ি যেতে গিয়ে বেঙ্গালুরুর যানজটে আটকে গেলে তাঁকে অপহরণ করা হোক

৩. তাঁর পরিবর্তে আশিস নেহরাকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে পাঠানো হোক। কেউ কিচ্ছুটি টের পাবে না।

৪. নেহরাকে বলা হবে কোহিনূর ফেরত দেওয়ার জন্য বিল পাস করতে।”

মজার বিষয় হল, হর্ষ গোয়েঙ্কার এই টুইটে যুক্তরাজ্যের রাজনীতি এবং ঋষি সুনকের সঙ্গে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আশিষ নেহরার চেহারাগত সাদৃশ্যকে নিশানা করার পাশাপাশি, বেঙ্গালুরুর যানজটের সমস্যা নিয়েও মজা করেছেন। তবে শুধু আরপিজি গোষ্ঠীর চেয়ারম্যানই নন, ঋষি সুনকের ভারতীয় শিকড় তথা ভারত যোগ ও কোহিনূর হিরে ফেরানো এবং আশিষ নেহরার সঙ্গে ঋষি সুনকের চেহারার মিল নিয়ে, ভারতীয় নেটিজেনরা অসংখ্য পোস্ট এবং মিম শেয়ার করেছেন। কেউ কেউ বলেছেন, “ভারতীয়রা এমন করছে, যেন ঋষি সুনক আমাদের কোহিনুর ফিরিয়ে দিতে চলেছেন।” অন্যদিকে কেউ কেউ লিখেছেন, “আশিস নেহরাকে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন। পুনশ্চ: কোহিনূরের কথা ভুলে যাবেন না।”

কোহিনূর বা কোহ-ই-নূর, বর্তমানে যুক্তরাজ্যের রাজমুকুটে শোভিত। তবে, এটি একটি গোলকোন্ডা হিরে, অর্থাৎ, তেলঙ্গানার গোলকোন্ডার কোল্লুর খনি থেকে খনন করা হয়েছিল। মুঘল আমলের ময়ূর সিংহাসনে অনেক বিখ্যাত রত্ন খচিত ছিল। তার মধ্যে সবথেকে মূল্যবান ছিল এই কোহিনূর হিরে। ১৮৪৯ সালে ব্রিটিশরা অবিভক্ত পঞ্জাব প্রদেশ অধিগ্রহণের পর রানী ভিক্টোরিয়াকে এই হিরেটি উপহার হিসেবে দেওয়া হয়েছিল। সেই সময় পঞ্জাবের সিংহাসনে ছিলেন মহারাজা দলিপ সিং। তাঁর বয়স ছিল মাত্র এগারো বছর। জম্মু ও কাশ্মীরের মহারাজা গুলাব সিং-এর ছত্রছায়ায় রাজত্ব করতেন তিনি। এই গুলাব সিং ছিলেন ব্রিটিশদের বন্ধু।